AIFF, SAFF: ভারত-সৌদির ঐতিহাসিক মউ চুক্তি, আরব দেশে এবার সন্তোষ ট্রফি!

ভারতীয় ফুটবল ফেডারেশনের সঙ্গে সৌদি আরব ফুটবল ফেডারেশনের এক ঐতিহাসিক মউ চুক্তি স্বাক্ষরিত হল। যা বদলে দেবে ভারতীয় ফুটবলের সংজ্ঞাকে।

Updated By: Oct 6, 2022, 11:56 PM IST
AIFF, SAFF: ভারত-সৌদির ঐতিহাসিক মউ চুক্তি, আরব দেশে এবার সন্তোষ ট্রফি!
ঐতিহাসিক সেই মুহূর্ত!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (All India Football Federation, AIFF) সঙ্গে সৌদি আরব ফুটবল ফেডারেশনের (Saudi Arabia Football Federation, SAFF) এক ঐতিহাসিক মউ ( Memorandum of Understanding, MoU)  চুক্তি স্বাক্ষরিত হল। বৃহস্পতিবার সন্ধ্যায় সৌদির শহর দামামে এই মৌ চুক্তির সময় ছিলেন এআইএফএফ-এর সদ্য নির্বাচিত সভাপতি কল্যাণ চৌবে (Kalyan Chaubey) ও ফেডারেশন সচিব ডাক্তার শাজি প্রভাকরণ (Shaji Prabhakaran)। ছিলেন এসএএফএফ সভাপতি ইয়াসের আল-মিশাল ( Yasser Al-Mishal) ও সচিব ইব্রাহিম আল কাসিম (brahim Al Kassim)। এই চুক্তির ফলে দুই দেশের ফুটবল সংক্রান্ত কার্যকলাপ এক নতুন দিশা দেখবে। যার মধ্যে প্রযুক্তিগত সহায়তার সঙ্গেই থাকবে পুরুষ ও মহিলাদের যুব পর্যায়ে নিয়মিত প্রতিযোগিতা। দুই দেশের মধ্যে ফুটবল পরিচালনা নিয়েও মত বিনিময় হবে। 

দুই ফেডারেশন এদিন আরও একটি বিষয় সহমত হয়েছে যে, আগামী বছর ফেব্রুয়ারি মাসে সন্তোষ ট্রফির জন্য জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনাল পর্যায়ের ম্যাচ সৌদি আরবে হতে পারে। এআইএফএফ এবং এসএএফএফ চাইছে যে, সন্তোষের নক আউট পর্যায়ের ম্যাচ সৌদির নির্বাচিত কিছু শহরে অনুষ্ঠিত হোক। সৌদিদে যে বৃহৎ অংশে ভারতীয় সম্প্রদায় রয়েছে, তারাও এর সঙ্গে নিজেদের একাত্ম বোধ করতে পারবে। দুই দেশেরই এতে লাভ। দুই দেশের মধ্যে বন্ধন আরও মজবুত হবে। কল্যাণ চৌবে ঐতিহাসিক মৌ চুক্তির প্রসঙ্গে বলেন, 'ভারতীয় ফুটবলের এক অবিস্মরণীয় উন্নতি এটা। আমাদের লক্ষ্যই হচ্ছে ভারতীয় ফুটবলের জন্য নতুন মঞ্চ তৈরি করা। সারা বিশ্বের ভারতীয় ফুটবল ফ্যানদের মধ্যে তা ছড়িয়ে দেওয়া। আমাদের লক্ষ্যপূরণের জন্য আমি আন্তরিক ভাবে এসএএফএফ-কে কৃতজ্ঞতা জানাই।'

প্রভাকরণ এ বিষয়ে বলেন, 'একদম আলাদা এই ভাবনা। আশা করি ভারতীয় ফুটবলকে নিশ্চিত ভাবে সাহায্য় করবে তাঁর অনুগত ফ্যানদের জুড়তে। যারা বিশ্বের যেখানেই থাক না কেন, ভারতীয় ফুটবল ফলো করেন। আমাদের লক্ষ্যই ভারতীয় ফুটবলকে সবরকম ভাবে সম্প্রসারণ করা। আশা করি এর ফলে সারা দেশের প্লেয়ারদের অনুপ্রাণিত করবে বিরাট দর্শকের সামনে নিজেদের তুলে ধরার জন্য।' এসএএফএফ সভাপতি ইয়াসের আল-মিশাল ভারতকে অগ্রিম শুভেচ্ছা জানিয়েছেন আসন্ন অনূর্ধ্ব-১৭ মহিলাদের ফুটবল বিশ্বকাপের জন্য়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.