Sharmistha Mukherjee: ছোট থেকে ক্ষমতা দেখছি, সেই লোভে অন্য দলে যাওয়ার প্রশ্ন নেই, রাজনীতি ত্যাগের পর অকপট প্রণব-কন্যা

 দলবদলের কোনও প্রশ্নই নেই। তাহলে কী কারণে এত বড় সিদ্ধান্ত নিলেন?  

Edited By: দেবস্মিতা দাস | Updated By: Sep 26, 2021, 05:30 PM IST
Sharmistha Mukherjee: ছোট থেকে ক্ষমতা দেখছি, সেই লোভে অন্য দলে যাওয়ার প্রশ্ন নেই, রাজনীতি ত্যাগের পর অকপট প্রণব-কন্যা
প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ও কন্যা শর্মিষ্ঠা মুখোপাধ্যায়।

দেবস্মিতা দাস: রাজনীতি ছাড়লেন প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের কন্যা শর্মিষ্ঠা মুখোপাধ্যায়। সোনিয়ার দলে তিনিই ছিলেন মুখোপাধ্যায় পরিবারের শেষ সদস্য। শনিবার টুইট করে 'হাত' ছাড়ার সিদ্ধান্তের কথা ঘোষণা করতেই শুরু হয়েছে জোর জল্পনা। তবে কি তিনিও কংগ্রেস ছেড়ে অন্য কোনও দলে যোগ দিতে চলেছেন। জি ২৪ ঘণ্টা ডিজিটালের সঙ্গে একান্ত আলাপচারিতায় জানালেন ক্ষমতা তাঁকে আকৃষ্ট করে না। তাই দলবদলের কোনও প্রশ্নই নেই। তাহলে কী কারণে এত বড় সিদ্ধান্ত নিলেন?  

ট্যুইট প্রসঙ্গে সে প্রশ্ন করতেই শর্মিষ্ঠা মুখোপাধ্যায় বলেন, "আমি রাজনীতি ছাড়ছি সম্পূর্ণ ব্যক্তিগত কারণে। দল আমাকে পাঁচ বছরে যথেষ্ট সুযোগ সুবিধা দিয়েছে। আমিও চেষ্টা করে গিয়েছি আমার তরফে সেরাটা দিতে। কিন্তু হয়ত রাজনীতির জন্য আমি ঠিক উপযোগী নই।" তাহলে টুইটে কেন বলেছেন যে দলের সঙ্গে যোগ থাকবে? তবে কি মাঠে ময়দানে আর দেখা যাবে না তাঁকে? এ প্রশ্নের উত্তরে প্রণব-কন্যা বলেন, "অবশ্যই দলের সঙ্গে যোগাযোগ থাকবে তবে সক্রিয় রাজনীতিতে আর থাকছি না।" 

আরও পড়ুন, গতবছরের তুলনায় বাড়ল PM Modi-র সম্পত্তির পরিমাণ, নিজেই দিয়েছেন খতিয়ান

রাজনৈতিক মহলের কথায় কংগ্রেসে প্রণব মুখোপাধ্যায় ছিলেন 'চাণক্য'। অথচ তাঁর মেয়ে হিসেবে কেন রাজনীতিতে নিজেকে উপযোগী ভাবতে পারছেন না তিনি? শর্মিষ্ঠার কথায়, "সত্যি বলতে আমি অনেক দেরিতে রাজনীতিতে যোগ দিয়েছি। সময়কাল মাত্র ৫ থেকে ৬ বছর। কিন্তু যারা ছোট থেকে রাজনীতি করে আসছেন, বিষয়টি তাঁদের মজ্জাগত হয়ে গিয়েছে। আর এটা কোনও দশটা পাঁচটার চাকরি নয়। আমি নৃত্যশিল্পী, সেখান থেকে রাজনীতিতে এসেছিলাম। সেই সময় দলে যোগদান করেছিলাম আদর্শের জায়গা থেকে, একটা অনুপ্রেরণা থেকে।" 

দলে থেকে কাজ না করতে পারা কিংবা এক দল থেকে আরেক দলে যোগ রাজনীতিতে নিত্যদিনের। তবে কি ক্ষমতা কিংবা কাজের পরিধির ব্যাপ্তি কোথাও কম বোধ করছিলেন? প্রণব-কন্যা বলেন, "আমি ছোট থেকে ক্ষমতা দেখে আসছি। তাই ক্ষমতা আমায় আকৃষ্ট করে না। তা সে রাজ্যসভার টিকিট হলেও। মনের কথা শুনেই কাজে বিশ্বাসী। আর রাজনীতি করলে কংগ্রেসে থেকেই করব। এটা আমার চেনা পরিধি। এই দলের ভাবনা-চিন্তা-আদর্শকে এখনও সমর্থন করে যাব।" 

আরও পড়ুন, Kanhaiya Kumar: ২৮ সেপ্টেম্বর কংগ্রেসে যোগ দিতে চলেছেন কানহাইয়া!

তাহলে রাজনীতি ছাড়ার নেপথ্যে কী কারণ? শর্মিষ্ঠা বলেন, "রাজনীতি হল ২৪ ঘণ্টার ডিউটি এবং ডেডিকেশন। পেরে উঠছিলাম না।" যদিও রাজনৈতিক মহলের মত এবার কি তবে দাদা অভিজিৎ মুখোপাধ্যায়ের মতো 'হাত' ছেড়ে অন্য দলমুখী হবেন? এ প্রশ্ন রাখতেই তা নাকচ করলেন শর্মিষ্ঠা। সাফ জানালেন, প্রশ্নই ওঠে না৷ কারণ সোনিয়া-রাহুলের দল তাঁকে সবরকম সহায়তা দিয়েছে। শর্মিষ্ঠার কথায় এর আগেও বহুবার গুজব ছড়িয়েছে তাঁকে নিয়ে। সেসবে কর্ণপাত করেন না তিনি। কিন্তু জীবনের বাকি দিনগুলি রাজনীতি করে কাটাতে চান না, বরং এবার 'মনের কথা' শুনেই আগামী দিনের পরিকল্পনা করতে চান প্রণব-কন্যা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)