দীর্ঘ ১৬ ঘণ্টার বৈঠক, দেপসাং থেকে চিনা সেনা সরানো নিয়ে কঠোর ভারত

দেপসাং সমস্যা আজকের নয়। কেন্দ্রের তরফে জানানো হয়েছিল, দেপসাং থেকে চিনা বাহিনী হঠানো নিয়ে বিস্তর আলোচনার প্রয়োজন রয়েছে।  

Updated By: Feb 21, 2021, 11:34 AM IST
দীর্ঘ ১৬ ঘণ্টার বৈঠক, দেপসাং থেকে চিনা সেনা সরানো নিয়ে কঠোর ভারত

নিজস্ব প্রতিবেদন: দেপসাং ( Depsang) থেকে চিনা (China)সেনাবাহিনীকে সরাতে কড়া বার্তা ভারতের। সীমান্তবর্তী এলাকা নিয়ে টানা ১৬ঘণ্টার বৈঠক হয় গতকাল। আলোচনা পর্ব শেষ হতে রাত ২ টো বেজে যায় বলে জানা গিয়েছে। বৈঠক শেষে চিনকে সম্পূর্ণ ভাবে বাহিনী প্রত্যাহার করতে কড়া বার্তা দিয়েছে ভারত।   

প্রথমে প্যাংগং হ্রদ ( Panggong lake)  থেকে চিনা সেনা সরাতে জোর দিয়েছিল ভারত। তখনই স্থির হয়, এরপর দেপসাং ( Depsang) থেকে চিনা সেনা সরানো নিয়ে বৈঠক করা হবে। শনিবার সকাল থেকে বৈঠক শুরু হয়। শেষ হতে মধ্যরাত হয়ে যায়। 

তবে এই বৈঠক অমীমাংসিত রয়ে গিয়েছে। দীর্ঘ বৈঠকের পর ইতিবাচক কোনও ফলাফল পাওয়া যায়নি। প্রসঙ্গত, দীর্ঘ বেশ কয়েক মাস ধরে লাদাখ নিয়ে চিনের সঙ্গে ভারতের সম্পর্ক ক্রমশ তিক্ত হয়ে ওঠে। একের পর এক বৈঠক করেও লাভ হয়না।  এরমাঝে গালওয়ান উপত্যকায় সংঘর্ষ বেঁধে যায় চিন ও ভারতের। তবে, আলোচনার মাধ্যমে প্যাংগং হ্রদ ( Panggong lake)  থেকে সেনা সরাততে রাজি হয় দুই-দেশ। এর ৪৮ ঘণ্টা পর ফের বৈঠক শুরু হয় দেপসাং নিয়ে। তবে দেপসাং সমস্যা আজকের নয়। কেন্দ্রের তরফে জানানো হয়েছিল, দেপসাং থেকে চিনা বাহিনী হঠানো নিয়ে বিস্তর আলোচনার প্রয়োজন রয়েছে।  

.