Asian Champions Trophy: সেমি ফাইনালে Japan-এর কাছে বড় হার, India-র সামনে এ বার Pakistan

জাপানকে হালকা ভাবে নেওয়ার জন্য ভারতের লজ্জাজনক হার।   

Updated By: Dec 21, 2021, 08:15 PM IST
Asian Champions Trophy: সেমি ফাইনালে Japan-এর কাছে বড় হার,  India-র সামনে এ বার Pakistan
সেমি ফাইনাল ম্যাচের একটি মুহূর্ত। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: চলতি এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে (Asian Champions Trophy) ভারতীয় দলকে (India) সম্ভাব্য জয়ী দল হিসেবে ধরে নেওয়া হয়েছিল। এর মধ্যে আবার কয়েক দিন আগেই গ্রুপ লিগের ম্যাচে জাপানকে (Japan) ৬-০ গোলে উড়িয়ে দিয়েছিল টিম ইন্ডিয়া। কিন্তু মঙ্গলবার সেই জাপানের বিরুদ্ধে হেরে অধিনায়ক মনপ্রীত সিং (Manpreet Singh) ও তাঁর দলের ট্রফি জয়ের স্বপ্ন চুরমার হয়ে গেল। ঢাকার মৌলানা ভাশানি স্টেডিয়ামে জাপানের কাছে ৩-৫ ব্যবধানে হেরে গেল 'মেন ইন ব্লু' ব্রিগেড। এখন বুধবার পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে তৃতীয় স্থানের জন্য খেলবে ভারতীয় দল। 

শুরু থেকে স্লথ হকি খেলার জন্য এমন বিপর্যয় নেমে এল। সেটা মেনে নিলেন মনপ্রীত সিং। তাই ম্যাচ হারের পর অধিনায়ক স্পষ্ট বলে দেন, "এমন হার হজম করা যায় না। জাপানের বিরুদ্ধে এ ভাবে হেরে যাব ভাবতেই পারিনি। আমরা শুরু থেকে স্লথ ছিলাম। তাছাড়া ওদের একবার হারিয়ে দেওয়ার জন্য অনেকে বিপক্ষকে হালকা ভাবে নিয়েছিল। সেই জন্য মাত্র দুই মিনিটে দুটি গোল হজম করতে হল। এরপর আর ঘুরে দাঁড়ানোর সুযোগ আসেনি। তবে এই ম্যাচের ভুল থেকে আমাদের দ্রুত শিক্ষা নিতে হবে। বুধবার পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচটা গুরুত্বপূর্ণ। সেই ম্যাচে এমন ভুল করা চলবে না।" 

আরও পড়ুন: ISL 2021: ফিরতি ডার্বি ২৯ জানুয়ারি, ফের ATK Mohun Bagan-এর সামনে SC East Bengal

আরও পড়ুন: SAvsIND: কোন কারণে বড় স্বস্তি পেল Virat Kohli-র Team India?

এ দিন শুরু থেকেই জাপান আক্রমণাত্মক মেজাজে মাঠে নেমেছিল। খেলার ১ মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দেন শোতা ইয়ামাদা। ২ মিনিটে ফের গোল করেন রাইকি ফুজিশিমা। ১৪ মিনিটে গোলের হ্যাটট্রিক করে ফেলে জাপান। ১৪ মিনিটে গোল করেন ইয়োশিকি কিরিশিতা। তবে ১৭ মিনিটে দিলপ্রীত সিংয়ের গোলে ব্যবধান কমায় ভারত। তবে এতে লাভ হয়নি। কারণ ৩৫ মিনিটে কোসেই খাওয়াব জাপানের হয়ে চতুর্থ গোল করেন। ৪১ মিনিটে রায়োমা ওক্কার স্টিক থেকে এল পঞ্চম গোল। তাই ভারতের সহ অধিনায়ক হরমনপ্রীত সিং ও হার্দিক সিং গোল করলেও সেটা দলের জয়ের জন্য যথেষ্ট ছিল না। 

গ্রুপ পর্বে এই জাপানের বিরুদ্ধেই ৬-০ গোলে জিতেছিল ভারত। সেই গ্রুপের শীর্ষ দল হিসেবে যোগ্যতা অর্জন করেন হরমনপ্রীতরা। চার নম্বরে ছিল জাপান। লিগ ম্যাচে জাপানকে সব বিভাগেই বিধ্বস্ত করেছিল ভারতীয় দল। সেই একই ফল সেমিফাইনালেও করে দেখাতে মরিয়া ছিলেন আকাশদীপরা। কিন্তু সহজ প্রতিপক্ষ পেয়েও জিততে পারল না ভারত। এই জয়ের পর ফাইনালে দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবে জাপান। অন্যদিকে তিন নম্বরের জন্য চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে মাঠে নামবে টিম ইন্ডিয়া। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.