"ভারত আসুক পাকিস্তানে খেলতে। গোটা লাহোর এক হয়ে দাঁড়াবে।" সম্প্রীতির বার্তা খালিলের

Updated By: Oct 18, 2017, 12:06 PM IST
 "ভারত আসুক পাকিস্তানে খেলতে। গোটা লাহোর এক হয়ে দাঁড়াবে।" সম্প্রীতির বার্তা খালিলের

নিজস্ব প্রতিবেদন : তিনি মেহর মহম্মদ খালিল। সেই অর্থে সমাজের কোনও কেউকেটা তো নয়ই। বরং, তাঁর চার ছেলে-মেয়ে, স্ত্রীকে নিয়ে সংসার চালানোই ছিল দায়। ভাবছেন কে এই মেহর মহম্মদ খালিল? ২০০৯ সালের ৩ মার্চ, পাকিস্তানে শ্রীলঙ্কার ক্রিকেটারদের উপর জঙ্গি হামলার কথা মনে আছে তো? সেই হামলায় শ্রীলঙ্কার ক্রিকেটারদের বাঁচাতে বড় ভূমিকা নিয়েছেন সাধারণ বাস চালক মেহর মহম্মদ খালিল। সেই থেকেই তিনি তাঁর দেশে রীতিমতো বীরের মর্যাদা পান।

সেই মেহর মহম্মদ খালিল বলেছেন, 'ভারতের অবশ্যই পাকিস্তানে ক্রিকেট খেলতে আসা উচিত। ২০০৯ সালে আমি একজন সাদামাটা মানুষ ছিলাম। সন্তান, পরিবার নিয়ে খুবই চিন্তায় থাকতাম। ছিল অর্থকষ্টও। এখনও আগের মতোই পরিশ্রম করতে হয়, সংসার চালাতে গিয়ে। তবে, আগের থেকে এখন আমি অনেক ভাল রয়েছি। আমি যেন একেবারে জিরো থেকে হিরো হয়ে গিয়েছি।"

আরও পড়ুন গোল করেই ভাংড়া নাচলেন বিরাট কোহলি, ভিডিও ভাইরাল

পাকিস্তানে ক্রিকেটারের উপর জঙ্গিহানার ঘটনায় তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা থাকায় গোটা বিশ্ব এখন মেহর মহম্মদ খালিল নামটি বেশ জনপ্রিয়। তাঁর মতামতও পাকিস্তানে গুরুত্ব পায়। খালিল বলেন, "আমার প্রতিবেশীরা আমার জন্য গর্ব করে। তাঁরা অন্যদেরকে পরিচয় দেয় এই বলে যে, তাঁরা খালিলের এলাকায় থাকেন। আমার বাচ্চাদের স্কুলে বলা হয়, তোমাদের বাবাকে স্কুলে নিয়ে এসো।" ক্রিকেটের মধ্যেই দুই দেশের সম্প্রীতি ফিরতে পারে বলে মনে করেন খালিল। তাঁর কথায়, "ভারত আসুক আমাদের দেশে ক্রিকেট খেলতে। গোটা লাহোর এক হয়ে দাঁড়িয়ে যাবে। কারণ, আমাদের ভাইয়েরা খেলতে এসেছে আমাদের দেশে।' দেশের আম নাগরিকের এই বার্তায় দুই দেশের রাষ্ট্রপ্রধানদের মন গলাতে পারে কিনা, এটাই এখন দেখার।

আরও পড়ুন  অরিজিতের 'বিরাট ভক্ত' কোহলি, শেয়ার করলেন সোশ্যাল মিডিয়ায়