On This Day: ৪৭ বছর আগে আজকের তারিখেই ভারত পেয়েছিল প্রথম ওয়ানডে জয়

১১ই জুন। ভারতীয় ক্রিকেট ইতিহাসের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। আজকের তারিখেই ১৯৭৫ সালে ভারত একদিনের ক্রিকেটে প্রথম জয় পেয়েছিল। ইংল্যান্ডের হেডিংলেতে ৭৫-এর বিশ্বকাপে পূর্ব আফ্রিকাকে হারিয়ে ছিল ভারত।

Updated By: Jun 11, 2022, 06:56 PM IST
On This Day: ৪৭ বছর আগে আজকের তারিখেই ভারত পেয়েছিল প্রথম ওয়ানডে জয়
ম্যাচে মারমুখী গাভাসকর

নিজস্ব প্রতিবেদন: ১১ই জুন। ভারতীয় ক্রিকেট ইতিহাসের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। আজকের তারিখেই ১৯৭৫ সালে ভারত একদিনের ক্রিকেটে প্রথম জয় পেয়েছিল। ইংল্যান্ডের হেডিংলেতে ৭৫-এর বিশ্বকাপে পূর্ব আফ্রিকাকে হারিয়ে ছিল ভারত।  

১৯৭৪ সালের জুলাই মাসে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচ খেলে ভারত। সেই ম্যাচে ৪ উইকেটে হার স্বীকার করতে হয় ভারতকে। ১৯৭৫ বিশ্বকাপে ভারত কোনও ভাবেই ফেভারিট ছিল না। প্রথম ম্যাচেই ইংল্যান্ডের কাছে ২০২ রানে হারতে হয় ভারতকে। এরপর দ্বিতীয় ম্যাচে পূর্ব আফ্রিকার মুখোমুখি হয় ভারত। টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় পূর্ব আফ্রিকা। ৫৫.৩ ওভারে মাত্র ১২০ রানেই গুটিয়ে যায় তারা। মদন লাল ৩টি, সৈয়দ আবিদ আলি ও মহিন্দর অমরনাথ ২টি করে উইকেট নেন। কোনও উইকেট না পেলেও বিষেণ সিং বেদী ১২ ওভার বল করে ৮টি মেডেন নেন। জবাবে কোনও উইকেট না হারিয়েই প্রয়োজনীয় রান তুলে নেয় ভারত। সুনীল গাভাসকার ৬৫ রানে অপরাজিত থাকেন এবং উইকেটকিপার-ব্যাটার ফারুক ইঞ্জিনিয়ার ৫৪ রানে অপরাজিত ছিলেন। তবে টুর্নামেন্টে এটিই একমাত্র জয় ছিল ভারতের। এরপর নিউজিল্যান্ডের বিরুদ্ধে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে যায় ভারত। এই ম্যাচের সেরা নির্বাচিত হন ইঞ্জিনিয়ার। 

আজকের টিম ইন্ডিয়া অবশ্য একেবারেই আলাদা। বিশ্বের সবথেকে শক্তিধর দেশগুলির মধ্যে অন্যতম। ১৯৮৩ ও ২০১১ সালে বিশ্বকাপ জেতে ভারত। ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপও জেতে তারা। একদিনের ক্রিকেটে বিশ্বের সর্বকালের সেরা কিছু ব্যাটার ও বোলার উপহার দিয়েছে ভারতই। সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, বিরাট কোহলি, রাহুল দ্রাবিড়, এমএস ধোনি, যুবরাজ সিংরা বিশ্ব ক্রিকেটে দাপিয়ে বেরিয়েছেন। একইসঙ্গে কপিল দেব, অনিল কুম্বলে, হরভজন সিং, শ্রীনাথ, জাহির খানও বল হাতে একাধিক ম্যাচ জিতিয়েছেন ভারতকে।

আরও পড়ুন: Sunil Chhetri: যুবভারতীতে নজরে সেই সুনীল! মেসিকে কি টপকে যাবেন 'বাংলার জামাই'?

আরও পড়ুন:  Babar Azam: রেকর্ডের রাতেই বাবরের 'বেআইনি ফিল্ডিং'! ভুগতে হল পাকিস্তানকে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
 

.