সুপ্রিম কোর্টে অনলাইন শুনানিতে বিপত্তি, খালি গায়েই উদয় হলেন আইনজীবী

অনলাইন শুনানিতে এরকম বিপত্তি এই প্রথম নয়। এর আগেও সুপ্রিম কোর্টের শুনানিতে বেশ কয়েকটি আচরণবিধি ভঙ্গের ঘটনা ঘটেছে

Updated By: Oct 27, 2020, 04:59 PM IST
 সুপ্রিম কোর্টে অনলাইন শুনানিতে বিপত্তি, খালি গায়েই উদয় হলেন আইনজীবী

নিজস্ব প্রতিবেদন: করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে সুপ্রিম কোর্টে বিভিন্ন মামলায় শুনানি চলছে অনলাইনে। আদালতে যেহেতু যেতে হচ্ছে না তাই পোশাকের তোয়াক্কা করলেন না এক আইনজীবী। খালি গায়েই হাজির হলেন অনলাইন শুনানিতে। আইনজীবীর এহেন কাণ্ড দেখে 'থ সুপ্রিম কোর্টের বিচারপতিরা।

আরও পড়ুন-হায়দরাবাদ হাউসে ভারত-আমেরিকার টু প্লাস টু বৈঠক, টার্গেটে রণকৌশলগত বোঝাপড়া

সোমবার সুপ্রিম কোর্টে সুদর্শন টিভি বিতর্কিত শো 'বিন্দাস বোল' এর বিরুদ্ধে হওয়া একটি মামলার শুনানি চলছিল। সেখানেই শুনানিতে খালি গায়ে উদয় হন এক আইনজীবী। সংবাদমাধ্যমের খবর, ওই মামলায় OpIndia-র তরফে সওয়াল করছিলেন ওই তিনি।

আইনজীবীর এহেন কাণ্ড নিয়ে ক্ষুব্ধ বিচারপতি ইন্দু মালহোত্রা বলেন, এরকম আচরণ ক্ষমা করা যায় না। মামলাটি উঠেছিল বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে। তিনি বারবার জানতে চান, কে ওই আইনজীবী। কিন্তু ওই আইনজীবী লগ আউট করে বেরিয়ে যান। 

শুনানি শেষে বিচারপতিরা সলিসিটার জেনারেল তুষার মেহতার সঙ্গে কথা বলেন। বিচারপতি চন্দ্রচূড় সলিসিটর জেনারেলকে বলেন, ভার্চুয়াল শুনানিতে আদালতের নিয়ম মেনে চলতে হবে। এরকম আচরণ আদালতের অবমাননা। ভবিষ্যতে এরকম যেন না হয়।

আরও পড়ুন-অতিসংকটজনক সৌমিত্র চট্টোপাধ্যায়, কাজ করছে না কিডনি

অনলাইন শুনানিতে এরকম বিপত্তি এই প্রথম নয়। এর আগেও সুপ্রিম কোর্টের শুনানিতে বেশ কয়েকটি আচরণবিধি ভঙ্গের ঘটনা ঘটেছে। একটি শুনানিতে বিশিষ্ট আইনজীবী রাজীব ধবনকে ধুমপান করতে দেখা গিয়েছিল। রাজস্থান হাইকোর্টের এক অনলাইন শুনানিতে স্য়ান্ডো গেঙ্গি পরে উদয় হন এক আইনজীবী।  অনলাইন শুনানির সময় এক আইনজীবী ধুমপান করায় তাকে দশ হাজার টাকা জরিমানা করে গুজরাট হাইকোর্ট।

.