স্বচ্ছ ও অবাধ নির্বাচন চাই বাংলায়, Supreme Court-এ দায়ের হল জনস্বার্থ মামলা (PIL)

বছর ঘুরলেই বিধানসভা ভোট (West Bengal Assembly Election)। জনস্বার্থ (PIL) মামলায় মূলত ৩টি আবেদন করা হয়েছে।

Updated By: Dec 23, 2020, 12:13 PM IST
স্বচ্ছ ও অবাধ নির্বাচন চাই বাংলায়, Supreme Court-এ দায়ের হল জনস্বার্থ মামলা (PIL)

নিজস্ব প্রতিবেদন : স্বচ্ছ ও অবাধ নির্বাচন (Free and Fair Poll) চাই পশ্চিমবঙ্গে (West Bengal)। এই মর্মে সুপ্রিম কোর্টে (Supreme Court) দায়ের হল জনস্বার্থ মামলা (PIL)। মামলার আবেদনে শীর্ষ আদালতকে পশ্চিমবঙ্গে আসন্ন বিধানসভা নির্বাচনে স্বচ্ছ, অবাধ ও নিরপেক্ষ ভোট সুনিশ্চিত করার আবেদন জানানো হয়েছে।

জনস্বার্থ মামলায় মূলত ৩টি আবেদন করা হয়েছে-
১)  বিরোধী নেতাদের সুরক্ষা দিতে হবে।
২) বিজেপি নেতাদের খুনের পূর্ণাঙ্গ তদন্ত করতে হবে। তার রিপোর্ট দিতে হবে।
৩) ভুয়ো ভোটারদের বিষয়ে বিস্তারিত রিপোর্ট দিতে হবে নির্বাচন কমিশনকে (Election Commission of India)। পাশাপাশি তাঁদের তালিকা থেকে সরাতে হবে ব্য়বস্থা নিতে হবে।

প্রসঙ্গত, বছর ঘুরলেই বিধানসভা ভোট (West Bengal Assembly Election)। ইতিমধ্যেই ভোটের ময়দানে কোমর বেঁধে ঝাঁপিয়ে পড়েছে সব দল। এবার নির্বাচনে বাংলা বিজয়ের টার্গেট নিয়েছে বিজেপি (BJP)। অন্যদিকে বিজেপিকে আটকাতে পাল্টা স্ট্র্যাটেজি তৈরি করেছে তৃণমূলও (TMC)। সবমিলিয়ে যুযুধান দুপক্ষ। দিন যত গড়াচ্ছে, ভোটের দিকে যত এগিয়ে যাচ্ছে বাংলা, সভা আর পাল্টা সভায় ততই উত্তাপ, উত্তেজনা বাড়ছে।

এবার বিধানসভা ভোটে বিজেপি বাংলায় ২০০ আসন পাবে বলে দাবি করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। অন্যদিকে গেরুয়া শিবিরের দাবি তৃণমূল দুই অঙ্কও পেরতে পারবে না। যাকে পাল্টা চ্যালেঞ্জ ছুড়ে তৃণমূলের (TMC) ভোট কুশলী প্রশান্ত কিশোর (Prashant Kishor) দাবি করেছেন, "যতই হাওয়া উঠুক না কেন, বাংলায় দুই অঙ্ক পেরতে বেগ পেতে হবে বিজেপিকে (BJP)।" রীতিমত চ্যালেঞ্জ জানিয়ে তিনি আরও বলেন, "এই টুইটটা সেভ করে রেখে দিতে। যদি এর অন্যথা হয়, তবে আমি আমার জায়গা ছেড়ে সরে দাঁড়াব।" একইসঙ্গে বাংলায় বিজেপি ২০০ আসন না পেলে বিজেপি নেতাদের যে যাঁর পদ ছেড়ে দেওয়ার জন্যও চ্যালেঞ্জ দেন PK।

আরও পড়ুন, মিনিকিট খেয়ে গিয়ে খোঁজ রাখেনি : বাসুদেব বাউল, ওর মেয়ের D.Ed-টা করিয়ে দিতে বলেছি : Anubrata

Suvendu-র পাল্টা Sujata! বৃহস্পতিবার পূর্বস্থলীতে TMC-র সভা

.