close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

ভেঙে গেল ষোড়শ লোকসভা, আজ রাতে রাষ্ট্রপতির কাছে সরকার গঠনের আবেদন জানাবেন মোদী

সরকার গঠনের আবেদনের আগে এনডিএ-র শরিকদের সঙ্গে বৈঠকে বসবেন নরেন্দ্র মোদী। 

Updated: May 25, 2019, 03:27 PM IST
ভেঙে গেল ষোড়শ লোকসভা, আজ রাতে রাষ্ট্রপতির কাছে সরকার গঠনের আবেদন জানাবেন মোদী

নিজস্ব প্রতিবেদন: শুক্রবার রীতি মেনে প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছিলেন নরেন্দ্র মোদী। আজ অর্থাত্ শনিবার সন্ধেয় রাষ্ট্রপতির কাছে সরকার গঠনের আবেদন জানাবেন নরেন্দ্র মোদী। সূত্রের খবর, প্রধানমন্ত্রীর পদে ৩০ মে শপথ নিতে পারেন নমো।   

এদিন এনডিএ-র শরিকদের সঙ্গে বৈঠকে বসবেন নরেন্দ্র মোদী। তারপর রাত আটটা নাগাদ রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে নতুন সরকারের গঠনের আবেদন জানাবেন। আগামী সপ্তাহেই প্রধানমন্ত্রীর পদে শপথ নিতে পারেন মোদী। শপথগ্রহণ অনুষ্ঠানে বিদেশি রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ জানানো হতে পারে খবর। যদিও এমন জল্পনার কথা অস্বীকার করেছে সরকারি সূত্র। সূত্র উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই-র খবর, শপথগ্রহণ অনুষ্ঠানে বিদেশি অতিথিদের আমন্ত্রণ নিয়ে মিডিয়ায় জল্পনা ছড়িয়েছে। এখনই এব্যাপারে কোনও খবর নেই। সিদ্ধান্ত নেওয়া হলে জানানো হবে।                        

রাষ্ট্রপতির কাছে ইস্তফাপত্র দিয়ে নরেন্দ্র মোদী টুইট করেন, সূর্যাস্ত হয় নিয়ম মেনে। কিন্তু আমাদের কাজের ঔজ্জ্বল্য কোটি কোটি মানুষের জীবন আলোকিত করতে থাকবে। নতুন ভোর অপেক্ষা। নতুন কাজ। ১৩০ কোটি মানুষের স্বপ্ন ও নতুন ভারতের স্বপ্নপূরণে আমরা আরও বদ্ধপরিকর।             

শপথগ্রহণের আগে মায়ের আশিস নেবেন মোদী। যাবেন নিজের লোকসভা কেন্দ্র বারাণসীতেও। টুইটারে প্রধানমন্ত্রী লিখেছেন, আগামিকাল বিকেলে মায়ের আর্শীবাদ নিতে গুজরাটে যাচ্ছি। পরেরদিন সকালে যাব কাশীতে। আমার উপরে ভরসা রাখার জন্য ধন্যবাদ জানাব সেখানকার মানুষকে।

শনিবার সপ্তদশ লোকসভার বিজয়ী প্রার্থীদের তালিকা রাষ্ট্রপতির হাতে তুলে দেন নির্বাচন কমিশনের তিন সদস্যের দল। 

শুক্রবার ষোড়শ লোকসভা ভেঙে দেওয়ার অনুমোদন দিয়েছিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। শনিবার তাতে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি। রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে  শুক্রবারই রীতি মেনে ইস্তফাপত্র দেন নরেন্দ্র মোদী। তাঁর ইস্তফাপত্র গ্রহণ করে রাষ্ট্রপতি অনুরোধ করেছেন, নতুন মন্ত্রিসভার দায়িত্বভার নেওয়ার আগে অন্তর্বর্তীকালীন সময়ে কাজকর্ম সামলান মন্ত্রীরা। প্রসঙ্গত, চলতি বছরের ৩ জুন পর্যন্ত আয়ু ছিল ষোড়শ লোকসভার। 

আরও পড়ুন- বাংলায় সাফল্যের পর মমতাকে 'জয় শ্রী রাম' কুর্তি উপহার পাঠালেন বিজেপি নেতা