Jagdeep Dhankhar: বিজেপির 'পিপলস গভর্নর', কংগ্রেসের 'বিতর্কিত রাজ্যপাল', জেনে নিন ধনখড় সম্পর্কে

১৯৮৯ সালে রাজস্থানের ঝুনঝুনু থেকে লোকসভা নির্বাচিত হন জগদীপ ধনখড়

Updated By: Jul 16, 2022, 09:12 PM IST
Jagdeep Dhankhar: বিজেপির 'পিপলস গভর্নর', কংগ্রেসের 'বিতর্কিত রাজ্যপাল', জেনে নিন ধনখড় সম্পর্কে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাষ্ট্রপতি পদে দ্রৌপদী মুর্মুকে প্রার্থী করে বড়সড় চমক দিয়েছে এনডিএ। তবে উপরাষ্ট্রপতি পদে বাংলার রাজ্যপাল জগদীপ ধনখড়ের মনোনয়ন রাজনৈতিক মহলে কিছুটা চমকের মতো। কেন জগদীপ ধনখড়, এটাই এখন বড় প্রশ্ন। তবে শনিবার বিকেল থেকেই রাজধানীর রাজনীতির অলিন্দে ধনখড়ের নামটা ঘোরাফেরা করছিল। 

শনিবারই প্রধানমন্ত্রীর দফতর থেকে একটি টুইট করা হয় যে জগদীপ ধনখড় প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করছেন। এতেই জল্পনা আরও তেজি হয়ে যায়। এরপরই আরও কয়েকটি টুইটে দেখা যায় প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করছেন অন্যান্য একাধিক রাজ্যের রাজ্যপালরা। সূত্রের খবর, কয়েকদিন আগেই দার্জিলিংয়ে ধনখড়, অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা ও মমতা এক বৈঠকে মিলিত হন। কোনও কোনও মহলের মতে ওই সাক্ষাতকার রাজনৈতিকভাবে বেশ গুরুত্বপূর্ণ। বিজেপির তরফে বলা হয়েছে তিনি পিপলস গভর্নর। 

এনডিএর উপরাষ্ট্রপতি পদপ্রার্থী ধনখড় সম্পর্কে অধীর চৌধুরী বলেন, বিজেপি ওঁকে যোগ্য মনে করেছে তাই প্রার্থী করেছে। একা দ্রৌপদী মুর্মুকে দিয়ে হয়তো সবকিছু করা সম্ভব হচ্ছিল না বিজেপির। রাজ্যপাল সব সময় খবর থাকেন। বিতর্কে থাকেন। তাঁর অবর্তমানে বাংলায় খবরে কিছুটা টান পড়তে পারে। এর থেকে বিশেষ কিছু আমি দেখছি না। বিজেপি এখনই বলছে কৃষকের ছেলেকে নিয়ে এসেছি। তিনি সবসময় বিতর্ক থাকতে ভালোবাসেন। তাঁকে বিতর্কিত রাজ্যপাল বলা যেতে পারে।

কে এই জগদীপ ধনখড় 

গত ৩ দশক ধরে রাজনীতিতে রয়েছেন জগদীপ ধনখড়। ১৯৮৯ সালে রাজস্থানের ঝুনঝুনু থেকে লোকসভা নির্বাচিত হন জগদীপ ধনখড়।

১৯৯০ সালে ধনখড় কেন্দ্রের সংসদ বিষয়ক মন্ত্রী হন।

১৯৯৩ সালে রাজস্থানের আজমেঢ় জেলার কিষেনগড় আসন থেকে রাজস্থান বিধানসভা বিধায়ক নির্বাচিত হন।

২০১৯ সালের ৩০ জুলাই ধনখড়কে পশ্চিমবঙ্গের রাজ্যপাল করে পাঠায় কেন্দ্র। তার পর থেকেই বাংলার রাজনীতিতে তিনি বারবার খবরে এসেছেন। বিতর্কে জড়িয়েছেন।

রাজস্থান হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের আইনজীবী ছিলেন। রাজস্থান হাইকোর্টে সর্ব কনিষ্ঠ প্রসিডেন্টও ছিলেন।

জন্ম-১৯৫১ সালের ১৮ মে রাজস্থানের ঝুনঝুনুর কৈথানা গ্রামে।

শিক্ষা-রাজস্থান বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক। 

আরও পড়ুন-মমতা আদিবাসী বিরোধী, মালদহে বিজেপির পোস্টার ঘিরে তুঙ্গে রাজনৈতিক তরজা  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.