রবি শাস্ত্রীকে ইতিহাসের পাঠ পড়িয়ে দিলেন গাভাসকর

শাস্ত্রীর মন্তব্যের ২৪ ঘন্টার মধ্যেই আসরে নেমে পড়েন সানি গাভাসকর।

Updated By: Sep 7, 2018, 04:35 PM IST
রবি শাস্ত্রীকে ইতিহাসের পাঠ পড়িয়ে দিলেন গাভাসকর

নিজস্ব প্রতিনিধি : অনেকেই বলছেন, নিজের পিঠ বাঁচাতে আগ বাড়িয়ে এমন বড় কথা বলে ফেলেছেন ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী। না হলে পরিসংখ্যান না ঘেঁটে আগে থেকে কেউ এমন কথা বলে ফেলেন নাকি! শাস্ত্রী বলেছিলেন, গত ১৫-২০ বছরে ভারতের এই দলটাই বিদেশের মাটিতে পারফর্ম করা সেরা দল। শাস্ত্রী বুঝতে পারেননি বোধ হয়, তাঁর না ভেবে, না বুঝে বলা এমন কথা বিতর্কের সৃষ্টি করতে পারে। বাস্তবে হলও তাই। শাস্ত্রীর বলা এমন কথাগুলো সুনীল গাভাসকরের কানে যেতেই তিনি যেন তড়িঘড়ি তাঁকে ইতিহাসের পাঠ পড়াতে বসলেন।

আরও পড়ুন-  বিদেশে টেস্ট জয় নিয়ে শাস্ত্রীর সাফাই

২০০৭ এ রাহুল দ্রাবিড়ের নেতৃত্বাধীন ভারতীয় দল ইংল্যান্ডের মাটিতে সিরিজ জিতেছিল। ২০০৫-এ রাহুল দ্রাবিড় ক্যাপ্টেন থাকাকালীন ভারতীয় দল ওয়েস্ট ইন্ডিজে সিরিজ জিতেছিল। রবি শাস্ত্রী এসব পরিসংখ্যান বেমালুম ভুলে গেলেন! নাকি মনে রেখেও জেনে-বুঝে তিনি এই ভারতীয় দলকে সেরা বললেন! তা বলা মুশকিল! তবে শাস্ত্রীর এমন মন্তব্য বেজায় বিতর্ক তৈরি করল। ভারতীয় কোচের এমন মন্তব্যের ২৪ ঘন্টার মধ্যেই আসরে নেমে পড়েন সানি গাভাসকর। একসময় শাস্ত্রীর সতীর্থ ও ক্যাপ্টেন ছিলেন সানি। সেই গাভাসকর বলছেন, ''এর আগেও আমরা ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়ায় জিতেছি। তবে হ্যাঁ, দীর্ঘদিন আমরা শ্রীলঙ্কায় জয় পাচ্ছিলাম না। ভারতের এই দলটা শ্রীলঙ্কায় বহু প্রতিক্ষীত জয়ের স্বাদ দিয়েছে। আটের দশকের ভারতীয় দল ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজে জিতেছে। রাহুল দ্রাবিড় দেশকে সিরিজ জিতিয়েছে বিদেশে। ক্যাপ্টেন হিসাবে রাহুলকে আমরা অনেকেই খুব একটা মনে রাখিনি। কিন্তু ওর এমন সাফল্যের কথা ভুললে চলবে না। ''

আরও পড়ুন- ‘কোহলি কোহলি’ চিত্কারে অনুষ্কাকে অভিবাদন

একদিন আগেই শাস্ত্রী বলেছিলেন, ''গত তিন বছরে আমরা নটা ম্যাচ বিদেশে জিতেছি। এছাড়া তিনটে সিরিজ জিতেছি। গত ১৫-২০ বছরের কোনও ভারতীয় দলকে এতটা সফল হতে দেখিনি। এত কম সময়ের মধ্যে ভারতের এই দলটা দেশকে বিদেশের মাটিতে সাফল্যের মুখ দেখিয়েছে।'' প্রসঙ্গত, ইংল্যান্ডের বিরুদ্ধে ইতিমধ্যে টেস্ট সিরিজ হেরেছে কোহলির ভারত। 

.