Covid 19: টিকা নিতে কাউকে বাধ্য করা যাবে না! কোভিডের চতুর্থ ঢেউয়ের আশঙ্কার মাঝে সুপ্রিম নির্দেশ

সোমবার সুপ্রিম কোর্টে অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে জানিয়ে দেওয়া হয়েছে যে কেন্দ্রীয় সরকার প্রয়োজনে এই বিষয়ে পলিসি তৈরি করতে পারে। কিন্তু ভ্যাক্সিনেশনের বিষয়টি কম্পালসারি করা যেতে পারে না

Updated By: May 2, 2022, 11:50 AM IST
Covid 19: টিকা নিতে কাউকে বাধ্য করা যাবে না! কোভিডের চতুর্থ ঢেউয়ের আশঙ্কার মাঝে সুপ্রিম নির্দেশ

নিজস্ব প্রতিবেদন: ভ্যাকসিন নিতে কাউকে জোর নয়। সুপ্রিম কোর্টের তরফে এই নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গেছে। 

করোনার আবহ এখনও পর্যন্ত রয়েছে এবং আবারও বাড়ছে এই সংক্রমণ। যদিও বিগত দুদিনের তুলনায় সোমবার একটু সংক্রমণের হার। কিন্তু এখনও সংক্রমণের সংখ্যা তিন হাজারের উপরেই রয়েছে। সেই জায়গায় দাঁড়িয়ে সুপ্রিম কোর্টের এই নির্দেশ। 

এর আগেও আদালতে অব্জারভেশন ছিল ভ্যাকসিন নিতে কাউকে জোর করা যাবে না। কিন্তু এই ক্ষেত্রে সমস্যার জায়গা ছিল যে একাধিক সংস্থা এবং ইন্সিটিউট যেমন শপিং মল এবং কর্মক্ষেত্র প্রবেশের জন্য মানুষের ভ্যাকসিন আবশ্যক করে দিয়েছিল। এরপ্রেক্কিতে বহু মানুষ এই সব জায়গায় যেতে পারছিলেন না। এছাড়াও বিভিন্ন সমস্যার কারনেও অনেকেই ভ্যাকসিন নিতে পারেননি। ফলত ভ্যাকসিন ম্যান্ডেটারির করার বিরোধিতা করেন একটা অংশের মানুষ। 

আরও পড়ুন: Covid 19: বাড়ছে চতুর্থ ঢেউয়ের আশঙ্কা; দেশে একদিনে আক্রান্ত ৩১৫৭, মৃত ২৬

সোমবার সুপ্রিম কোর্টে অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে জানিয়ে দেওয়া হয়েছে যে কেন্দ্রীয় সরকার প্রয়োজনে এই বিষয়ে পলিসি তৈরি করতে পারে। কিন্তু ভ্যাক্সিনেশনের বিষয়টি কম্পালসারি করা যেতে পারে না। ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে কাউকে জোর করা যাবে না এবং কারোর ভ্যাকসিন না নেওয়া থাকলে তাকে কথাউ প্রবেশাধিকার দেওয়া হবে না সেটাও আইনসঙ্গত হতে পারেনা বলেই জানিয়েছে সুপ্রিম কোর্ট।

দেশের বিভিন্ন অংশ থেকে এর বিরুদ্ধে ক্ষব উঠে আসছিল। এছাড়াও ডিজাস্টার ম্যানেজমেন্ট আইন যার বলে দেশ জুড়ে কোভিড রুল মানা হচ্ছিল এই আইন ইতিমধ্যেই প্রত্যাহার করে নিয়েছে সরকার। ফলত কোভিড প্রোটোকল নিয়ে দেশে এই মুহূর্তে কোনও রেস্ট্রিকশন নেই ভারতে।           

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.