PM Narendra Modi: রাশি রাশি উপহার পান মোদী, সে সব যায় কোথায়! জানলে চমকাবেন...

Auction Of Modi Gifts: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে যে উপহার দেওয়া হয়, তা রাখা হয় ভারত সরকারের ট্রেসার হাউসে। পরে এই উপহারগুলি নিলাম করা হয় এবং তা থেকে প্রাপ্ত অর্থ নমামি গঙ্গে প্রকল্পে বিনিয়োগ করা হয়।

Updated By: Mar 6, 2024, 03:14 PM IST
PM Narendra Modi: রাশি রাশি উপহার পান মোদী, সে সব যায় কোথায়! জানলে চমকাবেন...
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অজস্র উপহার দেন অনেকে। কিন্তু সেগুলোর কি করেন নমো জানেন? মোদীর পাওয়া উপহার নিলামে বিক্রি করে সেই টাকা গঙ্গা শোধন প্রকল্পে ব্যয় করেছে ভারত সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে যে উপহার দেওয়া হয়, তা রাখা হয় ভারত সরকারের ট্রেসার হাউসে। পরে এই উপহারগুলি নিলাম করা হয় এবং তা থেকে প্রাপ্ত অর্থ নমামি গঙ্গে প্রকল্পে বিনিয়োগ করা হয়।

আরও পড়ুন, Government-Owned OTT Platform: দেশের প্রথম সরকারি ওটিটি প্ল্যাটফর্ম! কবে থেকে চালু হচ্ছে জেনে নিন...

২০১৪ সালে শুরু হয়েছিল নমামি গঙ্গে প্রকল্প। ২০ হাজার কোটি টাকা ব্যয়ে এই প্রকল্প শুরু হয়েছিল। নমামি গঙ্গে প্রকল্পের আওতায় গঙ্গা নদীকে পরিষ্কার রাখা হয়। তবে মোদী নতুন নন, এটাই ভারতের প্রচলিত ব্যবস্থা। প্রধানমন্ত্রী-সহ মন্ত্রীরা সরকারি অনুষ্ঠান বা রাষ্ট্রীয় সফরে গিযে যে সব উপহার সামগ্রী পান সেগুলি সরকারের কোষাগারে জমা করে দিতে হয়। 

গত বছরের অক্টোবরে প্রধানমন্ত্রী যে সমস্ত উপহার পেয়েছেন সেগুলি নিলামে তোলা হয়েছে।  ২০১৯ -এর মোদীর মেয়াদকালে প্রথম অকশন হয়। প্রায় ১৮০৯টি উপহার নিলামে তোলা হয়। ২০২০ সালে দ্বিতীয়বারের নিলামে উপহারের সংখ্য়া ছিল ২৭৭২ টি। এরপর ২০২১-এও ফের নিলাম হয় উপহার। যেখানে ১৩৪৮টি উপহার রাখা ছিল। এরপর চতুর্থ নিলাম হয় ২০২২ সালে। সেখানে প্রায় ১২০০ উপহার নিলামে ওঠে। 

তবে এটা কোন বিশেষ মানুষদের জন্য তৈরি অকশন নয়। প্রধানমন্ত্রী মোদীকে দেওয়া উপহার চাইলে আপনিও নিতে পারেন। এই উপহারগুলির নিলামের জন্য pmmementos.gov.in নামে একটি ওয়েবসাইট তৈরি করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে উপহার পেয়েছেন, তা সংস্কৃতি মন্ত্রক নিলামে তোলে। যদি আপনি প্রধানমন্ত্রী মোদীকে দেওয়া কোনও উপহার কিনতে চান, তাহলে অনলাইনে আবেদন করতে পারেন।

আরও পড়ুন, Facebook Down: বিশ্বজুড়ে অচল ফেসবুক-ইনস্টাগ্রাম-মেসেঞ্জার, ঘণ্টাখানেক পর ফিরল পরিষেবা

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.