গুজরাটে নিষিদ্ধ গরবা, ১ ঘণ্টার মধ্যে সারতে হবে পুজো, বাড়িতেই উৎসব

গুজরাটে ছোট, বড় বা মাঝারি গরবা অনুষ্ঠান করা যাবে না।

Updated By: Oct 9, 2020, 07:36 PM IST
গুজরাটে নিষিদ্ধ গরবা, ১ ঘণ্টার মধ্যে সারতে হবে পুজো, বাড়িতেই উৎসব

নিজস্ব প্রতিবেদন: কোভিড পরিস্থিতিতে গরবা নিষিদ্ধ করল গুজরাট সরকার। শুক্রবার নির্দেশিকা দিয়ে জানানো হল, চলতি বছর গরবা অনুষ্ঠান করা যাবে না। এর পাশাপাশি পুজো নিয়ে একগুচ্ছ বিধিনিষেধ জারি করা হয়েছে। ১৭ অক্টোবর থেকে শুরু হচ্ছে নবরাত্রি। গুজরাটে নবরাত্রি ঠিক বাংলার দুর্গোৎসবের মতো। আর নবরাত্রি মানেই গরবা। কোভিড পরিস্থিতিতে উৎসবের ভিড় আক্রান্তের সংখ্যা বাড়াতে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। সে কারণেই চলতিবছর গরবা অনুষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিল গুজরাট সরকার। 

গুজরাটে ছোট, বড় বা মাঝারি গরবা অনুষ্ঠান করা যাবে না। এনিয়ে কড়া নজরদারি চালাবে প্রশাসন। পুজোর সময় থাকবে না ২০০-র বেশি লোক। ১ ঘণ্টার বেশি পুজো করতে পারবেন না ভক্তরা। এক্ষেত্রে আগে থেকে সরকারের অনুমতি নিতে হবে।  

পুজোর সময় মানতে হবে কোভিড বিধি। মাস্ক, সামাজিক দূরত্ব ও স্যানিটাইজারের ব্যবহার বাধ্যতামূলক। উৎসবে অংশ নিতে পারবেন না ৬৫ বছরের বেশি বা ১০ বছরের কম শিশুরা অংশ নিতে পারবে না।                       

দশেরায় রাবণ দহন অনুষ্ঠান করা যাবে না। মেলা, রামলীলা ইত্যাদিও নিষিদ্ধ। পুজোর ক্ষেত্রে ৬ ফুটের দূরত্বে গোল দাগ কেটে রাখতে হবে। দশেরা, দুর্গাপুজো, দীপাবলি, গুজরাটি নববর্ষ, ভাই দূজ ও শরদ পূর্ণিমা বাড়িতেই উদযাপন করার পরামর্শ দেওয়া হয়েছে নির্দেশিকায়। 

আরও পড়ুন- দুর্গোৎসবটা এবার বন্ধ করুন, করোনা পরিস্থিতিতে আবেদন দিলীপ ঘোষের

 

.