Sunil Gavaskar | Ajinkya Rahane: 'মোটেই ফর্মের জন্য দলে ফেরেনি রাহানে!' বিস্ফোরক সানি, তাঁর খটকা অন্য জায়গায়

Ajinkya Rahane in WTC final squad not because of his IPL form says Gavaskar:  মোটেই ফর্মের জন্য অজিঙ্কা রাহানে দলে ফেরেননি! সাফ বলে দিলেন সুনীল গাভাসকর। সানির মতে ঠিক একটি কারণেই ফের রাহানে সুযোগ পেয়েছেন জাতীয় দলে।  

Updated By: Apr 26, 2023, 03:53 PM IST
 Sunil Gavaskar | Ajinkya Rahane: 'মোটেই ফর্মের জন্য দলে ফেরেনি রাহানে!' বিস্ফোরক সানি, তাঁর খটকা অন্য জায়গায়
একেবারে সোজা কথা জানিয়ে দিলেন গাভাসকর!

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: গত দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট দলে ছিলেন অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane)। এরপর ধারাবাহিক খারাপ পারফরম্যান্সের জন্য এই অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটারকে ছেঁটে ফেলা হয়। ফের ভারতীয় টেস্ট দলে প্রত্যাবর্তন করলেন ৩৪ বছরের মহারাষ্ট্রের ক্রিকেটার। দেশের হয়ে সব ফরম্যাট মিলিয়ে ১৯২টি ম্যাচ খেলা ক্রিকেটারকে রাহুল দ্রাবিড় (Rahul Dravid) ডেকে নিলেন টেস্ট মহাযুদ্ধে লড়াই করার জন্য। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে (ICC World Test Championship Final 2023) রাহানাকে নিয়েই করা হয়েছে দল। রাহানের প্রত্যাবর্তনের কারণ ঠিক কী? ঘরোয়া ক্রিকেটে দুরন্ত পারফরম্যান্সের সঙ্গেই আইপিএলে নবজন্ম, নাকি অন্য কোনও সমীকরণ আছে? তবে কিংবদন্তি সুনীল গাভাসকর (Sunil Gavaskar) বললেন অন্য কথা। 

আপাতত চোটের জন্য শ্রেয়স আইয়ার অনির্দিষ্টকালীন সময়ের জন্য দলের বাইরে। তাঁর সার্ভিস পাবে না টিম ইন্ডিয়া। গাভাসকরের মতে শ্রেয়স খেলবেন না বলেই, জায়গা হল রাহানের। ব্যাটিং মায়েস্ত্রো আইপিএলের সম্প্রচারকারী চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে বলেন, 'এই একটাই পরিবর্তন দরকার ছিল ভারতীয় দলে। ওদের শ্রেয়স আইয়ারের পরিবর্ত দরকার ছিল টিমে। তাই রাহানে এস। রাহানে মোটেই ডব্লিউটিসি ফাইনালে সাম্প্রতিক আইপিএল ফর্মের ভিত্তিতে ফেরেনি। ও রঞ্জি ট্রফিতেও বেশ ভালো করেছে। মুম্বইয়ের হয়ে ঘরোয়া ক্রিকেটেও দারুণ খেলেছে। কিন্তু আমার খটকা অন্য জায়গায়। চূড়ান্ত একাদশে উইকেটের পিছনে কে থাকবে? কেএস ভারত না কেএল রাহুল? আমাদের অপেক্ষা করতে হবে। দেখতে হবে। ' সানি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের ব্যাটিং অর্ডারও সাজিয়ে দিয়েছেন। গাভাসকর বলেন, 'রোহিত শর্মা ও শুভমন গিল ওপেন করবে। তিনে চেতেশ্বর পূজারা, চারে বিরাট কোহলি, পাঁচে অজিঙ্কা রাহানে। ছয়ে কেএল রাহুল। তারপর রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, জয়দেব উনাদকাট, মহম্মদ শামি ও মহম্মদ সিরাজ।'

আরও পড়ুন: Ajinkya Rahane: 'দু'বছর খেলারই তো সুযোগ পাইনি, তাহলে আর শট কী দেখাব!' কলকাতায় বিস্ফোরক রাহানে

 ২০২০-২১ সালে রাহানে ছিলেন দিল্লি ক্যাপিটালসে । দুই মরসুম মিলিয়ে মোট ১১ ম্যাচ খেলেছেন রাহানে। করেছেন ১২১ রান। ২০২২ সালে রাহানে চলে আসেন কলকাতা নাইট রাইডার্সে । খেলেত সাত ম্যাচ। করেন ১৩৩ রান। ভারতীয় দলের ব্রাত্য ক্রিকেটারকে চলতি আইপিএলের আগে চেন্নাই সুপার কিংস ৫০ লক্ষ টাকায় দলে নেয়। আইপিএল সিক্সটিনে রাহানে এখনও পর্যন্ত চেন্নাইয়ের জার্সিতে খেলেছেন পাঁচ ম্যাচ। আর এখনই প্রায় বিগত তিন মরসুমের মিলিত রানের কাছাকাছি পৌঁছে গিয়েছেন রাহানে। তাঁর ঝুলিতে এখন ২০৯ রান। ৩০ প্লাস রানের ইনিংস দু'টি ও ৫০ প্লাস রানের ইনিংস খেলে ফেলেছেন আরও দু'টি। এ যেন এক অন্য রাহানেকে দেখছে আইপিএল! 

গত রবিবার চেন্নাই ইডেনে এসে কলকাতার ওপর শাসন করেছে। ধোনি অ্যান্ড কোং টস হেরে ৪ উইকেটে ২৩৫ রান করেছিল। জবাবে কেকেআর ৪৯ রানে হেরে যায়। চেন্নাইয়ের পাহাড় প্রমাণ রানের নেপথ্যের অন্যতম কারিগর রাহানেই। ২৯ বলে অপরাজিত ৭১ রানের ইনিংস খেলেন তিনি। ছয়টি চার ও পাঁচটি ছক্কা হাঁকান তিনি। অবিশ্বাস্য ২৪৪.৮৩-এর স্ট্রাইক রেটে ব্যাট করলেন 'জিংকস'! ম্যাচের পর সাংবাদিক বৈঠকে এসেছিলেন রাহানেই। তাঁকে জিজ্ঞাসা করা হয়েছিল যে, জাতীয় দলে কামব্যাক নিয়ে তিনি কী ভাবছেন! তিনি বলেছিলেন, তিনি জানান, 'কেউ ভালো খেললে, জাতীয় দলে তাঁর ডাক পাওয়া নিয়ে কথা হয়। এই মুহূর্তে আমার কাজ খেলা। আমি খেলে যাচ্ছি। আমার সেরাটা এখনও বাকি আছে। সব ক'টি নকই উপভোগ করেছি। আমি দলের জন্য ভালো করতে মরিয়া। সেটা সিএসকে হোক বা ভারত।'

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ১৫ সদস্যের ভারতীয় দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, লোকেশ রাহুল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে, শ্রীকর ভরত (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, শার্দূল ঠাকুর, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, উমেশ যাদব ও জয়দেব উনাদকট।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.