Asia Cup 2023: হাইব্রিড মডেলেই টুর্নামেন্ট, শ্রীলংকার সঙ্গে পাকিস্তানেও খেলা, ঘোষিত দিনক্ষণ

Asia Cup 2023: Pakistan to host 4 matches, Sri Lanka gets 9 matches in hybrid model: এশিয়া কাপ আয়োজন করতে না পারলে প্রতিযোগিতা থেকে সরে দাঁড়াবে বলে জানিয়েছিল পাক বোর্ড। সম্ভবত সেই কারণেই চারটি ম্যাচ পাকিস্তানে আয়োজনের সিদ্ধান্ত নিল এসিসি। তবে হাইব্রিড মডেল মেনে নিরপেক্ষ ভেন্যুতে ম্যাচ খেলছে ভারত।  

Updated By: Jun 15, 2023, 06:15 PM IST
Asia Cup 2023: হাইব্রিড মডেলেই টুর্নামেন্ট, শ্রীলংকার সঙ্গে পাকিস্তানেও খেলা, ঘোষিত দিনক্ষণ
পাকিস্তানের প্রস্তাবেই সায় এসিসির!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দীর্ঘ টালবাহানর পর আসন্ন এশিয়া কাপের (Asia Cup 2023) ভেন্য়ু ও দিনক্ষণ চূড়ান্ত করল এশিয়ান ক্রিকেট কাউন্সিল (Asian Cricket Council)। এসিসি (ACC) বৃহস্পতিবার জানিয়ে দিল তেইশের এশিয়া কাপ শুরু ৩১ অগস্ট থেকে। চলবে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত। চ্যাম্পিয়নশিপের ইতিহাসে এই প্রথমবার হাইব্রিড মডেলে (hybrid model) টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। ভারত, পাকিস্তান, শ্রীলংকা, বাংলাদেশ, আফগানিস্তান ও নেপাল অংশ নেবে (India, Pakistan, Sri Lanka, Bangladesh, Afghanistan, Nepal) এশিয়া কাপে। যুগ্মভাবে এশিয়ার সেরা হওয়ার লড়াই আয়োজন করবে গতবারের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও এশিয়া কাপের মূল আয়োজক পাকিস্তান। পাকিস্তানে হবে চারটি ম্যাচ ও দ্বীপরাষ্ট্রে হবে ন'টি ম্যাচ। গ্রুপ পর্যায়ের ম্যাচের পর খেলা গড়াবে সুপার ফোরে। সেখান থেকে ফাইনালে দুই দল।

এদিন এসিসি বিবৃতি দিয়ে জানিয়েছে, 'আমরা আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে, আগামী ৩১ অগস্টে শুরু এশিয়া কাপ। চলবে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত।  ভারত, পাকিস্তান, শ্রীলংকা, বাংলাদেশ, আফগানিস্তান ও নেপালের মতো এলিট দলগুলি মোট ১৩টি রোমাঞ্চকর ওয়ানডে আন্তর্জাতিক ম্য়াচে অংশ নেবে। টুর্নামেন্ট হাইব্রিড মডেলে অনুষ্ঠিত হবে। চারটি ম্যাচ হবে পাকিস্তানে। ন'টি ম্য়াচ হবে শ্রীলংকায়। ২০২৩ সালের এশিয়া কাপে দলগুলিকে দুইটি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতি গ্রুপ থেকে দুই দল কোয়ালিফাই করবে সুপার ফোরে। সুপার ফোরের প্রথম দুই দল মুখোমুখি হবে এশিয়া কাপে। আমরা সারা বিশ্বের ফ্যানদের ক্রিকেট সেলিব্রেশনে শামিল হওয়ার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।'

আরও পড়ুন: Nijat Masood | BAN v AFG : অভিষেকেই ইতিহাসে এই আফগান, একের পর এক রেকর্ড করে আলোচনায়!

এশিয়া কাপ নিয়ে বিসিসিআই ও পিসিবি-র মধ্যে বিস্তর ঝামেলা হয়েছিল। পাকিস্তানের দাবি ছিল যে, আসন্ন এশিয়া কাপে প্রথম রাউণ্ডের অন্তত চারটি ম্যাচ তাদের দেশে আয়োজন করতে দিতেই হবে। তেমনটা না হলে এশিয়ান ক্রিকেট কাউন্সিল থেকে বেরিয়ে যাওয়ার কড়া হুমকি দিয়েছেন পাক বোর্ডের চেয়ারম্যান নজম শেঠী। এবারের পুরো এশিয়া কাপই হওয়ার কথা ছিল পাকিস্তানে। কিন্তু ভারতীয় বোর্ড আগেই পরিষ্কার জানিয়ে দিয়েছিল যে, তারা পাকিস্তানে গিয়ে এশিয়া কাপ খেলবে না। বরং এশিয়া কাপ অন‌্যত্র সরিয়ে নিয়ে যেতে হবে। বিসিসিআই সচিব জয় শাহ জানিয়ে দিয়েছিলেন যে, এশিয়া কাপ হবে নিরপেক্ষ ভেন্যুতেই। ভারত যাবে না পাকিস্তানে। এমনকী পাকিস্তানও আসবে না ভারতে। শেষ পর্যন্ত পাকিস্তানের প্রস্তাবিত হাইব্রিড মডেলেই সায় দিল এসিসি।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

 

.