কোহলিকে টেক্কা দেবেন বাবর আজম, বিপাকে পড়ে বক্তব্য ফেরত পাক কোচের

বাবরের মধ্যে বড় তারকা হয়ে ওঠার সম্ভাবনা দেখছে পাকিস্তানের আওয়াম।

Updated By: Feb 6, 2019, 03:41 PM IST
কোহলিকে টেক্কা দেবেন বাবর আজম, বিপাকে পড়ে বক্তব্য ফেরত পাক কোচের

নিজস্ব প্রতিনিধি : এবার তাঁকে হাজারো প্রশ্নের মুখোমুখি হতে হচ্ছে। অনেকেই বলছেন, দুই বছর আগে আপনি তা হলে কেন বলেছিলেন, বিরাট কোহলির সঙ্গে পাল্লা দেবে বাবর আজম! কিন্তু এবার তিনি কথা ঘোরালেন। পাকিস্তানের কোচ মিকি আর্থার তাই প্রশ্নের মুখে। এখন তিনি বলছেন, ''হয়তো আগাম ভবিষ্যদ্বাণী করে ফেলেছিলাম।  এত তাড়াতাড়ি কোহলির সঙ্গে বাবরের তুলনা করা ঠিক হয়নি। তবে ক্রিকেটের তিন ফরম্যাটেই বাবর দ্রুত বিশ্বের সেরা ৫ ব্যাটসম্যানের তালিকায় উঠে আসছে। দুই বছর আগে ওকে নেটে দেখে আমি আশাবাদী হয়েছিলাম। মনে হচ্ছিল যেন কোনও কিশোর ব্যাটসম্যান নিজের প্রতিভা ছড়াচ্ছে। ওকে দেখে মনে হয়েছিল, বাবার আগামীদিনে বিশ্বের সেরা একজন ব্যাটসম্যান হয়ে উঠবে।''

আরও পড়ুন-  তিন উইকেট কিপার নিয়েই ফিল্ডিংয়ে ভারত, টস হেরে ব্যাটে কিউইরা

টেস্ট র‍্যাঙ্কিংয়ে কোহলি শীর্ষে। বাবর সেখানে ১৮ নম্বর। একদিনের ক্রিকেটে এক নম্বরে কোহলি। বাবর পাঁচে । ইতিমধ্যে বাবরের মধ্যে বড় তারকা হয়ে ওঠার সম্ভাবনা দেখছে পাকিস্তানের আওয়াম। ঠিক যেমনভাবে দুই বছর আগে সম্ভাবনা দেখেছিলেন মিকি। তবে এখন তিনি পাক ক্রিকেট সমর্থকদের সতর্ক করছেন। বলছেন, এত তাড়াতাড়ি কোহলির সঙ্গে বাবরের তুলনা করাটা ঠিক হবে না। টি-২০ র‍্যাঙ্কিংয়ে অবশ্য চমক রয়েছে। সেখানে আইসিসির তালিকার শীর্ষে রয়েছেন পাক ব্যাটসম্যান বাবর। কোহলি ১৫ নম্বরে। যদিও এই হিসাব যে পুরো ছবিটা পরিষ্কার করছে না তা মানছেন মিকি। তিনিও বলছেন, ব্যাটসম্যানদের জাত বিচার করার আসল জায়গা হল টেস্ট।

আরও পড়ুন-  স্মৃতির রেকর্ডেও হার ভারতের

দক্ষিণ আফ্রিকা সফরে অসম্ভব ধারাবাহিকতা দেখিয়েছেন বাবর। গতি সহায়ক উইকেটে বাবরের পারফরম্যান্স প্রশংসা কুড়িয়েছে। উপমহাদেশের বাইরে পাক ব্যাটসম্যানের পারফরম্যান্সে আপ্লুত কোচ মিকিও। বলছেন, ওর প্রতিভা নিয়ে আমাদের সন্দেহ ছিল না। এখন ও আগের থেকে পরিণত। ওয়ানডেতে ৫১.২৯ ও টি-২০ ক্রিকেটে ৫৫.১৯ গড় নিয়ে ছুটছে বাবর। ওর মধ্যে ভবিষ্যতে বিশ্বসেরা হয়ে ওঠার সমস্ত রসদ রয়েছে। কিন্তু টেস্টে? ক্রিকেটের এই ফরম্যাটে কিন্তু বিরাট কোহলির ধারে-কাছেও নেই বাবর আজম। 

.