Lionel Messi: কোন তিন শর্ত মানলে বার্সেলোনায় ফিরতে পারেন 'এল এম টেন'? জেনে নিন

বার্সেলোনার সভাপতি জোয়ান লাপোর্তা পর্যন্ত মেসির পুরনো ক্লাবে ফেরা নিয়ে ইঙ্গিত দিয়েছিলেন। যদিও আবার শোনা যাচ্ছে মেসিকে যদি বার্সায় ফিরে আসতে হয়, তাহলে তাঁকে তিনটি মূল সর্ত পূরণ করতে হবে। হাতে আর মাত্র তিন মাস। তারপরেই বোঝা যাবে মেসির ভবিষ্যৎ কোথায়? 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Mar 27, 2023, 07:46 PM IST
Lionel Messi: কোন তিন শর্ত মানলে বার্সেলোনায় ফিরতে পারেন 'এল এম টেন'? জেনে নিন
লিওনেল মেসিকে ফের একবার এমন হাসিমুখে দেখা যাবে? ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একটা সময় পর্যন্ত লিওনেল মেসি (Lionel Messi) আর বার্সেলোনা (Barcelona FC) সমার্থক হয়ে উঠেছিল। মেসি আজীবন তাঁর প্রিয় বার্সায় থেকে যাবেন—এমন ধারণাও ছিল অনেকের। তবে সেই ভাবনাকে জলে ফেলে ২০২১ সালে প্যারিস সাঁ জাঁ-তে (Paris Saint-Germain) সই করে দেন 'এল এম টেন' (LM 10)। লা লিগার বেতন সংক্রান্ত নীতির জন্য নিজেদের ক্লাব ইতিহাসের সেরা ফুটবলারের সঙ্গে চুক্তি নবীকরণ করতে পারেনি বার্সা। বাধ্য হয়ে কাতালান ক্লাবটির সঙ্গে ২১ বছরের সম্পর্ক ছিন্ন করেন মেসি। দুই বছরের চুক্তিতে নাম লেখান পিএসজি-তে (PSG)। তবে চোখের জলে ক্যাম্প ন্যু থেকে বিদায় নেওয়ার সময় মেসি বলেছিলেন, 'আমি আবার ফিরে আসব।' 

সেই প্রিয় বার্সাতে কি তাঁর কামব্যাকের সময় এসে গিয়েছে? হাতে আর মাত্র তিন মাস। এর মধ্যে পিএসজির সঙ্গে নতুন চুক্তিপত্রে সই না করলে, তিনি ফ্রি ফুটবলার হয়ে যাবেন। তখন বার্সায় ফিরতে তাঁর আর কোনও বাধা থাকবে না। কদিন আগেই ফরাসি সংবাদমাধ্যম ‘ফুট মারকাত’ জানিয়েছে, বার্সায় ফেরার কথা গুরুত্ব দিয়ে ভাবছেন আর্জেন্টিনার (Argentina) বিশ্বকাপজয়ী অধিনায়ক। এমনকি সেই ক্লাবের সভাপতি জোয়ান লাপোর্তা (Joan Laporta) পর্যন্ত মেসির পুরনো ক্লাবে ফেরা নিয়ে ইঙ্গিত দিয়েছিলেন। যদিও আবার শোনা যাচ্ছে মেসিকে যদি বার্সায় ফিরে আসতে হয়, তাহলে তাঁকে তিনটি মূল শর্ত পূরণ করতে হবে। সেই শর্তগুলোর দিকে চোখ বুলিয়ে নেওয়া যাক। 

আরও পড়ুন: East Bengal: আন্তোনিও লোপেজ হাবাস না সের্জিও লোবেরা, লাল-হলুদের নতুন কোচ কে?

আরও পড়ুন: Cristiano Ronaldo: কামব্যাকের পর ফের জোড়া গোল, লুক্সেমবার্গকে উড়িয়ে দেওয়ার পর চর্চায় রোনাল্ডোর অভিনব সেলিব্রেশন

ফেরার ইচ্ছা নিজেকেই জানাতে হবে-

বার্সায় ফেরার ইচ্ছা মেসিকে নিজের তরফ থেকেই জানাতে হবে। ইগো বজায় রেখে তিনি নিজে থেকে এই ঘোষণা না করলেও, তাঁর বাবা ও এজেন্ট জর্জ মেসি বার্সার কর্তাদের এই বিষয়ে জানাতে পারেন। আবার মেসি বার্সা বোর্ডের কারও সঙ্গে যোগাযোগ না করে প্রাক্তন সতীর্থ ও বর্তমান কোচ জাভিকে জানালেও চলবে। তবেই নাকি ক্লাব সভাপতি জোয়ান লাপোর্তা  বিষয়টি ভেবে দেখবেন।

কম বেতনে খেলতে হবে- 

কেরিয়ারের প্রায় শেষদিকে চলে এলেও, মেসির বেতন কিন্তু আকাশছোঁয়া। এই মুহূর্তে পিএসজিতে প্রতি সপ্তাহে ৮ কোটি ২৯ লাখ টাকার মতো পারিশ্রমিক পান। তবে বার্সায় ফিরলে এর চেয়ে অনেক কম অল্প বেতনে সন্তুষ্ট থাকতে হবে। লা লিগার বেতন সংক্রান্ত নীতি অনুযায়ী তাঁকে বেতন নিতে হবে। এর চেয়ে বেশি বেতন নিতে পারবেন না।

তরুণ অধিনায়ক ও জুনিয়র ফুটবলারদের সঙ্গে একাত্ব হয়ে খেলতে হবে- 

বার্সায় খেলার একেবারে শেষভাগে দলকে নেতৃত্ব দিয়েছিলেন মেসি। এমনকী আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী দলের অধিনায়কও তিনি। আবার পুরোনো ক্লাবে ফিরলে স্বাভাবিকভাবেই নেতৃত্ব ফেরত পেতে চাইতে পারেন ৩৫ বছর বয়সী মহাতারকা। তবে তেমনটা হওয়ার সম্ভাবনা নেই। মেসিকে বার্সার নতুন নেতৃত্বের অধীনে মানিয়ে নিতে হবে এবং দল গঠনে কোনওরকম হস্তক্ষেপ করতে পারবেন না। অর্থাৎ, দলের ওপর মেসির নিয়ন্ত্রণ সীমিত থাকবে। 

কয়েক দিন আগে ফরাসি সংবাদমাধ্যম ‘ফুট মারকাত’ এমনটাই দাবি করেছিল। তাদের দাবি মেসি নাকি নিজেও তাঁর পুরনো ক্লাবে ফিরতে ইচ্ছুক। হাতে আর মাত্র তিন মাস। তারপরেই বোঝা যাবে মেসির ভবিষ্যৎ কোথায়? তিনি কি পিএসজি-তে আরও কয়েক মরসুম থেকে যাবেন? নাকি চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মতো তিনিও সৌদি আরবে পা রাখবেন? এর আগে অবশ্য তাঁকে ঘিরে জল্পনা থেমে থাকবে না। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.