BAN vs SL, Asia Cup 2022: শাকিবদের ব্যাটিংয়ের সময়ে গোপন সংকেত পাঠিয়ে বিতর্কে শ্রীলঙ্কা কোচ, কী বলছেন সিলভারউড?

BAN vs SL, Asia Cup 2022: ড্রেসিংরুম থেকে কোডেড সিগন্যালের মাধ্যমে এমন বার্তাও এখন নতুন নয়। যদিও এই ভাবে সংকেত দিলে তা আইনবিরুদ্ধ নয়। আর শ্রীলঙ্কার যিনি হেড কোচ, সেই সিলভারউড অতীতেও এ ভাবে বার্তা দিয়েছেন।  

Updated By: Sep 2, 2022, 05:10 PM IST
BAN vs SL, Asia Cup 2022: শাকিবদের ব্যাটিংয়ের সময়ে গোপন সংকেত পাঠিয়ে বিতর্কে শ্রীলঙ্কা কোচ, কী বলছেন সিলভারউড?
এই সংকেতের জন্যই যাবতীয় বিতর্কের সূত্রপাত।

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: জিতে সুপার-ফোরে চলে গেলেও শ্রীলঙ্কা (Sri Lanka) দলকে নিয়ে বিতর্ক এতটুকু কমছে না। চলতি এশিয়া কাপে (Asia Cup 2022) বাংলাদেশ (Bangladesh) ও শ্রীলঙ্কা ম্যাচ চর্চায় উঠে এসেছে অন্য একটি কারণেও। সেটা ধরা পড়েছে ক্যামেরায়। দেখা গিয়েছে দ্বীপরাষ্ট্রের কোচ ক্রিস সিলভারউড (Chris Silverwood) এবং দলের অ্যানালিস্ট ড্রেসিং রুম থেকে গোপন সংকেত পাঠিয়েছেন শ্রীলঙ্কা দলের কাছে। শানাকা, মেন্ডিসরা তখন ফিল্ডিং করছেন। ২ডি এবং ডি৫ এই দুই গোপন সংকেতের মাধ্যমে বার্তা পাঠিয়েছিলেন শ্রীলঙ্কা দলের জন্য। তবে এই দুটো সংকেতের অর্থ কী, সেটা ম্যাচের শেষে বলেছেন সিলভারউড। যদিও শ্রীলঙ্কার কোচ দ্বারা প্রেরিত এই সিগন্যাল নিয়ে জোর চর্চা হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

ক্রিস সিলভারউড নিজের স্বপক্ষে যুক্তি দিয়ে বলেন, 'আমি দল এবং অধিনায়ককে সাহায্য করতে চেয়েছিলাম। এতে দোষের কিছু নেই। এগুলি অধিনায়কের কাছে আমাদের পরামর্শ, যা অধিনায়কের ইচ্ছা মেনে নেওয়া বা না নেওয়ার ব্যাপার। এতে কোনও রকেট সায়েন্স নেই। সেই সময়ে প্রতিপক্ষ দলের ব্যাটার বিপক্ষে সঠিক বোলার কে হবেন সেটা আমরা সংকেত দিতে চেয়েছিলাম।' 

আরও পড়ুন: AIFF Election : কল্যাণের সাফল্যের মুহূর্তে বাবা অঞ্জন মিত্রকে নিয়ে আবেগি সোহিনী

আরও পড়ুন: AIFF Election: ৩৩-১ ব্যবধানে বাইচুং ভুটিয়াকে হারিয়ে ফেডারেশনের নতুন সভাপতি কল্যাণ চৌবে

দাসুন শানাকা টস জিতে শাকিব আল হাসানের দলকে আগে ব্যাট করতে পাঠান। শুরুতে সাব্বিরের উইকেট যাওয়ার পরে মেহদি হাসান রান তোলার গতি বাড়ান। পরের দিকে আফিফ হাসানও স্কুপ শট মেরে রান তোলেন। বাংলাদেশ যখন রান তোলার গতি বাড়াচ্ছে ঠিক সেই সময়ে ক্যাপ্টেনের জন্য ড্রেসিংরুম থেকে বার্তা পাঠান শ্রীলঙ্কার কোচ। সাধারণত দ্বাদশ ব্যক্তির মাধ্যমে মাঠের ভিতরে জল নিয়ে গিয়ে দলের অধিনায়ক বা ব্যাটারদের বার্তা দেওয়া হয়ে থাকে। 

কিন্তু ড্রেসিংরুম থেকে কোডেড সিগন্যালের মাধ্যমে এমন বার্তাও এখন নতুন নয়। যদিও এই ভাবে সংকেত দিলে তা আইনবিরুদ্ধ নয়। আর শ্রীলঙ্কার যিনি হেড কোচ, সেই সিলভারউড অতীতেও এ ভাবে বার্তা দিয়েছেন। ইংল্যান্ডের কোচ থাকার সময়েও মাঠে ক্রিকেটারদের জন্য এভাবে বার্তা পাঠাতেন সিলভারউড। সেই সময়ে ইংল্যান্ডের অধিনায়ক অইন মর্গ্যান তাঁর কোচের এহেন কাজকে সমর্থন করেছিলেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.