ফ্রান্স ইউরো জিততে পারলেই নয়া নজির গড়বেন দিদিয়ে দেঁশ

ফ্রান্স ইউরো জিততে পারলেই নয়া নজির গড়বেন দিদিয়ে দেঁশ। বিশ্বের  প্রথম অধিনায়ক ও কোচ হিসেবে  ইউরো জেতার সুযোগ দেঁশর সামনে। ১৯৯৮ সালে বিশ্বকাপ জেতার পাশাপাশি ২০০০ সালে ফরাসি জার্সিতে ইউরো জিতেছিলেন ফুটবলার দেশঁ।

Updated By: Jul 10, 2016, 08:39 PM IST
ফ্রান্স ইউরো জিততে পারলেই নয়া নজির গড়বেন দিদিয়ে দেঁশ

ওয়েব ডেস্ক: ফ্রান্স ইউরো জিততে পারলেই নয়া নজির গড়বেন দিদিয়ে দেঁশ। বিশ্বের  প্রথম অধিনায়ক ও কোচ হিসেবে  ইউরো জেতার সুযোগ দেঁশর সামনে। ১৯৯৮ সালে বিশ্বকাপ জেতার পাশাপাশি ২০০০ সালে ফরাসি জার্সিতে ইউরো জিতেছিলেন ফুটবলার দেশঁ।

আরও পড়ুন গাভাসকরের জন্মদিনে এই ৫ টা তথ্য না জানলে আপনার ক্রিকেটটাই জানা হবে না!

ইতিহাসের সামনে দাঁড়িয়ে ফ্রান্স কোচ দিদিয়ের দেঁশ। প্রথমবার কোচ আর অধিনায়ক হিসাবে ইউরো কাপ জেতার হাতছানি বিশ্বকাপজয়ী প্রাক্তন এই ফরাসি অধিনায়কের সামনে। উনিশশো আটানব্বই সালে দেঁশ-র নেতৃত্বে  বিশ্বকাপ জিতেছিল ফ্রান্স। দুবছর পর তিনি যখন নেতা, তখন ইউরোপ সেরা হন জিদানরা। এবার কোচ হিসাবে ইউরোপের সেরা ট্রফি জেতার হাতছানি দেঁশ-র সামনে। উনিশশো বাহাত্তর সালে জার্মানির ইউরো জয়ী দলের সদস্য ছিলেন বার্তি ভোগস। উনিশশো ছিয়ানব্বই সালে জার্মানির ইউরো জয়ী দলের কোচও ছিলেন তিনি। কিন্তু উনিশশো বাহাত্তর সালের ইউরোয় এক মিনিটের জন্যও মাঠে নামেননি তিনি। কোচ আর ফুটবলার হিসাবে ইউরো জয়ের খুব কাছাকাছি এসেছিলেন ইতালির বিখ্যাত গোলকিপার দিনো জফ। আজুরি জার্সিতে উনিশশো আটষট্টি সালে ইউরো জিতেছিলেন তিনি। কোচ হিসাবেও ইউরো জেতার সুযোগ এসেছিল তাঁর সামনে। কিন্তু দুহাজার সালে ইউরোর ফাইনালে  দিদিয়ের দেঁশ-র ফ্রান্সের কাছ হারতে হয় দিনো জফের কোচিংয়ে থাকা ইতালিকে।

আরও পড়ুন  সলমন এবং আমির খানকে সুশীল সমাজের গুরুত্বপূর্ণ প্রশ্ন

.