SAvsIND: টেস্ট চ্যাম্পিয়নশিপে Kohli-দের টপকে যাওয়া ছাড়াও আর কোন নজির গড়ল South Africa?

দক্ষিণ আফ্রিকার ভবিষ্যৎ নিয়ে আশাবাদী ডিন এলগার।    

Updated By: Jan 14, 2022, 07:38 PM IST
SAvsIND: টেস্ট চ্যাম্পিয়নশিপে Kohli-দের টপকে যাওয়া ছাড়াও আর কোন নজির গড়ল South Africa?
ট্রফি হাতে সিরিজ জয়ের উল্লাস। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ জিতে ‘এক ঢিলে দুই পাখি’ মারল দক্ষিণ আফ্রিকা। কেপটাউন টেস্টে ৭ উইকেটে জয়ের সৌজন্যে ২-১ ব্যবধানে সিরিজও জিতে গেল প্রোটিয়াসরা। আর এর ফলেই আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় চার নম্বরে উঠে এল ডিন এলগারের দল। ভারত পিছিয়ে এখন পাঁচে চলে এল।

এ দিকে লাগাতার দুই টেস্টে ভারতের বিরুদ্ধে চতুর্থ ইনিংসে দু'শোর বেশি রান তাড়া করে জয় ছিনিয়ে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। সেই সঙ্গে নতুন নজিরও গড়ে ফেলেছে। দক্ষিণ আফ্রিকাই একমাত্র দল, যারা ভারতের বিরুদ্ধে টেস্টের চতুর্থ ইনিংসে মোট তিন বার দু'শোর বেশি রান তাড়া করে জয় ছিনিয়ে নিয়েছে। জোহানেসবার্গ টেস্টের পর কেপটাউনেও একই ভাবে চতুর্থ ইনিংসে দু'শোর বেশি রান তাড়া করে জয় পেয়েছে প্রোটিয়াসরা। এর আগে আরও এক বার ভারতের বিরুদ্ধে টেস্টের চতুর্থ ইনিংসে দু'শোর বেশি রান তাড়া করে জয় পেয়েছিল দক্ষিণ আফ্রিকা।

তাই সতীর্থদের লড়াকু মনোভাবের প্রশংসা করতে গিয়ে ডিন এলগার বলেন, “শীর্ষে থাকা দলকে হারাতে হলে বাড়তি পরিশ্রম তো করতেই হবে। আমরা সবাই একজোট হয়ে সেটাই করেছি। তাই প্রথম টেস্ট হেরে গেলেও ফিরে আসার ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলাম। সতীর্থদের এমন মরিয়া লড়াই দেখানোর জন্য ওদের কুর্নিশ জানাই।“  তিনি আরও যোগ করেছেন,”এরপর থেকে আমাদের দল শুধু এগিয়েই যাবে। তবে সিরিজ জিতলেও আমাদের কিছু ভুল্ভ্রান্তি আছে। পরবর্তী সিরিজের আগে সেই ভুলগুলো শুধরে নেওয়া প্রয়োজন।“

আরও পড়ুন: SAvsIND: একরাশ লজ্জা! ‘অনভিজ্ঞ’ South Africa-র কাছে সাত উইকেটে হেরে সিরিজ খোয়াল তারকাখচিত Team India

আরও পড়ুন: SAvsIND: সিরিজ খুইয়ে কোন পুরনো রেকর্ড বাজালেন Virat Kohli?

নিউল্যান্ডসে হেরে যাওয়ায় ৯টি টেস্ট থেকে ভারতের সংগ্রহে রয়েছে ৪৯.০৭ শতাংশ হারে ৫৩ পয়েন্ট। ফলে কোহলির দল চার থেকে পাঁচে চলে গেল। দক্ষিণ আফ্রিকা ৩ টেস্টে ৬৬.৬৬ শতাংশ হারে ২৪ পয়েন্ট সংগ্রহ করে চার নম্বরে উঠে এসেছে।

শ্রীলঙ্কা ২ টেস্টে ১০০ শতাংশ হারে ২৪ পয়েন্ট সংগ্রহ করে লিগ টেবিলের শীর্ষে রয়েছে। অস্ট্রেলিয়া ৪ টেস্টে ৮৩.৩৩ শতাংশ হারে ৪০ পয়েন্ট সংগ্রহ করে দ্বিতীয় স্থানে অবস্থান করছে। পাকিস্তান ৪ টেস্টে ৭৫.০০ শতাংশ হারে ৩৬ পয়েন্ট সংগ্রহ করে আগের মতোই তালিকার তৃতীয় স্থানে রয়েছে। নিউজিল্যান্ড ৪ টেস্টে ৩৩.৩৩ শতাংশ হারে ১৬ পয়েন্ট সংগ্রহ করে ছয় নম্বরে অবস্থান করছে। বাংলাদেশ রয়েছে ৭ নম্বরে। তাদের সংগ্রহে রয়েছে ৪ টেস্টে ২৫ শতাংশ হারে ১২ পয়েন্ট। ৪ টেস্টে ২৫.০০ শতাংশ হারে ১২ পয়েন্ট সংগ্রহ করা ওয়েস্ট ইন্ডিজ রয়েছে আট নম্বরে। ইংল্যান্ড ৮ টেস্টে ১০.৪১ শতাংশ হারে ১০ পয়েন্ট সংগ্রহ করে নয় নম্বরে রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)