UP Madrasas Fined: অনুমতিহীন মাদ্রাসাগুলিকে দিতে হবে রোজ ১০ হাজার টাকা জরিমানা, নির্দেশ যোগী সরকারের

রাজ্য সরকারের ওই নির্দেশিকার প্রতিবাদ করেছে জমিয়তে উলেমায়ে হিন্দ। তাদের দাবি, রাজ্য সরকারের ওই নির্দেশিকা বেআইনি। সংগঠনের রাজ্য প্রধান মৌলানা জাকির হোসেন বলেন, এক বিশেষ সম্প্রদায়কে টার্গেট করে হেনস্থা করা হচ্ছে

Updated By: Oct 24, 2023, 07:33 PM IST
UP Madrasas Fined: অনুমতিহীন মাদ্রাসাগুলিকে দিতে হবে রোজ ১০ হাজার টাকা জরিমানা, নির্দেশ যোগী সরকারের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাজ্য সরকারের নয়া ফরমানে বিপাকে উত্তর প্রদেশের মুজাফ্ফরনগরের মাদ্রাসাগুলি। রাজ্য সরকারের তরফে নোটিস জারি করা হয়েছে, মুজাফ্ফরনগরে নথিভূক্ত নয় এমন মাদ্রাসাগুলিকে প্রতিদিন ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে। এলাকার অনেক মাদ্রাসাই সরকারি অনুমতি ব্যতীত চলছে বলে দাবি রাজ্যের প্রাথমিক শিক্ষা দফতরের। তাই ওই ফাইন।

আরও পড়ুন-'যেও না নবমীনিশি' অতীত! আজ দশমীতে দিকে দিকে বিসর্জনের বিষাদসুর...

আদিত্যনাথ সরকারের পরিসংখ্য়ান অনুযায়ী, রাজ্যে মোট মাদ্রাসার সংখ্যা ২৪,০০০। এদের মধ্যে ১৬,০০০ মাদ্রাস নথিভূক্ত। বাকী ৮,০০০ মাদ্রাসার কোনও অনুমতি নেই। ওইসব মাদ্রাসাগুলিকে তাদের প্রয়োজনীয় নথি দেখাতে বলা হয়েছে। সময় দেওয়া হয়েছে ৩ দিন।  তা নইলে রোজ ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে।

মুজাফ্ফনগর বেসিক শিক্ষা আধিকারী শুভম শুক্ল সংবাদমাধ্যমে জানিয়েছেন, জেলা সংখ্যালঘু দফতর খবর দিয়েছে জেলায় কয়েকশো অনুমতিবিহীন মাদ্রাসা চলছে। তাদের কোনও উপযুক্ত নথি নেই। বিনা অনুমতিতেই তারা মাদ্রাসা খুলে বসে রয়েছে। তাই তাদের বিরুদ্ধে ওই ব্যবস্থা নেওয়া হয়েছে।

এদিকে, রাজ্য সরকারের ওই নির্দেশিকার প্রতিবাদ করেছে জমিয়তে উলেমায়ে হিন্দ। তাদের দাবি, রাজ্য সরকারের ওই নির্দেশিকা বেআইনি। সংগঠনের রাজ্য প্রধান মৌলানা জাকির হোসেন বলেন, এক বিশেষ সম্প্রদায়কে টার্গেট করে হেনস্থা করা হচ্ছে। রাজ্যের মাদ্রাসাগুলি বিনা পয়সায় শিশুদের শিক্ষা দিচ্ছে। দিন ১০ হাজার টাকা ফাইন দেওয়ার ক্ষমতা তাদের নেই।

অন্যদিকে, রাজ্য সরকারের তথ্য অনুযায়ী রাজ্যের ৪০০০ মাদ্রাসা বিদেশ থেকে অনুদান পায়। এদের অধিকাংশই ভারত-নেপাল সীমান্তের। ওইসব মাদ্রাসাগুলি খতিয়ে দেখার জন্য ৩ সদস্যের একটি কমিটি গঠন করেছে সরকার। দেখা হবে বিদেশ থেকে পাওয়া অর্থ তারা কোনও বেআইনি কাজে ব্যবহার করেছে কিনা।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.