ত্রিপুরায় বিজয় উত্সবের আবহেই আলাদা রাজ্যের দাবিতে চাপ বাড়াল বিজেপির শরিক

বিজয় দিবস উদযাপনের আবহেই গেরুয়া শিবিরকে ধাক্কা দিল শরিক।  

Updated By: Mar 4, 2018, 06:32 PM IST
ত্রিপুরায় বিজয় উত্সবের আবহেই আলাদা রাজ্যের দাবিতে চাপ বাড়াল বিজেপির শরিক

নিজস্ব প্রতিবেদন: ত্রিপুরায় বিজেপির জয়ের রেশ এখনও কাটেনি, তার আগেই ধাক্কা দিল শরিক দল ইন্ডিজেনাস পিপলস ফ্রন্ট অব ত্রিপুরা। রবিবার ত্রিপুরার আদিবাসীদের জন্য আলাদা রাজ্য গঠনের দাবি তুলে দিল তারা। 

দীর্ঘদিন ধরেই আলাদা রাজ্যের দাবি করে আসছিল আইপিএফটি। সেই দলের সঙ্গেই জোট করে বিজেপি। বিধানসভার ভোটে উপজাতিদের সংরক্ষিত ২০টি আসনে তার লাভও তুলেছে গেরুয়া শিবির। সব মিলিয়ে ত্রিপুরায় ৪৩টি আসন পেয়েছে বিজেপি। রবিবার রাজ্যের বিভিন্ন প্রান্তে গেরুয়া আবির মেখে চলছে দলের বিজয় দিবস উদযাপন। সেই আবহেই ফের আলাদা রাজ্যের দাবি উসকে দিল আইপিএফটি। 

আইপিএফটি-র এনসি দেববর্মা বলেন, ''নির্বাচন একটা আলাদা বিষয়। ত্রিপুরার আদিবাসীদের জন্য আমরা দীর্ঘ কয়েক বছর ধরে আলাদা রাজ্যের দাবি করে আসছি। আমরা আশাবাদী সরকার আমাদের দাবি বিবেচনা করে দেখবে। এ জন্য উচ্চপর্যায়ের কমিটিও গড়া হোক।''

আরও পড়ুন- ইতিহাসে ভারতীয় রেল, ডিজেল বনে গেল 'লোকো ইলেকট্রিকে'

আইপিএফটি-বিজেপি জোটের পর সিপিএম অভিযোগ করেছিল, বিচ্ছিন্নতাবাদী শক্তির সঙ্গে হাত মেলাচ্ছেন নরেন্দ্র মোদীরা। জোট সরকার ক্ষমতায় আসার পরের দিনই আবার পুরনোর দাবি নিয়ে সরব হলেন এনসি দেববর্মা। রাজনৈতিক মহলের মতে, প্রথম দিন থেকেই যেভাবে দেববর্মা চাপ বাড়াচ্ছেন, তাতে আগামী দিনে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে বিজেপি সরকারকে।       

আরও পড়ুন- ৩৬০ ডিগ্রি! মোদীর 'মন কি বাত' নিয়ে জল্পনা রাজনৈতিক মহলে

.