নাবালিকার উপর যৌন নির্যাতন মামলায় রায়, Bombay HC-র Order-এ স্থগিতাদেশ

ওই মামলায় মহারাষ্ট্র সরকার ও অভিযুক্তকে নোটিস পাঠিয়েছে শীর্ষ আদালত। আগামী ২ সপ্তাহের মধ্যে ওই নোটিসের জবাব দিতে বলা হয়েছে

Updated By: Jan 27, 2021, 07:05 PM IST
নাবালিকার উপর যৌন নির্যাতন মামলায় রায়, Bombay HC-র Order-এ স্থগিতাদেশ

নিজস্ব প্রতিবেদন: শারীরিক স্পর্শ(skin to skin contact) ছাড়া নাবালিকার পোশাকের ওপর দিয়ে যৌনাঙ্গে হাত দিলে তাকে পকসো আইনে যৌন নির্যাতন বলে বিবেচনা করা যায় না। একটি মামলায় এমনটাই রায় দিয়েছিল বম্বে হাইকোর্ট। এনিয়ে দেশজুড়ে শোরগোল পড়ে যায়। সেই রায়ের উপরে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। 

বুধবার সুপ্রিম কোর্টের(Supreme Court) প্রধান বিচারপতি এস এ বোবডের নেতৃত্বে বেঞ্চের তরফে ওই মামলায় রায়ে বলা হয়, বম্বে হাইকোর্টের(Bombay High Court) ওই রায় অনভিপ্রেত, এই রায়ের এক বিপজ্জনক ফল হতে পারে।

আরও পড়ুন-নজরে Nandigram, পালস বুঝতে সার্ভে করবে TMC, নেতৃত্বে Subrata

ওই মামলায় মহারাষ্ট্র সরকার ও অভিযুক্তকে নোটিস পাঠিয়েছে শীর্ষ আদালত। আগামী ২ সপ্তাহের মধ্যে ওই নোটিসের জবাব দিতে বলা হয়েছে। ততদিন হাইকোর্টের রায়ের উপরে স্থগিতাদেশ জারি থাকবে। দুসপ্তাহ পরে এই মামলায় ফের শুনানি হবে।

উল্লেখ্য, গত ১৯ জানুয়ারি বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চ এক যৌন হয়রানির মামলায় রায়ে বলে, পোশাক না খুলিয়ে কোনও নাবালিকার বুকে বা তার গোপানাঙ্গ স্পর্শ করাকে পকসো আইনে যৌন নির্যাতন বলে বিবেচনা করা যায় না।

আরও পড়ুন-বাংলাকে ৩,৩০৯ কোটির অনুদান কেন্দ্রের, সর্বোচ্চ পেল যোগীর রাজ্য 

প্রসঙ্গত, ২ বছরের এক শিশুর উপরে যৌন নির্যাতনের অভিযোগ ওঠে ৩৯ বছরের এক ব্যক্তির বিরুদ্ধে।  ওই মামলায় নিম্ন আদালত ওই ব্যক্তিকে ১ বছরের সশ্রম কারাদণ্ডের আদেশ দেয়। সেই রায়কে চ্যালেঞ্জ করে মামলা ওঠে বম্বে হাইকোর্টে। মামলার রায়ে শোরগোল পড়ে যায় দেশজুড়ে।

.