Bhaichung Bhutia, AIFF Election : নির্বাচন থেকে ছিটকে গিয়ে হতাশ 'পাহাড়ি বিছে', দিলেন প্রতিক্রিয়া

Bhaichung Bhutia, AIFF Election : ১৬ অগস্ট ভোর ২:০৮ মিনিট নাগাদ ই-মেইল করে সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসনে পাঠিয়ে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। ফলে ভারতের মাটিতে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ আয়োজিত না হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।   

Updated By: Aug 23, 2022, 08:33 PM IST
Bhaichung Bhutia, AIFF Election : নির্বাচন থেকে ছিটকে গিয়ে হতাশ 'পাহাড়ি বিছে', দিলেন প্রতিক্রিয়া
ফুটবলাররা কেন প্রাপ্য অধিকার পাবে না? প্রশ্ন তুললেন বাইচুং। ফাইল চিত্র

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: সুপ্রিম কোর্টের (Supreme Court) সিদ্ধান্ত একেবারেই মেনে নিতে পারছেন না। প্রচণ্ড হতাশ বাইচুং ভুটিয়া (Bhaichung Bhutia)। আসলে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (All India Football Federation) সভাপতি পদের জন্য মনোনয়ন জমা দিয়েছিলেন দেশের প্রাক্তন অধিনায়ক। সুপ্রিম কোর্টের কাছে আবেদন করেছিলেন, প্রশাসক কমিটি ভারতীয় ফুটবলের জন্য যে খসড়া সংবিধান তৈরি করেছে তাতে যেন মান্যতা দেওয়া হয়। কিন্তু এতে লাভ হয়নি। প্রাক্তন ফুটবলার ভাস্কর গঙ্গোপাধ্যায়দের প্রশাসক কমিটিকে সরিয়ে দেওয়ার সঙ্গে প্রাক্তন ফুটবলারদের ভোট দানের অধিকারকেও মান্যতা দেয়নি দেশের শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের এমন নির্দেশে হতাশ ভাইচুং। 

এই ইস্যু নিয়ে একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে বাইচুং বলেন, 'আসলে আমি হতাশ। ফুটবলারদেরও প্রশাসনে জায়গা দেওয়ার আবেদন করেছিলাম। সেটা হয়নি। তবে পিছিয়ে যাব না। আমাদের লড়াই চলবে। ফেডারেশন, ক্রীড়ামন্ত্রক থেকে শুরু করে সুপ্রিম কোর্ট, সব জায়গায় বার বার আবেদন করব। ভবিষ্যতে যখন ভারতীয় ফুটবলের নতুন সংবিধান তৈরি হবে তখন যেন প্রাক্তন ফুটবলারদের জায়গা দেওয়া হয়। দেশের হয়ে খেলার পর এতটুকু তো আমাদের প্রাপ্য।' 

দেশের ফুটবলের সম্মান বাঁচাতে দ্রুত নির্বাচন প্রয়োজন। তাই আগামী ২ সেপ্টেম্বর সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের নির্বাচনের আয়োজন করা হবে। মঙ্গলবার এমন বলে ঘোষণা করলেন সুপ্রিম কোর্ট নিযুক্ত রিটার্নিং অফিসাররা। সেইজন্য আগামী ২৫ অগস্ট থেকেই মনোনয়ন জমা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে যাবে। ৩০ অগস্ট পর্যন্ত মনোনয়ন জমা দেওয়া যাবে বলেই ঘোষণা করা হয়েছে। ফলে বাইচুং, কল্যাণ চৌবের (Kalyan Choubey) মতো প্রাক্তনদের আগে জমা দেওয়া মনোনয়ন প্রত্যাশা মতোই বাতিল হয়ে গেল। তাঁদের নির্বাচনে অংশ নিতে হলে রাজ্য সংস্থা থেকে আসতে হবে।

বাইচুং আরও যোগ করেছেন,'সব প্রাক্তনরা কি কোচিং করানোর সুযোগ পাবে? আগামী দিনে সুনীল ছেত্রীরা প্রশাসনে যেতে পারে। গত ৭৫ বছরে কোনও ফুটবলার  সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি পদে বসতে পারেনি। যারা দেশের জন্য এত কিছু করেছে তাঁদের কি এতটুকু প্রাপ্য নয়?' প্রশ্ন তুলে দিয়েছেন ভারতীয় ফুটবলের আইকন। ়

আরও পড়ুন: FIFA ban AIFF : নির্বাচনের আগেই কেন ফিফার কাছে নির্বাসন তুলে নেওয়ার আবেদন জানাল এআইএফএফ? জেনে নিন

আরও পড়ুন: FIFA Ban AIFF, AIFF Elections : ফিফার নির্বাসন তুলতে কবে নির্বাচন? ঘোষণা করল সুপ্রিম কোর্ট

গত ১৬ অগস্ট ভোর ২:০৮ মিনিট নাগাদ ই-মেইল করে সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসনে পাঠিয়ে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। ফলে ভারতের মাটিতে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ আয়োজিত না হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। এমনকি এটিকে মোহনবাগানের এএফসি কাপে জারি রয়েছে নিষেধাজ্ঞা। একইসঙ্গে বিদেশি ফুটবলারদেরও সই করানোর যাবে না। নির্বাসন না ওঠা পর্যন্ত। 

ফিফার সমস্ত দাবি মেনে নিতে চাইছে কেন্দ্র। সিওএ-র হস্তক্ষেপ যেমন তুলে নেওয়া হয়েছে, তেমনই প্রাক্তন ফুটবলারদের ভোটাধিকারও দেওয়া হবে না। সেই সঙ্গে প্রফুল্ল পটেলের নেতৃত্বে থাকা দল এআইএফএফ-এর অংশ হতে পারবে না। সেটাও ইতিমধ্যেই স্পষ্ট হয়ে গিয়েছে। ফলে এ বার ২ সেপ্টেম্বর ফুটবল হাউসের মেগা নির্বাচন ও ফলাফলের দিকে তাকিয়ে রয়েছে গোটা দেশ। কারণ সেই প্রক্রিয়া সুষ্ঠু ভাবে সম্পন্ন হলেই ফিফা নির্বাসন তুলে নেবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)