নীরব মোদীর বিরুদ্ধে ইন্টারপোলকে রেড কর্নার নোটিস জারির আর্জি

ভুয়ো নথি জমা দিয়ে পিএনবি-র ১৩ হাজার কোটি টাকা জালিয়াতি করে বিদেশে পালিয়েছেন নীরব মোদী ও তাঁর মামা মেহুল চোকসি।

Updated By: Jun 11, 2018, 07:09 PM IST
নীরব মোদীর বিরুদ্ধে ইন্টারপোলকে রেড কর্নার নোটিস জারির আর্জি

নিজস্ব প্রতিবেদন: পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক দুর্নীতিকাণ্ডে অভিযুক্ত ব্যবসায়ী নীরব মোদীর বিরুদ্ধে এবার ইন্টারপোলকে রেড কর্নার নোটিস ইস্যু করার আর্জি জানাল সিবিআই। নীরব মোদীর পাশাপাশি এই দুর্নীতিকাণ্ডে অভিযুক্ত তাঁর মামা মেহুল চোসকির বিরুদ্ধেও একই নোটিস জারি করার আর্জি জানানো হয়েছে। বর্তমানে আমেরিকা থেকে ব্রিটেনে পালিয়েছেন নীরব। সেখানে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন এই রত্ন ব্যবসায়ী। যদিও এই বিষয়ে কোনও তথ্য দিতে রাজি হয়নি ব্রিটেনের স্বরাষ্ট্র দফতর। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের কয়েক হাজার কোটি টাকার ঋণ জালিয়াতিতে যুক্ত নীরব মোদী ও তাঁর আত্মীয় মেহুল চোসকি।

ভুয়ো নথি জমা দিয়ে পিএনবি-র ১৩ হাজার কোটি টাকা জালিয়াতি করে বিদেশে পালিয়েছেন নীরব মোদী ও তাঁর মামা মেহুল চোকসি। গত ফেব্রুয়ারিতে পিএনবি-র মুম্বই শাখা থেকে অসাধু ব্যঙ্ককর্মীদের সাহায্যে ভুয়ো নথি জমা দিয়ে ১২ হাজার ৪০০ কোটি টাকার লেটার অফ আন্ডারটেকিং আদায় করেছিল নীরব মোদী এবং মেহুল চোকসির সংস্থা। এলাহাবাদ ও অ্যাক্সিস ব্যাঙ্কের হংকং শাখায় এই লেটার অব আন্ডারটেকিং পাঠানো হয়। ওই ভুয়ো নথির মাধ্যমে কয়েক হাজার কোটি টাকার প্রতারণা করেন রত্ন ব্যবসায়ী নীরব মোদী।

সাধারণ ভাবে, কোনও পণ্য বা পরিষেবা আমদানি বাবদ বৈদেশিক সংস্থার প্রাপ্য অর্থ মেটানোর জন্য লেটার অফ আন্ডারটেকিং ব্যবস্থা চালু ছিল ভারতে। এই ব্যবস্থার মাধ্যমে কোনও ব্যাঙ্ক তার উপভোক্তাকে অন্য আরেকটি ভারতীয় ব্যাঙ্কের বৈদেশিক শাখা থেকে স্বল্প মেয়াদের ঋণে টাকা তোলার ছাড়পত্র দিত। এই টাকা সংশ্লিষ্ট উপভোক্তা তথা ব্যবসায়ী যে সংস্থা থেকে কোনও পণ্য বা পরিষেবা কিনছে তাদের দাম মেটাতে ব্যবহার করত। তবে, পিএনবি কাণ্ডের পর লেটার অফ আন্ডারটেকিং ব্যবস্থা বাতিলের সিদ্ধান্ত নেয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

সূত্রের খবর, নীরব মোদী বর্তমানে লন্ডনে রয়েছেন। তিনি জানিয়েছেন তাঁকে নানা ভাবে রাজনৈতিক ষড়যন্ত্রের শিকার হতে হচ্ছে। যদিও ব্রিটেনের স্বরাষ্ট্র দফতরের তরফে জানানো হয়েছে, দেশে ফেরার বিষয় নিয়ে ভারত সরকার এখনও পর্যন্ত তাদের সঙ্গে কোনও কথা বলেনি।

আরও পড়ুন- গোরক্ষপুরের বিতর্কিত চিকিত্সক কাফিল খানের ভাইকে গুলি, নিরাপত্তার দবি পরিবারের