IND vs AUS: Adelaide Test-এ লজ্জার হার Team India-র, ১-০ তে এগিয়ে গেল Australia

প্রস্তুতির সময় খুবই কম ছিল বটে! কিন্তু এমন বিপর্যয় কি শুধুই প্রস্তুতির অভাবে ঘটে! 

Edited By: সুমন মজুমদার | Updated By: Dec 19, 2020, 02:35 PM IST
IND vs AUS: Adelaide Test-এ লজ্জার হার Team India-র, ১-০ তে এগিয়ে গেল Australia

নিজস্ব প্রতিবেদন- নিজের জায়গায় টিম ইন্ডিয়া সত্যিই বাঘ। এবার আপনি প্রশ্ন করতে পারেন, নিজের জায়গা ঠিক কোনটা! সেটা স্বদেশ হতে পারে। সেটা আবার টি-টোয়েন্টি বা ওয়ানডে হতে পারে। যেটাই হোক না কেন, সেই নিজের জায়গা যে টেস্ট নয়, তা জোর দিয়ে বলা যেতেই পারে। টেস্ট ক্রিকেটের প্রসঙ্গ উঠলেই টিম ইন্ডিয়ার পারফরমেন্সের বেলুন যেন অনেকটাই চুপসে যায়। সেটা আবার বিদেশের মাটিতে হলে তো কথাই নেই। 

কোভিড পরিস্থিতির জন্য বহুদিন ক্রিকেটের বাইরে ছিলেন ক্রিকেটাররা। লকডাউন পর্ব শেষ করে আইপিএল মারফত ক্রিকেটে ফিরেছেন ভারতীয় তারকারা। দুবাইয়ের আইপিএল পর্ব শেষ করেই কোহলি, ঋদ্ধিমানদের উড়ে যেতে হয়েছে অস্ট্রেলিয়া। প্রস্তুতির সময় খুবই কম ছিল বটে! কিন্তু এমন বিপর্যয় কি শুধুই প্রস্তুতির অভাবে ঘটে! যে ব্যাটিং লাইনআপ-কে ক্রিকেট বিশ্বের তাবর দেশগুলিও সমীহ করে চলে, সেটাই এমন বালির ইমারতের মতো ভেঙে পড়ে নাকি! তাও আবার মাত্র 36 রানে! কোহলি, রাহানে, পূজারার মতো বিশ্বতারকারা থাকতেও ভারতীয় ব্যাটিং লাইনের এমন পাড়ার দলের মতো অবস্থা হয় কী করে! এই প্রশ্ন অ্যাডিলেড টেস্টের পর থেকে ওঠা বাধ্য। ক্রিকেট বিশ্বে একটা কথা চলে। ম্যাচের পরিস্থিতি যেমনই হোক না কেন, অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা কখনো হাল ছাড়েন না! অ্যাডিলেডে অবশ্য তাদের হাল ছাড়ার মতো পরিস্থিতি তৈরি হয়নি। কারণ ভারতীয় ব্যাটসম্যানরা ম্যাচ যেন তাঁদের হাতে তুলে দিয়েছেন একপ্রকার।

আরও পড়ুন-  ৩৬ রানে শেষ India-র দ্বিতীয় ইনিংস, অস্ট্রেলিয়ায় মুখ লুকোনোর পরিস্থিতি কোহলিদের

সিরিজ আপাতত 1-0। ভারতীয় দল সগর্বে ফিরতে পারবে কিনা সেটা পরের প্রশ্ন। কিন্তু আপাতত পরের টেস্ট ম্যাচ তো বটেই, এমনকী আগামী কয়েক বছরও হয়তো এই লজ্জার 36 রান-এর সর্বনিম্ন স্কোর ছায়ার মতো কোহলিদের সঙ্গে হাঁটবে। অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার কাছে আট উইকেটের এই লজ্জাজনক হার কোহলিদের যন্ত্রণা দিতে পারে অনেকদিন। দ্বিতীয় ইনিংসে হ্যাজেলউড ভারতীয় ব্যাটসম্যানদের দাঁড়াতে দিলেন না। মাত্র ৮ রানে ৫ উইকেট ছিটকে দিলেন তিনি। এই হ্যাজলউড প্রথম ইনিংসে পেয়েছেন মাত্র একটি উইকেট। প্রথম ইনিংসে ২৪৪ রান করেছিল ভারত। বড় স্কোর নয় বটে। তবে ভদ্রস্থ। সেই ভারতীয় দল দ্বিতীয় ইনিংসে 36 রানে গুটিয়ে গেল! টেস্ট ক্রিকেটে দ্বিতীয় ইনিংসে যা ভারতীয় দলের সর্বনিম্ন স্কোর। ম্যাচ জেতার জন্য মাত্র 90 রান প্রয়োজন ছিল অস্ট্রেলিয়ার। টেস্টের তৃতীয় দিনে যেটা তুলে নিল অজিরা। উইনিং ফিফটি করলেন জো ওয়ার্নার্স।  শেষ বলে ছক্কা হাঁকিয়ে তিনি শুধু ম্যাচে জেতালেন না, ভারতীয় দলের আত্মবিশ্বাস যেন হাওয়ায় উড়িয়ে দিলেন।

.