পুলওয়ামা হামলার ছক ৬ মাস আগেই, পাকিস্তানে প্রশিক্ষণ আদিলকে : সূত্র

পরিকল্পনা করে জইশ-ই-মহম্মদ। তার পর ঘটনাস্থলে গিয়ে একাধিকবার রেকি করা হয়।

Updated By: Feb 15, 2019, 02:19 PM IST
পুলওয়ামা হামলার ছক ৬ মাস আগেই, পাকিস্তানে প্রশিক্ষণ আদিলকে : সূত্র

নিজস্ব প্রতিবেদন: পুলওয়ামায় সিআরপিএফের কনভয়ে হামলার ঘটনার চাঞ্চল্যকর তথ্য সামনে এল। গোয়েন্দাদের একটি সূত্র থেকেই এই তথ্য পাওয়া গিয়েছে।

আরও পড়ুন: পুলওয়ামায় জঙ্গি হানার ‘প্রতিশোধ’ নিতে সেনাকে পূর্ণ স্বাধীনতার ঘোষণা মোদীর

ওই সূত্র জানাচ্ছে, রীতিমতো পরিকল্পনা করেই এই হামলা হয়েছে। ছ'মাস আগে এই হামলার পরিকল্পনা করা হয়। পরিকল্পনা করে জইশ-ই-মহম্মদ। তার পর ঘটনাস্থলে গিয়ে একাধিকবার রেকি করা হয়। জইশ-ই-মহম্মদ শীর্ষস্তরের লোকেরাই এসেছিল রেকি করতে।

ইতিমধ্যে আদিলকে বেছে নেওয়া হয় এই হামলার জন্য। এই ধরনের ফিদায়েঁ হামলার জন্য কী ধরনের প্রশিক্ষণ প্রয়োজন, তা দিতে তাকে পাকিস্তানে নিয়ে যাওয়া হয়। সেখানেই প্রশিক্ষণ দেওয়া হয়।

আরও পড়ুন: পাকিস্তানকে চরম মূল্য দিতে হবে, সাফ জানালেন অরুণ জেটলি

বৃহস্পতিবার হামলার পরই আত্মঘাতী-জঙ্গি আদিলের নাম সামনে এসেছিল। পুলওয়ামায় যেখানে ঘটনা ঘটেছিল, সেখান থেকে মাত্র দশ কিলোমিটার দূরে আদিলের বাড়ি। সে স্থানীয় যুবক।

ওই সূত্রের দাবি, সেই কারণেই সম্ভবত ৯ ফেব্রুয়ারি আদিলকে সেখানে নিয়ে আসা হয়। তার পর চলতে থাকে নির্ধারিত দিনে হামলার জন্য অপেক্ষা।

আরও পড়ুন: পুলওয়ামা হামলায় ভারতের পাশে দাঁড়িয়ে পাকিস্তানকে চরম হুঁশিয়ারি দিল মার্কিন যুক্তরাষ্ট্র

তবে গোয়েন্দাদের চিন্তার কারণ, এই হামলার মোডাস অপারেন্ডি নিয়ে। কারণ হিসেবে ওই সূত্রের দাবি, এই ধরনের ফিদায়েঁ হামলার জন্য সাধারণত ব্যবহার করা হয় অন্য জায়গার যুবকদের। সীমান্তের ওপার থেকে এসে তারা হামলা চালায়।

কিন্তু এই প্রথম স্থানীয় কোনও যুবককে ফিঁদায়ে হামলার জন্য ব্যবহার করা হল। ফলে গোপনে কাশ্মীরের যুবকদের মগজ ধোলাই করা হচ্ছে। তাদের এই ধরনের কার্যকলাপে জড়িয়ে ফেলা হচ্ছে।

আরও পড়ুন: ‘পুলওয়ামা হামলা দেশের আত্মার ওপরে আঘাত’: রাহুল

আপাতত তাই এই বিষয়গুলিই খতিয়ে দেখার কাজ চলছে বলে ওই সূত্র থেকে জানা গিয়েছে।

.