IND vs AUS: সোমবার Sydney-তে হার বাঁচানোর চ্যালেঞ্জ রাহানে-পূজারার

১৯৭৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৪০৩ রানের টার্গেট তাড়া করে ম্যাচ জিতেছিল ভারতীয় দল। ৪৫ বছর পর ভারতের সামনে আবার পাহাড় প্রমান  টার্গেট।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Jan 10, 2021, 03:51 PM IST
IND vs AUS: সোমবার Sydney-তে হার বাঁচানোর চ্যালেঞ্জ রাহানে-পূজারার
ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন:  লক্ষ্য ৪০৭। চতুর্থ দিনের শেষে দ্বিতীয় ইনিংসে ভারতের স্কোর ৯৮/২। জিততে এখনও দরকার ৩০৯ রান। সোমবার সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হার বাঁচানোর বিরাট চ্যালেঞ্জ অধিনায়ক অজিঙ্ক রাহানে ও চেতেশ্বর পূজারারা। সিডনিতে টেস্ট জিততে ইতিহাস গড়তে হবে টিম ইন্ডিয়াকে। ১৯৭৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৪০৩ রানের টার্গেট তাড়া করে ম্যাচ জিতেছিল ভারতীয় দল। ৪৫ বছর পর ভারতের সামনে আবার পাহাড় প্রমান  টার্গেট। তবে সিরিজে এগিয়ে যেতে অজিদের প্রয়োজন আর ৮টি উইকেট।

সিডনিতে শনিবার তৃতীয় দিনের শেষে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া ২ উইকেট হারিয়ে ১০৩ রান তোলে। রবিবার চতুর্থ দিনে লাঞ্চের আগে মার্সান লাবুশানে (৭৩) এবং ম্যাথু ওয়েডের (৪) উইকেট তুলে নেন নভদীপ সাইনি। এরপর ক্যামেরন গ্রিনের সঙ্গে জুটি বাঁধের স্টিভ স্মিথ। লাঞ্চের পর স্মিথকে ৮১ রানে ফেরান রবিচন্দ্রন অশ্বিন। প্রথম ইনিংসে ১৩১। দ্বিতীয় ইনিংসে ৮১। স্মিথময় সিডনি টেস্ট। ক্যমেরন গ্রিন ৮৪ রান করেন। গ্রিন আউট হতেই দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে দেয় অস্ট্রেলিয়া। অজিদের স্কোর ৩১২/৬। অধিনায়ক টিম পেইন ৩৯ রানে অপরাজিত থাকেন।

প্রথম ইনিংসে ৩৩৮ রানের পর দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া তোলে ৩১২ রান। প্রথম ইনিংসে ভারত করে ২৪৪ রান। অর্থাত্ সিডনিতে ভারতের সামনে এখন ৪০৭ রানের বিশাল লক্ষ্যমাত্রা। এই টার্গেট তাড়া করতে নেমে রোহিত শর্মা-শুভমান গিল ওপেনিং জুটি ৭১ রান তোলে। প্রথম ইনিংসে হাফ সেঞ্চুরি করা শুভমান গিল দ্বিতীয় ইনিংসে করলেন ৩১ রান। ৯৮ বলে ৫২ রান করে থামলেন রোহিত শর্মা। চতুর্থ দিনের শেষে দ্বিতীয় ইনিংসে ভারত ২ উইকেট হারিয়ে ৯৮ রান তুলেছে। ৯ রানে ক্রিজে রয়েছেন চেতেশ্বর পূজারা। ৪ রানে ব্যাট করছেন অধিনায়ক অজিঙ্ক রাহানে। সোমবার শেষ দিনে রাহানে-পূজারা জুটির দিকেই তাকিয়ে ভারতীয় দল।

আরও পড়ুন- IND vs AUS: পুরনো রোগ সারছে না অজিদের, রবিবারও বর্ণবিদ্বেষী মন্তব্য শুনলেন Siraj

সিডনিতে শর্ট বলে চোট পেয়েছেন প্রথমে পন্থ, তার পর জাদেজা। প্রথমজনের চোট কনুইয়ে। দ্বিতীয়জনের বাঁ-হাতের আঙুলে। চোট পাওয়ার পর কিপিং করেননি ঋষভ পন্থ। দ্বিতীয় ইনিংসে বোলিং করেননি রবীন্দ্র জাদেজা। দুজনেই ব্যাট করতে নামতে পারবেন কিনা এই নিয়ে সংশয় রয়েছে। সিডনিতে স্টার্ক, হ্যাজেলউড, কামিন্সদের বাউন্সার ছাড়াও স্লেজিং, দর্শকদের টিটকিরি অনেক কিছুই সামলাতে হবে ভারতীয় ব্যাটসম্যানদের।

আরও পড়ুন- IND vs AUS: স্মিথময় Sydney Test, চোটে কাবু Team India-র সামনে ৪০৭ রানের পাহাড়