Weather Update: আগাম ঢুকছে বর্ষা, ফের তাপপ্রবাহের সতর্কতার মধ্যেই জানাল মৌসম ভবন

মৌসম ভবনের (IMD) তরফে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু (Southwest Monsoon) ১৫ মে-র মধ্যে দক্ষিণ আন্দামান সাগর ও সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে পৌঁছবে। অন্যদিকে, রাজস্থানের বারমেরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪৮ ডিগ্রি সেলসিয়াস।

Updated By: May 13, 2022, 12:02 PM IST
Weather Update: আগাম ঢুকছে বর্ষা,  ফের তাপপ্রবাহের সতর্কতার মধ্যেই জানাল মৌসম ভবন
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: সময়ের আগেই আসছে বর্ষা (Monsoon)। এমনটাই জানাল মৌসম ভবন (IMD)। তবে পাশাপাশি, রাজধানী দিল্লি (Delhi) ফের পড়তে পারে তাপপ্রবাহের (Heatwave) কবলে। সেকারণে দিল্লিতে জারি করা হয়েছে হলুদ সতর্কতা (Yellow Alert)। 

মৌসম ভবনের (IMD) তরফে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু (Southwest Monsoon) ১৫ মে-র মধ্যে দক্ষিণ আন্দামান সাগর ও সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে পৌঁছবে। ফলে ১৫ মে-তেই বর্ষার প্রথম বৃষ্টি পেতে চলেছ আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ। নিকোরবর দ্বীপপুঞ্জে বর্ষা ঢুকবে ১৫ মে। তারপর মায়াবন্দর হয়েছে আন্দামান দ্বীপপুঞ্জের একদম উত্তরে ২২ মে-র মধ্যে পৌঁছে যাবে বর্ষা। পূর্বাভাসে এমনটাই জানিয়েছে মৌসম ভবন। 

তবে পাশাপাশি, উত্তর-পূর্ব ভারত ফের তাপপ্রবাহের কবলে পড়তে চলেছে বলেও সতর্ক করেছে মৌসম ভবন। ইতিমধ্যেই রাজস্থানের বারমেরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪৮ ডিগ্রি সেলসিয়াস। রাজস্থান, হরিয়ানা, গুজরাট, মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্র মিলিয়ে কমপক্ষে ২৯টি শহরে বৃহস্পতিবার তাপমাত্রার পারদ ৪৪ ডিগ্রি ছাড়িয়ে যায়। উত্তর ভারতের বহু জায়গাতেই প্রবল দাবদাহ চলছে। 

রাজধানী দিল্লিতেও তাপমাত্রার ৪৪-৪৫ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে। ফের তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে দিল্লির বহু অংশে। সফদরজং, নজফগড়, মুঙ্গেশপুর, পিতমপুরাতে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। এমতাবস্থায় শুক্র ও শনিবার রাজধানীতে তাপপ্রবাহের হলুদ সতর্কতা জারি করেছে মৌসম ভবন।

আরও পড়ুন, পাক সুন্দরীর প্রেমের ফাঁদে পা বায়ুসেনা অফিসারের, গোপন তথ্য পাচার ISI-কে!

খিদের পেটে খাবার কেনার জন্য টাকা চাইছিল খুদে, বিরক্ত হয়ে গলা টিপে খুন কনস্টেবলের

Viral Video: ট্রেনের চাকার নীচে চলে যাচ্ছিলেন মহিলা! অসাধ্যসাধন করলেন RPF জওয়ান

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.