দূষণ দৈত্যে শঙ্কা কোপার যুদ্ধে

স্যানটিয়াগো আর তেমুকো। এই দুটো শহর হল লাতিন আমেরিকার সবচেয়ে দূষিত দুই শহর। আর এই দুই শহরেই হতে চলেছে আসন্ন কোপা আমেরিকার গুরুত্বপূর্ণ সব ম্যাচ। মেসি থেকে নেইমার, ফালকাও থেকে ভালেন্সিয়া। বিশ্বের তাবড় তাবড় সব ফুটবলার লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নামবেন। কিন্তু আয়োজক থেকে সমর্থক সবাইকেই চিন্তায় রেখেছে দূষণ দৈত্য।

Updated By: Jun 10, 2015, 09:21 PM IST
দূষণ দৈত্যে শঙ্কা কোপার যুদ্ধে

ওয়েব ডেস্ক: স্যানটিয়াগো আর তেমুকো। এই দুটো শহর হল লাতিন আমেরিকার সবচেয়ে দূষিত দুই শহর। আর এই দুই শহরেই হতে চলেছে আসন্ন কোপা আমেরিকার গুরুত্বপূর্ণ সব ম্যাচ। মেসি থেকে নেইমার, ফালকাও থেকে ভালেন্সিয়া। বিশ্বের তাবড় তাবড় সব ফুটবলার লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নামবেন। কিন্তু আয়োজক থেকে সমর্থক সবাইকেই চিন্তায় রেখেছে দূষণ দৈত্য।

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে প্রতিযোগিতা। ঠিক তার আগে তেমাকো শহরে জারি হল পরিবেশগত আপত্‍কালীন অবস্থা বা “environmental emergency” আর স্যানটিয়াগো শহরে জারি  করা হয়েছে প্রাক পরিবেশগত আপত্‍কালীন অবস্থা বা “pre-emergency”।

৬০ লক্ষ জনসংখ্যার স্যান্টিয়াগো শহরে হাওয়া, বৃষ্টি দুটিই বেশ কম। এদিকে যানবাহন আর শিল্প-কারখানার সংখ্যাক অনেক বেশি। তাই স্বাভাবিকভাবেই পুরো শহরই কালো ধোঁয়ায় ঢেকে যায়। এর চেয়েও খারাপ অবস্থা তেমুকো শহরের। ২৫ লক্ষ জনসংখ্যার শহরে বেশিরভাগ অংশেই কাঠের উনুনে রান্না হয়। বেশিরভাগ সময় দূর থেকে শহরকে কালো ধোঁয়ায় ঢাকা অবস্থায় দেখা যায়।

৪ জুলাইয়ের ফাইনাল সহ স্যান্টিয়াগোতে মোট ৮টা ম্যাচ হবে, তেমুকোতে হবে ৩টি ম্যাচ। 

.