বারে বারে মাওবাদীদের টার্গেটে সুকমা

ছত্তিসগড়ে ফের মাওবাদী হামলা। কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের ওপর হামলা চালায় মাওবাদীরা। পাল্টা জবাব দেয় CRPF জওয়ানরাও। হামলায় মৃত্যু হয় ২৬ জন CRPF জওয়ানদের। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। এর আগেও বারে বারে মাওবাদীদের টার্গেট হয়েছে ছত্তিসগড়ের সুকমা। একনজরে দেখে নিন সেই রক্তাক্ত ইতিহাস-  

Updated By: Apr 24, 2017, 08:39 PM IST
বারে বারে মাওবাদীদের টার্গেটে সুকমা

ওয়েব ডেস্ক: ছত্তিসগড়ে ফের মাওবাদী হামলা। কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের ওপর হামলা চালায় মাওবাদীরা। পাল্টা জবাব দেয় CRPF জওয়ানরাও। হামলায় মৃত্যু হয় ২৬ জন CRPF জওয়ানদের। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। এর আগেও বারে বারে মাওবাদীদের টার্গেট হয়েছে ছত্তিসগড়ের সুকমা। একনজরে দেখে নিন সেই রক্তাক্ত ইতিহাস-  

ওড়িশা, অন্ধ্রপ্রদেশ এবং মহারাষ্ট্র। ৩ রাজ্যের সীমানা লাগোয়া সুকমা। অন্ধ্রগামী ২২১ নম্বর জাতীয় সড়ক ধরে এগোলেই দোরনাপাল। সেখান থেকে এগিয়ে গেছে জগরগুন্ডা রোড। এই পথেই একে একে পোলামপল্লী, বুকরাপাল, চিন্তনগুফা এবং তারমেটলা। 

পাহাড় ঘেরা প্রত্যন্ত এলাকা। অপারেশনের পর সহজেই ভিনরাজ্যে চম্পট দেওয়া যায়। এর আগেই হামলা চালিয়ে ওড়িশার মালকানগিরিতে পালিয়েছে মাওবাদীরা। তাই সুকমায় বার বার টার্গেট CRPF। 

২০১০ সালের ৬ এপ্রিল তারমেটলায় ঠিক একই কায়দায় CRPF-এর ওপর হামলা চালায় মাওবাদীরা। মৃত্যু হয় ৭৬ জন জওয়ানের। 

সম্প্রতি, ২০১৭ সালের ১১ মার্চ সুকমার ভেজ্জি ও কোট্টাচেরু জঙ্গলে মাওবাদী অ্যামবুশে মৃত্যু হয় ১২ জন জওয়ানের। নতুন করে এলাকায় মাওবাদী তত্‍পরতায় বাড়ছে উদ্বেগ।