শিবসেনার পথে টিডিপি, আরও এক শরিক হারাতে চলেছে বিজেপি?

বাজেট নিয়ে না-খুশ টিডিপি। রবিবারই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চলেছেন চন্দ্রবাবু নাইডু।  

Updated By: Feb 2, 2018, 03:47 PM IST
শিবসেনার পথে টিডিপি, আরও এক শরিক হারাতে চলেছে বিজেপি?

নিজস্ব প্রতিবেদন: শিবসেনা আগেই বিগড়েছে। এবার বেসুরো গাইছে দক্ষিণের শরিক দলও। জেটলির বাজেট খুশি করতে পারল না অন্ধপ্রদেশে বিজেপির জোটসঙ্গী টিডিপিকে। চন্দ্রবাবু নাইডু স্পষ্ট জানালেন, জোটধর্ম মেনে তিনি নীরব রয়েছেন। তবে বিজেপির এই অবস্থান হলে 'নমস্তে' বলে বেরিয়ে আসবেন তিনি।

তেলুগু দেশম পার্টির ক্ষোভ, বাজেটে অন্ধ্রপ্রদেশের জন্য কিছুই নেই। টিডিপি বিধায়ক টিজি ভেঙ্কটেশ তো সরাসরি যুদ্ধের ডাক দিয়েছেন। তাঁর কথায়, ''আমরা যুদ্ধ ঘোষণা করতে চলেছি। এখন তিনটি বিকল্প হাতে রয়েছে। জোট চালিয়ে যাওয়া। অথবা আমাদের সব সাংসদরা ইস্তফা দেবেন। নয়তো আমরা জোট ভেঙে বেরিয়ে আসব।''

আরও পড়ুন- ক্যাশলেস হবে 'মোদীকেয়ার', জানালেন জেটলি

রবিবার অমরাবতীতে দলীয় নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন চন্দ্রবাবু নাইডু। তিনি বলেন, ''আমি জোটধর্ম মেনে চলছি। বিজেপির বিরুদ্ধে কথা বলা থেকে দলের নেতাদের বিরত রেখেছি। তবে ওরা যদি আমাদের না চায়, তাহলে নমস্কার করে বেরিয়ে আসব।''    

জেটলির বাজেট নিয়ে খুশি নয় টিডিপি। তাদের দাবি, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী একাধিকবার দিল্লিতে গিয়ে দরবার করেছেন। তা সত্ত্বেও রাজধানী অমরাবতী জন্য কোনও বরাদ্দ করেননি তিনি। জলসেচ প্রকল্পেও কোনও অনুদান মেলেনি রাজ্যের ঝুলিতে। 

আরও পড়ুন- নিশানায় নির্বাচন, বাজেটে গ্রামের মেঠো পথের পথিক হলেন জেটলি

টিডিপির উপরে চাপ বাড়াচ্ছেন বিরোধী ওয়াইএসআর কংগ্রেসের জগন্মোহন রেড্ডি। কেন্দ্রের শাসক দলের সঙ্গে জোট বেঁধেও অন্ধ্রপ্রদেশের জন্য বিশেষ রাজ্যের তকমা আদায়ে টিডিপি ব্যর্থ বলে প্রচার করছেন তিনি। এই অবস্থায় বিজেপির সঙ্গে জোটে থাকলে রাজ্যের ক্ষমতায় তাদের ফিরে আসা কঠিন বলেই মত রাজনৈতিক মহলের।   

.