ডাউ স্পনসরশিপ বিতর্কে পিছু হঠল ব্রিটিশ সরকার

ভারত সরকারের চিঠি এবং ভারতীয় অলিম্পিক সংস্থার প্রতিবাদ সত্বেও অলিম্পিকে ডাউ স্পনসরশিপ বিতর্ক থেকে নিজেদের সরিয়ে নিল ব্রিটিশ সরকার। অলিম্পিকে ডাউ কেমিক্যাল্সকে স্পনসরশিপ হিসাবে রাখা বা না রাথার বিষয়টি ব্রিটিশ সরকারের এক্তিয়ারের মধ্যে পড়ে না।

Updated By: Apr 20, 2012, 10:19 PM IST

ভারত সরকারের চিঠি এবং ভারতীয় অলিম্পিক সংস্থার প্রতিবাদ সত্বেও অলিম্পিকে ডাউ স্পনসরশিপ বিতর্ক থেকে নিজেদের সরিয়ে নিল ব্রিটিশ সরকার। অলিম্পিকে ডাউ কেমিক্যাল্সকে স্পনসরশিপ হিসাবে রাখা বা না রাথার বিষয়টি ব্রিটিশ সরকারের এক্তিয়ারের মধ্যে পড়ে না। এমনটাই জানিয়েছেন ব্রিটিশ সরকারের এক মন্ত্রী গ্রেগরি বার্কার। আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা একটি স্বশাসিত সংগঠন। তাই অলিম্পিকে স্পনসারশিপ ব্যাপারটা পুরোপুরি ভাবে তাঁদেরই এক্তিয়ারভুক্ত বলে জানিয়েছেন বার্কার। উল্লেখ্য ডাউ কেমিক্যালস লন্ডন অলিম্পিকে এবার মূল স্পনসর।  ডাউয়ের সঙ্গে দশ বছরের চুক্তি রয়েছে আইওসির।
ডাউ কেমিক্যালসের গাফিলতিতে ১৯৮৪ সালে ভোপালে গ্যাস লিকে প্রায় ১৫ হাজার লোক মারা যায়। সেই পরিপ্রেক্ষিতে অলিম্পিকে ডাউ কেমিক্যালসকে স্পনসর করা নিয়ে গোটা বিশ্ব জুড়ে প্রতিবাদের ঝড় উঠেছিল। কিন্তু আইনি জটিলতায় এই ইস্যুতে ব্রিটিশ সরকারের কিছু করার নেই বলে জানিয়ে দেওয়া হয়েছে। 
 

.