মদ, সিগারেটের কোনও ব্র্যান্ডের হয়ে কোনোদিন বিজ্ঞাপন করেননি! কেন? জানালেন সচিন তেন্ডুলকর

যে দ্রব্য সমাজ ও মানুষের স্বাস্থ্যের ক্ষতি করে তার অঙ্গ হতে কোনওদিন চাইনি। তাই খেলা ছাড়ার পরও এমন কোনও প্রস্তাবে সাড়া দিইনি কখনও।

Updated By: May 31, 2020, 03:39 PM IST
মদ, সিগারেটের কোনও ব্র্যান্ডের হয়ে কোনোদিন বিজ্ঞাপন করেননি! কেন? জানালেন সচিন তেন্ডুলকর

নিজস্ব প্রতিবেদন: জীবনে কোনদিন মদ বা সিগারেটের কোনও ব্র্যান্ডের মুখ হননি তিনি। কোনওরকম তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপনে তাঁকে আজ পর্যন্ত দেখা যায়নি। কেন? বিশ্ব তামাক বিরোধী দিবসে সচিন তেন্ডুলকর জানালেন আসল কারণ। ক্রিকেট ছাড়ার পরও তিনি চাইলে মোটা অঙ্কের অর্থ নিয়ে মদ বা সিগারেটের বিজ্ঞাপনে মুখ দেখতে পারতেন। কিন্তু তিনি সেটা করেননি। সচিন জানিয়েছেন, খেলা ছাড়ার পরও তাঁকে কুড়ি কোটি টাকার অফার দিয়েছিল একটি সংস্থা। একটি নামী মদ প্রস্তুতকারী সংস্থা। কিন্তু সচিন রাজি হননি। সচিনের ব্যাটে কখনও কোনও সিগারেট বা মদের কোম্পানির বিজ্ঞাপন দেখা যায়নি। যে কোনও রকম তামাকজাত দ্রব্য থেকে কয়েকশো হাত দূরে থেকেছেন তিনি। এর পেছনে অবশ্য কারণ রয়েছে।

সচিন বলেছেন, বাবা আমাকে বলেছিল আমি যেন সবরকম তামাকজাত দ্রব্য থেকে দূরে থাকি। আমি সেই কথাগুলো অক্ষরে অক্ষরে পালন করি। আমি যখন খেলতাম তখনও অনেক সংস্থা আমাকে তাদের বিজ্ঞাপনের মুখ করতে ছেয়েছিল। কিন্তু যে দ্রব্য সমাজ ও মানুষের স্বাস্থ্যের ক্ষতি করে তার অঙ্গ হতে কোনওদিন চাইনি। তাই খেলা ছাড়ার পরও এমন কোনও প্রস্তাবে সাড়া দিইনি কখনও।

আরও পড়ুন: রাতারাতি ক্যাপ্টেন হয়ে যাইনি আমি, অশ্বিনকে হঠাৎ এমন কথা বললেন কেন কোহলি?

বলিউড স্টার অক্ষয় কুমারের মনোভাবও সচিনের মতোই। তিনিও কখনও কোনও তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপনের মুখ হন না। অক্ষয় নিজেও যে কোনওরকম তামাকজাত দ্রব্যের থেকে দূরে থাকেন। একেবারেই শৃঙ্খলা বদ্ধ জীবন তাঁরও। কোনও ক্রীড়াবিদদের থেকে কম নন তিনি। যে কোন ও পার্টিতে গেলেও রাত নটার পর আর আক্কিকে পাওয়া যায়না। তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ে সকালে ওঠার অভ্যাস  তাঁর। আর সেই অভ্যাসে কোনও পরিবর্তন হয় না কখনও।