রাজ্যসভার এবারের অধিবেশনের এই তথ্যগুলো জানলে আপনার আফশোস হবে

রাজ্যসভার অধিবেশন শেষ হয়ে গেল আজ। শুরু হয়েছিল নভেম্বরের ২৬-এ। দেশের মানুষ কত অপেক্ষা করে থাকেন এই দিনগুলোর জন্য। নেতারা এমন কিছু করবেন, যাতে বদলাবে দেশটা। রাম রাজত্বই হোক অথবা সুদিন। কিছু তো আসবেই। নেতারা সাংসদরা ঠিক কিছু করবেন, যাতে আম মানুষের জীবনগুলোতে একটু সোনালি আভা আসবে।কিন্তু এবারের সংসদের অধিবেশনে কী করলেন সাংসদরা? দুটো উত্তর। সময় খরচ আর টাকা নষ্ট। আরও বিষদে পয়েন্ট করে করে বলে দেওয়া হল।

Updated By: Dec 23, 2015, 07:59 PM IST
 রাজ্যসভার এবারের অধিবেশনের এই তথ্যগুলো জানলে আপনার আফশোস হবে

ওয়েব ডেস্ক: রাজ্যসভার অধিবেশন শেষ হয়ে গেল আজ। শুরু হয়েছিল নভেম্বরের ২৬-এ। দেশের মানুষ কত অপেক্ষা করে থাকেন এই দিনগুলোর জন্য। নেতারা এমন কিছু করবেন, যাতে বদলাবে দেশটা। রাম রাজত্বই হোক অথবা সুদিন। কিছু তো আসবেই। নেতারা সাংসদরা ঠিক কিছু করবেন, যাতে আম মানুষের জীবনগুলোতে একটু সোনালি আভা আসবে।কিন্তু এবারের সংসদের অধিবেশনে কী করলেন সাংসদরা? দুটো উত্তর। সময় খরচ আর টাকা নষ্ট। আরও বিষদে পয়েন্ট করে করে বলে দেওয়া হল।

১) মোট ১১২ ঘণ্টা অধিবেশনের কাজ চলার কথা ছিল। কিন্তু সংসদের মধ্যে এত গোলমাল, ঝামেলা আর মুলতুবি করে দেওয়ার বাহানা যে, সংসদ চললই মাত্র ৫৫ ঘণ্টা! অর্ধেকেরও কম!

২) এই যে সংসদের কাজে অর্ধেকেরও কম সময় ধরে হল, এতে খরচ কত হল জানেন? মাত্র ৯.৯ কোটি টাকা। জনগণের করের টাকা!

৩) হাউসের খরচ এবং সময় হিসেব করলে পাওয়া যায়, সংসদে প্রতি মিনিটে খরচ হয় ২৯ হাজার টাকা! আর সেই সময়গুলো কাজ না হয়ে যদি বরবাদ হয়ে যায়, আফশোস কার হবে!

৪) এই অধিবেশনে রাজ্যসভায় বিল পাশ হলো মাত্র ৯ টি। অথচ, লোকসভাতেই বিল পাশ হয়েছে ১৪ টি।

৫)এই অধিবেশনে রাজ্যসভায় প্রশ্নউত্তর পর্ব চলেছে মাত্র ২.৪ ঘণ্টা। ১১২ ঘণ্টার মধ্যে। মানে মাত্র ১৪ শতাংশ সময় ব্যয় হয়েছে প্রশ্নের উত্তর পাওয়ার জন্য! তাহলে জনগণের প্রশ্নের উত্তর তাঁরা দেবেনটাই বা কীভাবে।