Vande Metro Renamed: বাতিল বন্দে মেট্রো, তড়িঘড়ি নাম পালটে 'নমো'র নামেই রেল...

Vande Metro: উদ্বোধনের আগে বদলে গেল মেট্রোর নাম। জানা গিয়েছে, বন্দে মেট্রো বদলে হল 'নমো ভারত র‍্যাপিড রেল'। অর্থাত্‍ হাই স্পিড মেট্রো চলবে নরেন্দ্র মোদীর নামে। সোমবার এই কথা জানাল কেন্দ্রীয় রেল মন্ত্রক।

Updated By: Sep 16, 2024, 05:29 PM IST
Vande Metro Renamed: বাতিল বন্দে মেট্রো, তড়িঘড়ি নাম পালটে 'নমো'র নামেই রেল...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বন্দে ভারত ট্রেনের পর উদ্বোধন হতে  চলেছে বন্দে মেট্রো। ১৬ সেপ্টেম্বর সোমবার উদ্বোধন করতে চলেছেন খোদ প্রধানমন্ত্রী। তবে উদ্বোধনের আগে বদলে গেল মেট্রোর নাম। জানা গিয়েছে, বন্দে মেট্রো বদলে হল 'নমো ভারত র‍্যাপিড রেল'। অর্থাত্‍ হাই স্পিড মেট্রো চলবে নরেন্দ্র মোদীর নামে। সোমবার এই কথা জানাল কেন্দ্রীয় রেল মন্ত্রক। এদিন বিকেলে ট্রেন উদ্বোধনের কথা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৷ জন্মদিনের আগে ভার্চুয়ালি দেশের প্রথম মেট্রো উদ্বোধন করবেন তিনি ৷ মঙ্গলে প্রধানমন্ত্রী ৭৫ বছরে পা দিতে চলেছেন।

ভারতের প্রথম নমো ভারত ব়্যাপিড রেল ছুটবে দু'টি শহরের মধ্যে। গুজরাটের ভুজ ও আহমেদাবাদের মধ্যে চালু হতে চলেছে এই মেট্রো। সেই দু'টির দূরত্ব হল ৩৫৯ কিলোমিটার। ওই দূরত্ব অতিক্রম করতে সময় লাগবে ৫ ঘণ্টা ৪৫ মিনিট। ঘণ্টায় সর্বোচ্চ বেগ হবে ১১০ কিলোমিটার। 

আরও পড়ুন:Mpox: মাঙ্কিপক্স ধরা পড়লেই কোয়ারেন্টাইন, যাত্রীদের খুঁটিয়ে পরীক্ষা বিমানবন্দরে

ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে,সপ্তাহে ছ'দিন চলবে ভূজ-আমদাবাদ-ভূজ এই মেট্রো। শনিবার বাদ দিয়ে সপ্তাহের বাকি ছ'দিন আমদাবাদ থেকে ভূজগামী নমো ভারত ব়্যাপিড মেট্রো ছাড়বে। আর ভূজ থেকে শুধুমাত্র রবিবার এই ট্রেন চলবে না। 

ভুজ থেকে আমদেবাদের মধ্যে মাত্র ৯টি স্টেশনে থামবে এই ট্রেন ৷ জনসাধারণের জন্য ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে এই ট্রেন পরিষেবা । খরচ পড়বে মাত্র ৪৫৫ টাকা। সপ্তাহে ৬ দিন চলবে এই মেট্রো। ভুজ এবং আহমেদাবাদের মধ্যে ভ্রমণকারী হাজার হাজার নিত্য়যাত্রীদের সুবিধার্থে এই নতুন মেট্রো পরিষেবা ডিজাইন করা হয়েছে।  

ভোর ৫টা বেজে ৫ মিনিটে ভুজ স্টেশন থেকে ছাড়বে বন্দে ভারত মেট্রো। আমেদাবাদে পৌঁছাবে সকাল ১০টা ৫০ মিনিটে। আবার ফিরতি পথে বিকেল ৫টা বেজে ৩০ মিনিটে আমেদাবাদ থেকে ছেড়ে ভুজে পৌঁছাবে রাত ১১টা ১০-এ। যাত্রাপথে মোট ৯টি স্টপেজ থাকবে। আনজার, গান্ধীরাম, ভাচাউ, সামাখিয়ালি, হালভাদ, ধ্রানগাধ্রা, ভিরামগাম, চান্দোলদিয়া ও সবরমতী স্টেশনে থামবে ট্রেন। প্রতি স্টেশনে ২ মিনিট করে ট্রেন থামবে। এই বন্দে ভারত মেট্রোর সর্বনিম্ন ভাড়া ধার্য করা হয়েছে ৩০ টাকা। ট্রেনটি আহমেদাবাদ থেকে ভুজ মাত্র ৫ ঘণ্টা ৪৫ মিনিটে অতিক্রম করবে।   

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.