সঞ্জীব ভাটের মামলা প্রত্যাহারের আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

উদ্দেশ্যপ্রণোদিত ভাবে তাঁকে দু`দশকের পুরনো একটি মিথ্যা মামলায় ফাঁসাতে চাইছে নরেন্দ্র মোদী সরকার। সম্প্রতি সুপ্রিম কোর্টে এই অভিযোগ জানিয়ে ১৯৯০ সালের `জামনগর পুলিস হাজতে হত্যা মামলা` থেকে রেহাই চেয়েছিলেন সঞ্জীব ভাট।

Updated By: Nov 18, 2011, 04:21 PM IST

উদ্দেশ্যপ্রণোদিত ভাবে তাঁকে দু`দশকের পুরনো একটি মিথ্যা মামলায় ফাঁসাতে চাইছে নরেন্দ্র মোদী সরকার। সম্প্রতি সুপ্রিম কোর্টে এই অভিযোগ জানিয়ে ১৯৯০ সালের `জামনগর পুলিস হাজতে হত্যা মামলা` থেকে রেহাই চেয়েছিলেন সঞ্জীব ভাট। কিন্তু শুক্রবার কট্টর মোদী-বিরোধী হিসেবে পরিচিত এই সাসপেন্ড আইপিএস অফিসারের আর্জি খারিজ করেছে শীর্ষ আদালত।
বিচারপতি পি সতশিভম এবং বিচারপতি বি এস চৌহানকে নিয়ে গঠিত বেঞ্চ এদিন দ্ব্যর্থহীন ভাষায় জানিয়ে দিয়েছে, এ বিষয়ে গুজরাত সরকারের সিদ্ধান্তের উপর কোনও রকম হস্তক্ষেপ করবে না সুপ্রিম কোর্ট। অবিলম্বে `জামনগর পুলিস হাজতে হত্যা মামলা` খারিজের আবেদন প্রত্যাহার করে সঞ্জীব ভাটকে নিম্ন আদালতে বিচারের মুখোমুখি হওয়ারও নির্দেশ দিয়েছে বিচারপতি সতশিভম এবং বিচারপতি বি এস চৌহানের বেঞ্চ।
১৯৯০ সালে জামনগরের অতিরিক্ত পুলিস সুপার হিসেবে কর্মরত ছিলেন সঞ্জীব ভাট। সে সময় জাম-জোধপুর শহরতলীর একটি সাম্প্রদায়িক দাঙ্গার ঘটনায় সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে
দেড়শো জনকে গ্রেফতার করা হয়। পরে প্রভুদাস বৈষ্ণানী নামে এক আটক ব্যক্তি গুরুতর অসুস্থ হয়ে পড়েন। হাসপাতালে পাঠানোর পর তাঁর মৃত্যু হয়। ময়না তদন্ত রিপোর্টে জানানো হয়, কিডনি বিকল হয়ে মারা যান প্রভুদাস। গুজরাত সরকারের অভিযোগ, পুলিসি হেফাজতে প্রভুদাসের উপর অত্যাচার চালান ভাট। আর সে কারণেই তাঁর মৃত্যু হয়। ভাটের বিরুদ্ধে মোদী সরকার ফৌজদারী মামলা করার সিদ্ধান্ত নেওয়ার পর সরকারি পদক্ষেপকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতের দ্বারস্থ হন তিনি। ইতিপূর্বে গুজরাত হাইকোর্ট আগামী ২১ নভেম্বর পর্যন্ত সঞ্জীব ভাটের বিরুদ্ধে মামলা করার উপর স্থগিতাদেশ জারি করে। কিন্তু শীর্ষ আদালতের এদিনের রায়ের ফলে সেই স্থগিতাদেশ কার্যত উঠে গেল।
শুধু `জামনগর পুলিস হাজতে হত্যা মামলা` নয়, ইতিমধ্যেই সঞ্জীব ভাটের বিরুদ্ধে ই মেল হ্যাকিংয়ের অভিযোগে মামলা করেছেন গুজরাতের অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল তুষার মেহতা। ভাটের তরফে এই মামলার সিবিআই তদন্ত চেয়ে আবেদন জানানো হয়েছে সুপ্রিম কোর্টে। এদিন দুই বিচারপতির বেঞ্চে এই আবেদনটিরও শুনানি হয় সঞ্জীব ভাটের কৌঁসুলি আইএম সইদের অভিযোগ, মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে ২০০২ সালের গোধরা পরবর্তী গুজরাত দাঙ্গা মদত দেওয়ার অভিযোগ আনার কারণেই তাঁর মক্কেলের বিরুদ্ধে প্রতিহিংসাপরায়ণ আচরণ করছে গুজরাত সরকার।
প্রসঙ্গত, কে ডি পন্থ নামে এক পুলিস কনস্টেবলের অভিযোগে গত ৩০ সেপ্টেম্বর ডিআইজি পদমর্যাদার পুলিস অফিসার সঞ্জীব ভাটকে গ্রেফতার করা হয়। ১৭ অক্টোবর আহমেদাবাদের বিশেষ আদালত তাঁর জামিন মঞ্জুর করে। ভাটের বিরুদ্ধে মিথ্যা এফআইআর দাখিলের জন্য চাপ সৃষ্টির অভিযোগ এনেছিলেন কে ডি পন্থ।

.