Parliament Winter Session: উত্তাল সংসদের দুই কক্ষ, নাগাল্যান্ড যাচ্ছে তৃণমূলের প্রতিনিধি দল

শনিবার রাতে নাগাল্যান্ডের ঘটনা ঘটার পরেই তৃণমূল ঘোষণা করে তাদের দলের তরফে ৫ সদস্যের একটি প্রতিনিধি দল সোমবার নাগাল্যান্ড যাবেন

Updated By: Dec 6, 2021, 12:00 PM IST
Parliament Winter Session: উত্তাল সংসদের দুই কক্ষ, নাগাল্যান্ড যাচ্ছে তৃণমূলের প্রতিনিধি দল
সংসদ ভবন । ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নাগাল্যান্ড (Nagaland) ইস্যুতে চড়ছে পারদ। নাগাল্যান্ডে গুলি চালানোর ঘটনা নিয়ে আজ উত্তাল হতে পারে সংসদ। লোকসভা (Lok Sabha) এবং রাজ্যসভায় (Rajya Sabha) মুলতুবি প্রস্তাব পেশ তৃণমূল (TMC) এবং কংগ্রেসের (Congress)। বিরোধী সাংসদদের বৈঠক সকাল ১০টায়। বিকেলে সংসদে বিবৃতি দিতে পারেন স্বরাষ্ট্রমন্ত্রী আমিত শাহ (Amit Shah)। 

শনিবার রাতে নাগাল্যান্ডের ঘটনা ঘটার পরেই তৃণমূল ঘোষণা করে তাদের দলের তরফে ৫ সদস্যের একটি প্রতিনিধি দল সোমবার নাগাল্যান্ড যাবেন। সেখানে উপদ্রুত এলাকায় গিয়ে তারা মানুষের সঙ্গে কথা বলবেন। কিন্তু গুরুত্বপূর্ণ বিষয়, সোমবার সকাল থেকে লোকসভা এবং রাজ্যসভায় আলাদা আলদা ভাবে আলোচনার দাবিতে অ্যাডজর্নমেন্ট নোটিশ দেওয়া হয়েছে বিরোধীদের তরফে। 

তৃণমূলের তরফে ইতিমধ্যেই সুখেন্দু শেখর রায় এই নোটিশ জমা দিয়ে আলোচনা চেয়েছেন রাজ্যসভায়। ইতিমধ্যেই লোকসভা এবং রাজ্যসভায় অ্যাডজর্নমেন্ট নোটিশ দিয়েছে কংগ্রেস এবং আরজেডি (RJD)। আরজেডির তরফে রাজ্যসভাতেও আলোচনা চাওয়া হয়েছে। 

আরও পড়ুন: Weather Today: ঘূর্ণিঝড় বদলে নিম্নচাপ, ভারী বৃষ্টিতে জলমগ্ন শহরের একাধিক এলাকা

আগে থেকেই ১২জন সাংসদের বরখাস্ত হওয়া, মূল্যবৃদ্ধির বিষয়ে আলোচনা, ফসলের এমএসপি (MSP) নিশ্চিত করা সহ একাধিক ইস্যুতে বিরোধীরা সোচ্চার ছিল। এই সপ্তাহেও সেই চাপ বজায় রাখার কৌশল নেওয়ার কথা ছিল তাদের। কিন্তু নাগাল্যান্ডে যে ঘটনা ঘটেছে তাতে আমিত শাহ এবং নরেন্দ্র  মোদীর বিবৃতির দাবি করে আলোচনার দাবিতে সোমবার দুই কক্ষই উত্তাল হয়ে উঠতে চলেছে। 

 

সকাল ১০টায় রাজ্যসভার নেতা মল্লিকার্জুন খারগের ঘরে লোকসভা এবং রাজ্যসভার নেতাদের একটি বৈঠক রয়েছে। বিরোধীদের এই বৈঠক থেকেই স্পষ্ট হয়ে যাবে, কীভাবে নাগাল্যান্ড ইস্যুতে সংসদের দুই কক্ষেই চাপ বজায় রাখবে বিরোধীরা। গত সপ্তাহেই তৃণমূল স্পষ্ট করে দেই তারা কংগ্রেসের ডাকা কোনও বৈঠকে থাকবে না এবং তারা তাদের স্বতন্ত্র কর্মসূচী নিয়ে চলবে। সেক্ষেত্রে সকালের ওই বৈঠকে তৃণমূল উপস্থিত থাকবে কিনা সেই দিকে নজর রয়েছে রাজনৈতিক বিশ্লেষকদের।      

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App