‘বিস্ফোরক’ মেসেজ নিয়ন্ত্রণের ব্যবস্থা হোয়াটসঅ্যাপের

ভারতের প্রত্যন্ত গ্রামাঞ্চল এবং আধা-শহুরে অঞ্চলগুলোতে ‘হোয়াটসঅ্যাপ বিস্ফোরণ’-কে প্রতিহত করতেই এই পদক্ষেপ...  

Updated By: Jul 6, 2018, 10:16 AM IST
‘বিস্ফোরক’ মেসেজ নিয়ন্ত্রণের ব্যবস্থা হোয়াটসঅ্যাপের

নিজস্ব প্রতিবেদন: সত্য যাচাই না করে ‘ফরোয়ার্ড মেসেজ’ আর 'ফরোয়ার্ড' করা চলবে না। ‘ফেক নিউজ’ নির্মূল করতে এবার তাই আদা-জল খেয়ে নামল হোয়াটসঅ্যাপ। দ্য টাইমস অব ইন্ডিয়ার খবর অনুযায়ী, খুব শীঘ্রই একটি পরিষেবা নিয়ে আসতে চলেছে হোয়াটসঅ্যাপ। এর ফলে কোনও গ্রুপ চ্যাটে আসা মেসেজ ফরোয়ার্ড করার আগে একটি অ্যালার্ম পাবেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী। প্রযুক্তিগতভাবে সেই মেসেজকে 'স্প্যাম' হিসেবে চিহ্নিত করা হবে। ফলে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা অবচেতনে ‘ফেক নিউজ’ ছড়িয়ে দেওয়ার আগে তা যাচাই করে নেওয়ার সুযোগ পাবেন।

স্প্যাম যাচাইয়ের জন্য নতুন ফিচার:

হোয়াটসঅ্যাপ-এর পক্ষ থেকে জানানো হয়েছে, ‘স্প্যাম’ এবং ‘সত্য বার্তা’র মধ্যেকার ফারাক যাচাই করতেই এই নয়া ফিচারের ভাবনা চিন্তা চলছে। ইতিমধ্যেই ভারতের মতো জনবহুল দেশে হোয়াটসঅ্যাপ তাদের নতুন ধাপ নিয়ে পর্যালোচনা শুরু করেছে এবং পরীক্ষাও চালু হয়েছে। মূলত ভারতের প্রত্যন্ত গ্রামাঞ্চল এবং আধা-শহুরে অঞ্চলগুলোতে ‘হোয়াটসঅ্যাপ বিস্ফোরণ’-কে প্রতিহত করতেই এই পদক্ষেপ করা হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- ছাত্রীদের অন্তর্বাসের রঙ বেঁধে দিল নামজাদা স্কুল!

প্রসঙ্গত, ‘ফেক নিউজে’র বাড়বাড়ন্ত রুখতে এর আগেও পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছিল কেন্দ্র। তবে এবার কোমর বেঁধে নেমেছে মোদী সরকার। সূত্রের খবর, কেন্দ্রীয় তথ্য এবং প্রযুক্তি দফতরের কড়া বার্তার পরই না কি নড়েচড়ে বসেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। বিশ্বের সর্ব বৃহত্ ম্যাসেজিং অ্যাপের তরফে জানানো হয়, “আমরা সরকারে উদ্বেগের কথা অন্তরের গভীর থেকে উপলব্ধি করেছি। আমরা কখনই চাইব না, আমাদের প্ল্যাটফর্ম ব্যবহার করে কোনও রকম কু-কর্ম করা হোক, যা সমাজের পক্ষে ক্ষতিকারক। দায়িত্বজ্ঞানহীন এবং বিস্ফোরক ম্যাসেজের বিরুদ্ধে আমরা কড়া পদক্ষেপ নেব”।    

আরও পড়ুন-  ধর্ষণ ও প্রতারণার মামলায় ধাক্কা মিঠুনের স্ত্রী ও ছেলের

.