Football: কেন সাই কর্তৃপক্ষকে হুমকি দিলেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী Aroop Biswas?

ফের একবার মোদী সরকারের দিকে আঙুল তুললো মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।   

Updated By: Sep 27, 2021, 09:05 PM IST
Football: কেন সাই কর্তৃপক্ষকে হুমকি দিলেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী Aroop Biswas?
সাংবাদিক সম্মেলনে ক্ষোভ উগরে দিলেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: রাজ্য সরকার (West Bengal) একক উদ্যোগে রবীন্দ্র সরোবর ও কিশোর ভারতী স্টেডিয়ামের সংস্কার করেছে। সেইজন্যই  এই দুটি স্টেডিয়ামে ফিরে এসেছে ফুটবল। এ বার উত্তরবঙ্গের বিশ্ববাংলা স্টেডিয়ামের সংস্কার করতে চাইছে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সরকার। কিন্তু সমস্যা হল জলপাইগুড়ির এই স্টেডিয়াম দীর্ঘদিন ধরে স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া- (SAI)। আর সেটাই মেনে নিতে পারছেন না রাজ্যের ক্রীড়ামন্ত্রী (Sports Minister) অরূপ বিশ্বাস (Aroop Biswas)। এই বিষয়ে এই বিষয়ে সাংবাদিক সম্মেলন করে প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করলেন অরূপ বিশ্বাস। শুধু তাই নয়, রাজ্য সরকারের তরফ থেকে কার্যত হুমকিও দেওয়া হল। 

সোমবার নব মহাকরণে সাংবাদিক সম্মেলনে অরূপ বিশ্বাস বলেন, "অনেক বছর আগে রাজ্য সরকার এই স্টেডিয়াম তৈরি করেছিল। ২০১৬ সালে এই স্টেডিয়াম সাই-কে ব্যবহার করার জন্য দেওয়া হয়েছিল। তবে গত পাঁচ বছর ওদের কাছে দায়িত্ব থাকলেও একফোঁটাও কাজ করেনি। তাই তো অবাধে গরু চরে বেড়াচ্ছে। জঙ্গল ও আগাছায় ভরে পুরো স্টেডিয়াম। কেন্দ্র সরকার বাংলাকে বঞ্চিত করে এসেছে। বিশ্ববাংলা স্টেডিয়ামকে নষ্ট করে সেই বঞ্চনার প্রমাণ ফের দিল মোদী সরকার।" 

The whole field is full of weeds.

শুধু ক্ষোভ নয়। স্টেডিয়ামের বেহাল দশার ছবিও দেখিয়েছেন তিনি। সেখানে দেখা যাচ্ছে মাঠ বড় ঘাস ও আগাছায় ভর্তি হয়ে গিয়েছে। জেনারেটর রুম থেকে শুরু করে স্টেডিয়ামের গ্যালারি আগাছায় ঢেকে গিয়েছে। গোটা স্টেডিয়াম চত্ত্বর যেন গবাদি পশুর বিচরণ ক্ষেত্র। সেটা মেনে নিতে পারছেন না ক্রীড়ামন্ত্রী। তবে অরূপ বিশ্বাস ক্ষোভ উগরে দিলেও কেন্দ্রীয় ক্রীড়া প্রতিমন্ত্রী তথা কোচবিহারের সাংসদ নিশিথ প্রামাণিক এই বিষয়ে এখনই মুখ খুলতে রাজি হননি। 

আরও পড়ুন: Cristiano Ronaldo-র ঘরে ফেরাকে কার সঙ্গে তুলনা করলেন Sir Alex Ferguson?

অরূপের ক্ষোভ অবশ্য এখানেই কমছে না। কারণ তাঁর দাবি এই বিষয়ে কেন্দ্র সরকারের কাছে বারবার আর্জি জানালেও লাভ হয়নি। সেটা মনে করিয়ে দিয়ে অরূপ ফের বলেন, "গত কয়েক বছরে কেন্দ্র সরকারের তিন জন ক্রীড়ামন্ত্রীকে চিঠি দিয়ে বিষয়টি জানিয়েছিলাম। তবে কিরেণ রিজিজু ছাড়া আর কেউ চিঠির জবাব দেওয়ার সৌজন্য দেখানোর প্রয়োজন বোধ করেননি। পদক্ষেপ নেওয়া তো অনেক দূরের কথা। সেটা মেনে নেওয়া সম্ভব নয়।" 

The dilapidated condition of the gallery.

২০১৪ সালে অনেক ধুমধাম করে এই স্টেডিয়াম গড়ে তুলেছিল রাজ্য সরকার। খরচ হয়েছিল প্রায় গড়তে ৫০ কোটি টাকা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই স্টেডিয়ামের নাম রেখেছিলেন। ফুটবল, কবাডি, স্কোয়াশ, দৌড়, লং জাম্প, হাই জাম্প, টেবিল টেনিস, জুডোর মতো একাধিক খেলার পরিকাঠামো ছিল। তবে রাজ্য সরকারের দাবি, কেন্দ্র সরকারের ক্রীড়ামন্ত্রক ও সাই-এর উদাসীনতা এবং অপেশাদারী মনোভাবের জন্যই এই স্টেডিয়াম এখন বাতিলের খাতায় চলে যেতে বসেছে। 

অরূপের আরও দাবি, "গত ৯ সেপ্টেম্বর এখনকার কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরকে চিঠি দিয়েছি। আমরা তিন মাস অপেক্ষা করব। কেন্দ্রীয় সরকার তার মধ্যে কোনও পদক্ষেপ না নিলে ওই স্টেডিয়াম আমরা ফিরিয়ে নেবে। ক্রীড়া ক্ষেত্রে নতুন প্রতিভা তুলে আনতে আমরা সাইকে স্টেডিয়াম হস্তান্তর করেছিলাম। কিন্তু আমাদের সেই প্রত্যাশা ভেঙে গিয়েছে।" 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)