শেষ আটে পর্তুগাল-জার্মানি, যাত্রা শেষ ডাচদের

গ্রুপ বি থেকে চ্যাম্পিয়ন দল হিসাবে ইউরোর কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিল জার্মানি। অন্যদিকে একই দিনে ইউরো কাপ থেকে ছিটকে গেল বিশ্বকাপের রানার্স নেদারল্যান্ডস। রবিবার ডেনমার্ককে ২-১ গোলে হারিয়ে দেয় জোয়াকিম লো-র দল। প্রথম থেকেই বিপক্ষের গোলে একের পর এক আক্রমণ তুলে আনতে থাকেন পোডোলস্কি, মুলার, গোমেজরা। ম্যাচের ১৯ মিনিটে গোল করে জার্মানিকে এগিয়ে দেন পোডোলস্কি।

Updated By: Jun 18, 2012, 09:42 AM IST

গ্রুপ বি থেকে চ্যাম্পিয়ন দল হিসাবে ইউরোর কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিল জার্মানি। অন্যদিকে একই দিনে ইউরো কাপ থেকে ছিটকে গেল বিশ্বকাপের রানার্স নেদারল্যান্ডস। রবিবার ডেনমার্ককে ২-১ গোলে হারিয়ে দেয় জোয়াকিম লো-র দল। প্রথম থেকেই বিপক্ষের গোলে একের পর এক আক্রমণ তুলে আনতে থাকেন পোডোলস্কি, মুলার, গোমেজরা। ম্যাচের ১৯ মিনিটে গোল করে জার্মানিকে এগিয়ে দেন পোডোলস্কি। নিজের শততম ম্যাচে গোল পেলেন জার্মানির এই ফুটবলার। জাতীয় দলের হয়ে পোডোলস্কির এটা ৪৪ তম গোল। মিনিট পাঁচেকের মধ্যে খেলায় সমতা ফেরান ডেনমার্কের মাইকেল ক্রনডেলি। এরপর বেশ কয়েকবার গোলের সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেনি দুদলই। ম্যাচের দ্বিতীয়ার্ধে ড্যানিশবাহিনীর পরপর আক্রমণে রক্ষণ নিয়ে বেশ সমস্যায় পড়তে হয় জার্মানিকে।শেষপর্যন্ত ম্যাচের আশি মিনিটে জার্মানির হয়ে জয়সূচক গোলটি করেন লার্স বেন্ডার। ওজিলের পাস থেকে ডেনমার্কের জালে বল জড়িয়ে দিতে কোনও ভুল করেননি তিনি। হারের ফলে ইউরো কাপ থেকে ছিটকে গেল ডেনমার্ক।পরপর তিন ম্যাচ জিতে ইউরোর নক আউটে জায়গা করে নিল জার্মানি।কোয়ার্টার ফাইনালে গ্রিসের মুখোমুখি হবেন গোমেজরা।

গ্রুপ অফ ডেথের অন্য ম্যাচে নেদারল্যান্ডসকে ২-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠল পর্তুগাল। পর্তুগালের  হয়ে ২ গোল করে এদিন ম্যাচের নায়ক ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কোয়ার্টার ফাইনালে ওঠার জন্য ২ গোলের ব্যবধানে জয় পেতেই হত ডাচবাহিনীকে। সেই লক্ষ্যে ম্যাচের শুরুতেই গোল করে দলকে এগিয়ে দেন ভ্যান ডার ভার্ট। ২৮ মিনিটে গোল করে পর্তুগালকে ম্যাচে ফেরান ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এরপরই ক্রমশ নিস্তেজ হতে থাকে নেদারল্যান্ডসের আক্রমণ। দ্বিতীয়ার্ধে নিজের দ্বিতীয় গোল করে দলকে জয় এনে দেন রিয়েল তারকা রোনাল্ডো। আগের ম্যাচে খারাপ পারফরম্যান্সের পর সমালোচনার মুখে পড়তে হয়েছিল রোনাল্ডোকে।রবিবার রাতে সবকিছুর জবাব দিলেন তিনি।উনিশশো আশির পর এই প্রথমবার কোনও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের গ্রুপ স্টেজ থেকে বিদায় নিল ডাচেরা। অন্যদিকে, কোয়ার্টার ফাইনালে চেক রিপাবলিকের মুখোমুখি হবে পর্তুগাল।      

.