SAvsIND: MS Dhoni, Wriddhi-র কোন রেকর্ড ভাঙলেন তরুণ Rishabh Pant? জেনে নিন

সবাইকে ছাপিয়ে শীর্ষে ঋষভ পন্থ। 

Updated By: Dec 28, 2021, 09:05 PM IST
SAvsIND: MS Dhoni, Wriddhi-র কোন রেকর্ড ভাঙলেন তরুণ Rishabh Pant? জেনে নিন
আইডল ধোনিকে টপকে শীর্ষে ঋষভ পন্থ। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: একটা সময় আইডল মহেন্দ্র সিং ধোনির (Mahendra Singh Dhoni) সঙ্গে খেলার স্বপ্ন দেখতেন। সেই স্বপ্ন কয়েক বছর আগেই পুরণ হয়েছে। এ বার সেই আইডল 'মাহি ভাই' ও ঋদ্ধিমান সাহা-র (Wriddhiman Saha) জোড়া রেকর্ড ভাঙলেন ঋষভ পন্থ (Rishabh Pant)। দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে বক্সিং ডে টেস্টের তৃতীয় দিন তিনটি ক্যাচ ধরে এই নজির গড়লেন ২৪ বছরের এই তরুণ উইকেট কিপার। ধোনি ও ঋদ্ধির রেকর্ড নিজের নামে করার পাশাপাশি কিপার হিসেবে সবচেয়ে দ্রুত নজির গড়ে ফেললেন তিনি। ৩৬টি টেস্টে সবেচেয়ে দ্রুত ১০০টি ডিসমিসাল করার রেকর্ড এত দিন ধোনি ও পাপালির দখলে ছিল। পন্থ মাত্র ২৬টি টেস্ট খেলেই এই কীর্তি নিজের নামে করে ফেললেন।  

এ দিন সুপারস্পোর্টস পার্ক সেঞ্চুরিয়ানে ডিন এলগার, টেম্বা বাভুমা ও উইয়ান মুল্ডারের ক্যাচ ধরেন পন্থ। আর এর পরেই ভারতীয় কিপারদের মধ্যে শীর্ষে চলে গেলেন তিনি। ধোনি ও ঋদ্ধি ৩৬টি টেস্টে ১০০টি ডিসমিসাল করার রেকর্ড ছিল। তবে পন্থ এই রেকর্ড গড়তে ১০টি টেস্ট কম নিলেন। 

ভারতের প্রাক্তন উইকেটরক্ষক কিরণ মোরে (Kiran More), নয়ন মঙ্গিয়া (Nayan Mongia) এবং সৈয়দ কিরমানি (Syed Kirmani) যথাক্রমে ৩৯, ৪১ এবং ৪২ টেস্টে মাইলফলক ছুঁয়েছিলেন। নিউজিল্যান্ড সফরের বিরুদ্ধে ঘরের মাঠে  দুই ম্যাচের টেস্ট সিরিজে বিশ্রামে ছিলেন পন্থ। ভারত স্বাচ্ছন্দ্যে ১-০ ব্যবধানে সিরিজ জিতেছে। পন্থের অনুপস্থিতিতে ঋদ্ধি নিউজিল্যান্ডের বিপক্ষে উইকেট কিপিং করেছিলেন। 

আরও পড়ুন: Virat Kohli: বিদেশে শেষ ন'বার অফ স্টাম্পের বাইরে খোঁচা দিয়ে আউট, দেখে নিন মুহূর্তগুলো

আরও পড়ুন: SAvsIND: ছয় দেশ, পাঁচ মহাদেশ, KL Rahul-এর শতরানের নজির

 

তবে ভারতীয় কিপারদের মধ্যে সবচেয়ে ডিসমিসালের ক্ষেত্রে এখনও শীর্ষে রয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। ৯০টি টেস্টে ২৯৪টি ডিসিমিসাল করেছেন তিনি। ৮৮টি টেস্টে ১৯৮টি ডিসিমিসাল করে দ্বিতীয় স্থানে রয়েছেন সৈয়দ কিরমানি। ৪৯টি টেস্টে ১৩০টি ডিসমিসাল করে তিন নম্বরে রয়েছেন কিরণ মোরে। ৪৪টি টেস্টে ১০৭টি ডিসমিসালের সঙ্গে যুক্ত থেকে চার নম্বরে রয়েছেন নয়ন মোঙ্গিয়া। ঋদ্ধি পাঁচ রয়েছেন নম্বরে। ৪০টি টেস্টে ১০৪। ২৬টি টেস্টে পন্থ ১০১টি ডিসমিসাল করেছেন।  

সবেচেয়ে দ্রুত ১০০টি ডিসমিসালের সঙ্গে যুক্ত ভারতীয় কিপার 

১) ঋষভ পন্থ: ২৬ টেস্ট 

২) মহেন্দ্র সিং ধোনি: ৩৬ টেস্ট 

২)) ঋদ্ধিমান সাহা: ৩৬ টেস্ট 

৩) কিরণ মোরে: ৩৯ টেস্ট 

৪) নয়ন মোঙ্গিয়া: ৪১ টেস্ট 

৫) সৈয়দ কিরমানি: ৪২ টেস্ট 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.