জেট বাঁচাতে টাটাকে লগ্নির অনুরোধ প্রধানমন্ত্রীর

ধুঁকতে থাকা জেট এয়ারওয়েজকে অক্সিজেন দিতে টাটাকে অনুরোধ করেছে প্রধানমন্ত্রীর দফতর। 

Updated By: Nov 16, 2018, 11:50 PM IST
জেট বাঁচাতে টাটাকে লগ্নির অনুরোধ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: ফের ত্রাতার ভূমিকায় টাটা। কেন্দ্রীয় সরকারের অনুরোধে ধুঁকতে থাকা জেট এয়ারওয়েজে লগ্নি করতে পারে টাটা সন্স। চুক্তি সম্পূর্ণ হলে সম্পূর্ণ হবে একটি বৃত্ত। 

টাটার প্যাশন অ্যাভিয়েশন। প্রথম স্বদেশী বিমান সংস্থার হাত ধরেই টাটার উড়ান। ১৯৩২ সালে টাটা এয়ারওয়েজ ও টাটা এয়ার সার্ভিস তৈরি করেন জেআরডি টাটা  করাচি থেকে আহমেদাবাদ ও বম্বে হয়ে চেন্নাইয়ে যাত্রী ও চিঠি নিয়ে যায়। জেআরডি প্রথম উড়ানে পাইলট ছিলেন নিজেই, মুনাফা হয় ৬০,০০০ টাকা।  ১৯৪৬ সালে টাটা এয়ারওয়েজ হয় পাবলিক লিমিডেট, নাম হয় এয়ার ইন্ডিয়া। ১৯৫৩ সালে এয়ার ইন্ডিয়া পরিণত হয় রাষ্ট্রায়ত্ত সংস্থায়।

সাত দশক পর ইতিহাসের চাকা ঘুরেছে। আবার ত্রাতার ভূমিকায় টাটা। সূত্রের খবর, ধুঁকতে থাকা জেট এয়ারওয়েজকে অক্সিজেন দিতে টাটাকে অনুরোধ করেছে প্রধানমন্ত্রীর দফতর। টাকার মূল্যহ্রাস ও অশোধিত তেলের দামবৃদ্ধিতে ধুঁকছে জেট এয়ারওয়েজ।শেষ ত্রৈমাসিকে জেট এয়ার ওয়েজের ক্ষতির পরিমাণ ১২৬১ কোটি টাকা। কেন্দ্রের অনুরোধে জেট এয়ারওয়েজে লগ্নির সম্ভাবনা খতিয়ে দেখবে টাটা  শুক্রবার টাটা সন্সের বৈঠকে বিষয়টি তুলবেন চেয়ারম্যান এন চন্দ্রশেখরন। জেটের থেকে আর্থিক দায় কিছুটা কমানোর আবেদন জানাতে পারে টাটা। এজন্য ঋণদায়ী রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগোষ্ঠী ও এয়ারপোর্ট অথরিটি ইন্ডিয়াকে অনুরোধ করা হবে।  

তবে দেশের উড়ান মানচিত্রে আগেই ফিরেছে টাটা। সিঙ্গাপুরের সংস্থার যৌথ উদ্যোগে এয়ার ভিস্তারা এবং মালয়েশিয়ার সংস্থার যৌথ উদ্যোগে এয়ার এশিয়া ইন্ডিয়া চালাচ্ছে তারা।

আরও পড়ুন- বরফাবৃত হিমাচলে গেলে ভুলে যাবেন সুইত্জারল্যান্ড, বিশ্বাস না হলে দেখুন নৈসর্গিক ছবি