হর্ষিল সীমান্তে জওয়ানদের সঙ্গে দীপাবলি পালন, কেদারনাথে রুদ্রাভিষেক মোদীর

কেদারনাথ মন্দিরে মোদীর প্রার্থনার ভিডিও দেখুন-

Updated By: Nov 7, 2018, 12:18 PM IST
হর্ষিল সীমান্তে জওয়ানদের সঙ্গে দীপাবলি পালন, কেদারনাথে রুদ্রাভিষেক মোদীর

নিজস্ব প্রতিবেদন : প্রতিবারের মতো এবারও জওয়ানদের সঙ্গে দীপাবলি পালন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উত্তরাখণ্ডের হর্ষিল সীমান্তে এবার জওয়ানদের সঙ্গে দীপাবলি পালন করলেন প্রধানমন্ত্রী। সেখান থেকে তারপর কেদারনাথ উড়ে যান মোদী। প্রধানমন্ত্রী হিসেবে এই নিয়ে তৃতীয়বার কেদারনাথে গেলেন নরেন্দ্র মোদী।

এদিন সকালে ভারত-চিন সীমান্তে উত্তরাখণ্ডে হর্ষিলে সেনা ছাউনিতে পৌঁছে যান মোদী। দিওয়ালি উপলক্ষে সেখানে আইটিবিপি জওয়ানদের নিজে হাতে মিষ্টিমুখ করান তিনি। তাঁদের সঙ্গে বেশ কিছুক্ষণ সময় কাটান। প্রবল ঠান্ডায় সমস্ত রকম কষ্ট সহ্য করে দেশরক্ষার দায়িত্বে অটল থাকার জন্য হর্ষিল সীমান্তে কর্তব্যরত জওয়ানদের ভূয়সী প্রশংসা করেন মোদী। বলেন, হাড় কাঁপানো বরফ ঠান্ডায় জওয়ানরা যেভাবে তাঁদের কর্তব্যের প্রতি নিষ্ঠাবান, সেটাই দেশের আসল শক্তি। জওয়ানদের হাতেই সুরক্ষিত ১২৫ কোটি ভারতবাসীর ভবিষ্যত।

আরও পড়ুন, আর্থিক ভুল শোধারাতে আরবিআইয়ের কাছে থেকে ৩.৬ লক্ষ কোটি চেয়েছেন মোদী: রাহুল

হর্ষিল সীমান্তে জওয়ানদের সঙ্গে দীপাবলি পালনের পর কেদারনাথ পৌঁছন মোদী। কেদারনাথ মন্দিরে বেশ কিছুক্ষণ প্রার্থনা করেন প্রধানমন্ত্রী। এদিন কেদারনাথ মন্দিরে শিবলিঙ্গের 'রুদ্রাভিষেক' করেন মোদী। প্রধানমন্ত্রী মোদীকেও রুদ্রাক্ষের মালা পরিয়ে দেন মন্দিরের পুরোহিত। পুজো সেরে কেদারনাথ মন্দির সংলগ্ন নির্মীয়মাণ কেদারপুরী প্রকল্প ঘুরে দেখেন মোদী। কথা বলেন কেদারনাথের স্থানীয়দের সঙ্গে। সেখানকার বাসিন্দাদের অভাব, অসুবিধা শোনেন তিনি।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে প্রতিবার দীপাবলি জওয়ানদের সঙ্গে পালন করে আসছেন মোদী। ২০১৪ সালে সিয়াচেনে জওয়ানদের সঙ্গে দীপাবলি কাটান মোদী। তারপরের বছর ২০১৫-তে মোদী পঞ্জাবে ভারত-পাকিস্তান সীমান্তে নিয়ন্ত্রণরেখায় কর্তব্যরত বিএসএফ জওয়ানদের সঙ্গে দীপাবলি পানল করেন। ২০১৬-র দীপাবলি মোদী কাটান হিমাচল প্রদেশে আইটিবিপি জওয়ানদের সঙ্গে। ২০১৭-র দিওয়ালিতে জম্মু-কাশ্মীরের গুরেজে সেনাদের সঙ্গে সময় কাটান মোদী।

.