মালয়েশিয়ার বিমানের একই আকাশপথে ছিল মোদীর বিমান, হামলার পর যাত্রাপথ পরিবর্তন

ক্ষেপনাস্ত্র হামলায় ভেঙে পড়া মালয়েশিয়ার বিমান MH17 বোয়িং 777 সঙ্গে একই আকাশপথে ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিমান। একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত খবর অনুযায়ী, ইউক্রেনে মালয়েশিয়ার বিমানে হামলার পর যাত্রাপথ পরিবর্তন করা হয় নরেন্দ্র মোদীর বিমানের। হামলার ২ ঘণ্টা আগে জার্মানির ফ্রাঙ্কফার্ট থেকে ছাড়ে মোদীর বিমান।

Updated By: Jul 18, 2014, 10:23 AM IST
মালয়েশিয়ার বিমানের একই আকাশপথে ছিল মোদীর বিমান, হামলার পর যাত্রাপথ পরিবর্তন
মালয়শিয়ার বিমানের ধ্বংসাবশেষ

দিল্লি: ক্ষেপনাস্ত্র হামলায় ভেঙে পড়া মালয়েশিয়ার বিমান MH17 বোয়িং 777 সঙ্গে একই আকাশপথে ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিমান। একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত খবর অনুযায়ী, ইউক্রেনে মালয়েশিয়ার বিমানে হামলার পর যাত্রাপথ পরিবর্তন করা হয় নরেন্দ্র মোদীর বিমানের। হামলার ২ ঘণ্টা আগে জার্মানির ফ্রাঙ্কফার্ট থেকে ছাড়ে মোদীর বিমান।

রাশিয়া সীমান্ত থেকে ৪০ কিলোমিটার দূরে ইউক্রেনে সাখটার্স্কের কাছে টোরেজের আকাশে হামলার মুখে পড়ে মালয়েশিয়ার বিমান। তখন স্থানীয় সময় দুপুর ১টা বেজে ২০ মিনিট। যদি মোদীর বিমান যাত্রাপথ পরিবর্তন না করত, তাহলে হামলার মাত্র ১ ঘণ্টা পরই ওই আকাশপথে যাওয়ার কথা ছিল এয়ার ইন্ডিয়ার সেই বিমানের। ফ্রাঙ্কফার্টের সময় ১১টা বেজে ২২ মিনিটে ছেড়েছিল মোদীর বিমান।

হামলার পর থেকেই ওই পথকে 'নো ফ্লাই জোন' হিসেবে ঘোষণা করেছে ইউক্রেন। বেশ কয়েকমাস ধরে ওই পথ বিভিন্ন রাষ্ট্রীয় শক্তি ও রাশিয়া বিরোধীর যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে।   

 

.