ভারতে মুসলিমদের ধর্মীয় স্বাধীনতা নেই, বিস্ফোরক রিপোর্ট পেশ মার্কিন কমিশনের

মার্কিন কমিশনের (USCIRF)রিপোর্টে সাফ জানানো হয়েছে ভারতে ধর্মীয় স্বাধীনতা সারা দেশ জুড়েই বিঘ্নিত হয়েছে।

Updated By: Apr 29, 2020, 01:19 PM IST
ভারতে মুসলিমদের ধর্মীয় স্বাধীনতা নেই, বিস্ফোরক রিপোর্ট পেশ মার্কিন কমিশনের

নিজস্ব প্রতিবেদন: ভারতে ধর্মীয় স্বাধীনতা বিঘ্নিত হচ্ছে। এমনই ইঙ্গিত দিয়ে রিপোর্ট পেশ করলো মার্কিন কমিশন (USCIRF)। ২০০৪ সাল থেকে এই প্রথমবার ধর্মীয় স্বাধীনতা সঙ্কটে, এমন দেশগুলির মধ্যে ভারতকে অন্তর্ভুক্ত করলো মার্কিন কমিশন (USCIRF)। এছাড়া পাকিস্তান, চিন ও উত্তর কোরিয়া সহ আরও ১৪ টি দেশ রয়েছে সেই তালিকায়।  নাগরিকত্ব সংশোধনী আইন (CAA)ও অমিত শাহের কথা উল্লেখ করে আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক মার্কিন কমিশন এই রিপোর্ট দিয়েছে।  তবে মার্কিন এই রিপোর্ট মানতে নারাজ ভারত। ভারতের বিদেশ মন্ত্রক জানিয়ে দিয়েছে তথ্যগুলিকে ভুল ভাবে উপস্থাপিত করা হয়েছে।

আরও পড়ুন:দিল্লির আজাদপুর হোলসেল মার্কেটে ১১ ব্যবসায়ী কোভিড পজিটিভ, বন্ধ করা হল বহু দোকান

মার্কিন কমিশনের (USCIRF)রিপোর্টে সাফ জানানো হয়েছে ভারতে ধর্মীয় স্বাধীনতা সারা দেশ জুড়েই বিঘ্নিত হয়েছে। তাঁদের বক্তব্য, ভারতে বিজেপি পুননির্বাচিত হওয়ার পর মুসলিমদের ধর্মীয় স্বাধীনতা বিঘ্নিত হয়েছে। এছাড়াও রিপোর্টে অমিত শাহের মন্তব্য ও যোগী আদিত্যনাথের মন্তব্য উল্লেখ করে বলা হয়েছে ভারতে ধর্মীয় স্বাধীনতা বারবার ব্যাহত হয়েছে।

নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধে যেসব মানুষরা প্রতিবাদ করেছিলেন, তাঁদের দেশের কীট বলে উল্লেখ করেছিলেন অমিত শাহ এবং যোগী মন্তব্য করেছিলেন প্রতিবাদীদের বিরিয়ানি নয় বুলেট খাওয়াবেন। এইসব মন্তব্যের সাপেক্ষেই রিপোর্ট পেশ করেছে মার্কিন কমিশন (USCIRF)। ২০২০ সালে স্বরাষ্ট্র মন্ত্রকের নিয়ন্ত্রণে দিল্লি পুলিস সিএএ বিরোধীদের উপর হামলা চালিয়েছিল। এমনও কথা উল্লেখ করা হয়েছে মার্কিন রিপোর্টে। যদিও ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, ভারত মার্কিন এই রিপোর্টের সব তথ্য সম্পূর্ণ ভাবে প্রত্যাখান করেছে। তবে কমিশনার তেনজিং দোরজি অবশ্য জানিয়েছেন, ভারত বিশ্বের বৃহত্তম গণতন্ত্র। ভারতে বিরোধীরা সিএএর বিরোধিতা করেছেন। ভারতকে কখনই উত্তর কোরিয়া ও চিনের সঙ্গে একই তালিকায় রাখা ঠিক হয়নি।

.