Congress Satyagraha: সংসদে অযোগ্য ঘোষিত রাহুল গান্ধী, ফের সত্যাগ্রহের পথে কংগ্রেস

Rahul Gandhi Disqualification: কংগ্রেস রাহুল গান্ধীকে অযোগ্য ঘোষণা করাকে আসলে তাঁকে নীরব করার জন্য একটি ‘ষড়যন্ত্র’ বলে অভিহিত করেছে। বিজেপির ক্ষমা চাওয়ার আহ্বানের জবাবে তিনি বলেন, ‘আমার নাম সাভারকর নয়। আমি গান্ধী। আমি ক্ষমা চাইব না।‘

Updated By: Mar 26, 2023, 11:17 AM IST
Congress Satyagraha: সংসদে অযোগ্য ঘোষিত রাহুল গান্ধী, ফের সত্যাগ্রহের পথে কংগ্রেস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দলের নেতা রাহুল গান্ধীকে লোকসভা থেকে অযোগ্য ঘোষণার প্রতিবাদে রবিবার সারা দেশে দিনব্যাপী সত্যাগ্রহ করছে কংগ্রেস। দিল্লিতে, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে এবং পার্টির সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রা সংকল্প সত্যাগ্রহের নেতৃত্ব দিচ্ছেন। আইনশৃঙ্খলা পরিস্থিতির কারণে পুলিস রাজঘাটে তাদের প্রতিবাদের অনুরোধ প্রত্যাখ্যান করেছিল।

কংগ্রেস রাহুল গান্ধীকে অযোগ্য ঘোষণা করাকে আসলে তাঁকে নীরব করার জন্য একটি ‘ষড়যন্ত্র’ বলে অভিহিত করেছে। রাহুল গান্ধী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপর আক্রমণের মুখ ছিলেন এবং প্রায় এক দশক ধরে প্রধান বিরোধী দলের কার্যত প্রধান ছিলেন।

বিদ্রোহী রাহুল গান্ধী শনিবার তাঁর অযোগ্যতার বিষয়ে প্রধানমন্ত্রীকে আক্রমণ করেছিলেন। বীর সাভারকরের রেফারেন্স ব্যবহার করে লন্ডনে তার মন্তব্যের জন্য এবং মানহানির বিচারের সময় কেন ক্ষমা চাননি তার উত্তর দিয়েছেন। এই মামলায় তাঁকে দোষী সাব্যস্ত করা হয়েছিল।

আরও পড়ুন: ISRO launch: ফের সফল উৎক্ষেপণ, মহাকাশে ৩৬ স্যাটেলাইট পাঠাল ISRO

কংগ্রেস নেতা বলেন, ‘প্রধানমন্ত্রী আমার পরবর্তী বক্তৃতা নিয়ে ভয় পেয়েছিলেন বলে আমাকে অযোগ্য ঘোষণা করা হয়েছে। আমি তার চোখে ভয় দেখেছি। তাই তারা চায় না আমি সংসদে কথা বলি।‘

বিজেপির ক্ষমা চাওয়ার আহ্বানের জবাবে তিনি বলেন, ‘আমার নাম সাভারকর নয়। আমি গান্ধী। আমি ক্ষমা চাইব না।‘

গান্ধীকে শুক্রবার লোকসভা থেকে অযোগ্য ঘোষণা করা হয়েছিল। গুজরাটের একটি আদালত ২০১৯ সালের প্ররোচনামূলক মন্তব্যের জন্য তাকে মানহানির অভিযোগে দোষী সাব্যস্ত করে। এর একদিন পরে তাঁকে অযোগ্য ঘোষণা করা হয়। তাঁর এই বক্তব্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অপমান করা হয়েছে বলা হয়েছে। বিজেপি আরও বলেছে যে পুরো মোদী সম্প্রদায়কে হেয় করেছেন তিনি।

আরও পড়ুন: Khushbu Sundar: সাংসদ পদ খারিজ রাহুলের, বিজেপি নেত্রী খুশবু সুন্দরের পুরনো ট্যুইটে অস্বস্তিতে শাসকদল

আদালত তাকে জামিনও মঞ্জুর করেছে এবং উচ্চ আদালতে আপিল করার অনুমতি দিয়ে ৩০ দিনের জন্য সাজা স্থগিত করেছে। তাঁর আইনজীবীরা উচ্চ আদালতে রায়ের বিরুদ্ধে আপিল করার অঙ্গীকার করেছেন।

লোকসভা সচিবালয়ও কেরালার ওয়ানাড়ে তার নির্বাচনী এলাকাকে সাংসদহীন ঘোষণা করেছে। নির্বাচন কমিশন এখন আসনটির জন্য বিশেষ নির্বাচনের ঘোষণা করতে পারে।

এই অযোগ্যতা ঘোষণা তাঁকে আট বছরের জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে বাধা দেবে যদি না উচ্চ আদালত তার শাস্তিতে স্টে অর্ডার দেয়।

বিজেপি বলেছে যে একটি স্বাধীন বিচার বিভাগ তাঁকে দোষী সাব্যস্ত করেছে। দলের সভাপতি জেপি নাড্ডা রাহুল গান্ধীর বিরুদ্ধে অন্য অনগ্রসর শ্রেণী (ওবিসি) সম্প্রদায়ের অপমান করার অভিযোগ করেছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.