সবাই করাতে পারবে না RT-PCR পরীক্ষা, নতুন নির্দেশিকা দিয়ে জানাল কেন্দ্র

কোভিড লক্ষণ প্রকট থাকলে অপ্রয়োজনীয় কারণে জনস্বার্থে ভ্রমণ না করার অনুরোধ রাখছে কেন্দ্র।  

Updated By: May 5, 2021, 09:29 AM IST
সবাই করাতে পারবে না RT-PCR পরীক্ষা, নতুন নির্দেশিকা দিয়ে জানাল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: করোনা পরীক্ষার ওপর বিধিনিষেধ আনল কেন্দ্র। প্যাথোলজি ল্যাবরেটরির উপর করোনা পরীক্ষার বিরাট চাপ পড়ে গিয়েছে। এই পরিস্থিতি যাতে বেসামাল না হয়ে পড়ে তাঁর জন্য নয়া নির্দেশিকা জারি করল কেন্দ্র। যেখানে বলা হয়েছে, এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাতায়াতের সময় যদি যাত্রী সুস্থ থাকে এবং হাসপাতাল থেকে ছাড়া পাওয়া কোভিড মুক্ত হয়, তাহলে RT-PCR টেস্ট করানোর দরকার নেই। 

বিজ্ঞপ্তিতে উল্লেখ আছে, করোনা আক্রান্ত বৃদ্ধি পেয়েছে, তাই  RT-PCR পরীক্ষা কেন্দ্রের উপর বিপুল চাপ সৃষ্টি করেছে। সেই চাপ খানিক কমাতে নতুন গাইডলাইন নিয়ে এসেছে কেন্দ্র। বিজ্ঞপ্তি বলা আছে, ‘আন্তঃরাজ্য যাত্রীদের আপাত দৃষ্টিতে সুস্থ ও শরীরের তাপমাত্রা যদি স্বাভাবিক থাকে, তাহলে ভ্রমণকারীদের RT-PCR পরীক্ষা করানোর দরকার নেই। পাশাপাশি কোভিডে আক্রান্ত হয়ে যাঁরা হাসপাতালে ভর্তি ছিল, সদ্য ছাড়া পেয়েছেন,  তাঁদেরও পরীক্ষা করানোর প্রয়োজন নেই। পাশাপাশি র‌্যাপিড বা গোল্ড স্ট্যান্ডার্ড আরটি-পিসিআর পরীক্ষার ফলাফল যাঁদের এক বার পজিটিভ এসেছে তাঁদেরও আরটি-পিসিআর পরীক্ষা করার দরকার নেই বলে জানিয়েছে কেন্দ্র। 

তবে কোভিড লক্ষণ প্রকট থাকলে অপ্রয়োজনীয় কারণে জনস্বার্থে ভ্রমণ না করার অনুরোধ রাখছে কেন্দ্র।  

প্রসঙ্গত, কোভিডে আক্রান্তের সংখ্যা এতটাই বেড়ে গিয়েছে যে এখন RT-Pcr টেস্টে দেরি হচ্ছে। কিছু জায়গায় কিটও থাকছে না। রিপোর্ট আসতেও ৩ থেকে ৪ দিন সময় লেগে যাচ্ছে। যার ফলে যারা সত্যি করোনা আক্রান্ত তাঁদের জন্য সমস্যার মুখে পড়তে হচ্ছে। সঠিক সময়ে চিকিৎসা পাচ্ছে না।