পেট্রোলে আগুন, দাম বাড়ল সাড়ে সাত টাকা

ফের বাড়তে চলেছে পেট্রলের দাম। লিটারপিছু ৭ টাকা ৫০ পয়সা বাড়তে চলেছে বৃহস্পতিবার মধ্যরাত থেকে। ডলারের সাপেক্ষে টাকার দামের রেকর্ড পতনের ফলে এই মূল্যবৃদ্ধি বলে মনে করা হচ্ছে।

Updated By: May 23, 2012, 07:08 PM IST

ফের বাড়তে চলেছে পেট্রোলের দাম। লিটারপিছু ৭ টাকা ৫০ পয়সা বাড়তে চলেছে বৃহস্পতিবার মধ্যরাত থেকে। ডলারের সাপেক্ষে টাকার দামের রেকর্ড পতনের ফলে এই মূল্যবৃদ্ধি বলে মনে করা হচ্ছে। টাকার দাম পড়ে যাওয়ায় তেল কোম্পানিগুলির বিপুল লোকসান হচ্ছে বলে মঙ্গলবারই জানিয়েছিলেন পেট্রোলিয়াম মন্ত্রী জয়পাল রেড্ডি। এর পর দামবৃদ্ধি ছিল অপেক্ষামাত্র। সেই বয়ানের পর ২৪ ঘণ্টা কাটতে না-কাটতেই দামবৃদ্ধির সিদ্ধান্ত ঘোষণা করল তেল কোম্পানিগুলি।
মূল্যবৃদ্ধির ফলে কলকাতায় পেট্রোলের দাম ৭০.০৩ টাকা প্রতি লিটার থেকে বেড়ে হবে ৭৭.৫৩ টাকা, দিল্লিতে ৬৯.৫৫ টাকা থেকে বেড়ে হবে ৭৭.০৫ টাকা, মুম্বইতে ৭০.৬৬ টাকা থেকে বেড় হবে ৭৮.১৬ টাকা, চেন্নাইতে ৬৫.৬৪ টাকা থেকে বেড়ে হবে ৭৩.১৪ টাকা। মঙ্গলবারই ইউপিএ টু সরকারের তৃতীয় বর্ষপূর্তির রিপোর্টকার্ড পেশ করতে গিয়ে মূল্যবৃদ্ধি নিয়ে বেশ অস্বস্তিতে পড়তে হয়েছে প্রধানমন্ত্রী মহমোহন সিংকে। মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে এই সরকার ব্যার্থ বলে কড়া সমালোচনা করেছে বাম, বিজেপি-সহ বিরোধীরা। বুধবার সেই অস্বস্তি আরও বাড়িয়ে পেট্রোলের নজিরবিহীন মূল্যবৃদ্ধি ঘোষণা করল তেল কোম্পানিগুলি। আগেই পেট্রোলের দাম বিনিয়ন্ত্রণ করেছিল ইউপিএ সরকার। তার পর থেকে পেট্রোলের দামের সম্পুর্ণ নিয়ন্ত্রণ চলে গিয়েছে কোম্পানিগুলির হাতে।
পেট্রোলের মূল্যবৃদ্ধির কথা ঘোষণার পর তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে সিপিআইএম-সহ বাম দলগুলি। সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছে তারা। বিরোধিতা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। পেট্রোলের মূল্যবৃদ্ধিকে অন্যায় ও একতরফা বলে উল্লেখ করলেও, এই মুহূর্তে ইউপিএ ছাড়ছেন না বলেও স্পষ্ট করেছেন তিনি।
এক লপ্তে পেট্রোলের এই রকম অস্বাভাবিক মূল্যবৃদ্ধির নজির সাম্প্রতিক অতীতে নেই। এর ফলে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দর আরও বাড়বে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

.